সোমবার ৪ মাঘ ১৪২৮, ১৭ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রোহিঙ্গা নিবন্ধন তিন মাসের মধ্যে সম্পন্ন করার তাগিদ

সংসদ রিপোর্টার ॥ মিয়ানমার থেকে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের নিবন্ধন কার্যক্রম আগামী তিন মাসের মধ্যে সম্পন্ন করার তাগিদ দিয়েছে সংসদীয় কমিটি। সেই সঙ্গে রোহিঙ্গা সমস্যার স্থায়ী সমাধানের জন্য আন্তর্জাতিকভাবে মিয়ানমারের ওপর চাপ প্রয়োগের সুপারিশ করা হয়েছে।

জাতীয় সংসদ ভবনে বৃহস্পতিবার অনুষ্ঠিত দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এ তাগিদ ও সুপারিশ করা হয়। কমিটির সভাপতি ধীরেন্দ্র দেবনাথ শম্ভুর সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীরবিক্রম, আবদুর রহমান বদি, এস এম জগলুল হায়দার এবং হেপী বড়াল অংশ নেন। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব, ইডকলের চেয়ারম্যানসহ সংশ্লিষ্ট উর্ধতন কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

সংসদ সচিবালয় জানায়, বৈঠকে কমিটির সদস্যরা রোহিঙ্গাদের ওপর মিয়ানমার সরকারের অব্যাহত নির্যাতনে উদ্বেগ প্রকাশ করে বলেন, রোহিঙ্গারা আমাদের জন্য বোঝা হলেও মানবিক দিক বিবেচনায় তাদের অস্থায়ীভাবে আশ্রয় এবং ত্রাণ বিতরণ করা হচ্ছে। এ সময়ে তারা সমন্বিতভাবে ত্রাণ বিতরণের ওপর গুরুত্বারোপ করেন।

এদিকে বৈঠকে পাহাড়ধস নিয়ে আলোচনা হয়। এ সময় মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়, পাহাড়ধসের স্থায়ী সমাধানের জন্য একজন অতিরিক্ত সচিবকে প্রধান করে একটি কমিটি গঠন করা হয়েছে। কমিটি জেলা পরিষদ থেকে বরাদ্দকৃত নিরাপদ জায়গায় পাহাড়ধসে ক্ষতিগ্রস্ত মানুষ এবং গৃহহীনদের পুনর্বাসন করার সুপারিশ করে।

বৈঠকে ইডকলের কার্যক্রম, প্রকল্প বাস্তবায়ন অগ্রগতি ইত্যাদিসহ সার্বিক কার্যক্রমের একটি বিস্তারিত প্রতিবেদন কমিটির পরবর্তী বৈঠকে উপস্থাপনের সুপারিশ করা হয়। কমিটি সাইক্লোন শেল্টার নির্মাণ প্রকল্পের (২য় পর্যায়) কাজ দ্রুত সম্পন্ন করার সুপারিশ করে।

শীর্ষ সংবাদ:
হল ছাড়বেন না শাবি শিক্ষার্থীরা, ভিসির পদত্যাগ দাবিতে উত্তাল ক্যাম্পাস         রাষ্ট্রপতিকে ধন্যবাদ দিতে সংসদে প্রস্তাব         দেশে ৫৫ জনের দেহে ওমিক্রন শনাক্ত         আবারও করোনায় আক্রান্ত আসাদুজ্জামান নূর         আজ সুপ্রিম কোর্টের বিচারিক কার্যক্রম বন্ধ         শৈত্য প্রবাহ থাকবে আরও দুই-একদিন         কিংবদন্তি কত্থক শিল্পী বিরজু মহারাজ আর নেই         উখিয়া-টেকনাফে হাইওয়ে পুলিশের ঘুষ বাণিজ্য, রোহিঙ্গাসহ চালকদের হাতে হাতে টোকেন         মালির ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট ইব্রাহিম বাউবাকার আর নেই         ফের ক্ষেপণাস্ত্র ছুড়েছে উত্তর কোরিয়া, জানাল দক্ষিণ কোরিয়া         পদত্যাগ করলেন শাবির সেই প্রভোস্ট