মঙ্গলবার ৭ আশ্বিন ১৪২৭, ২২ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

স্পিনে বাংলাদেশকে ঘায়েল করতে চায় অস্ট্রেলিয়া

  • একই লক্ষ্য টাইগারদেরও, দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলতে আজ রাতে আসছে স্মিথবাহিনী

স্পোর্টস রিপোর্টার ॥ বাংলাদেশ-অস্ট্রেলিয়া দুই ম্যাচের টেস্ট সিরিজে স্পিন-স্পিন লড়াই ভালই জমে উঠবে বোঝা যাচ্ছে। বাংলাদেশের মাটিতে খেলা। বাংলাদেশ স্পিনাররা তো ফুঁসে আছেন। কখন খেলা শুরু হবে। স্পিন আক্রমণ শুরু করে দেবেন। অস্ট্রেলিয়াও সেই একই ভাবনা নিয়ে এগিয়ে চলছে। অস্ট্রেলিয়াও স্পিনে বাংলাদেশকে ঘায়েল করতে চায়।

অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক এ্যাডাম গিলক্রিস্ট তো তিন স্পিনার নিয়ে বাংলাদেশের বিপক্ষে খেলার কথাই বলছেন। অস্ট্রেলিয়ানদের ভাল করেই জানা আছে, স্পিন দিয়েই যা করার করতে হবে। তাইতো গিলক্রিস্ট স্পিন মজবুত করেই খেলায় নামতে উপদেশ দিয়েছেন।

উপমহাদেশের উইকেট যে স্পিননির্ভর এবং সর্বশেষ বাংলাদেশের মাটিতে হওয়া টেস্ট ম্যাচে ইংল্যান্ডকে স্পিনেই ঘায়েল করেছে বাংলাদেশ, তা ভাল করেই জানা আছে গিলক্রিস্টের। স্পিন বাড়াতে প্রয়োজনে নিয়মিত উইকেটরক্ষক ম্যাথু ওয়েডকে না খেলানোর পরামর্শও দিয়েছেন গিলক্রিস্ট। নাথান লায়ন এবং এ্যাস্টন এ্যাগারের সঙ্গে একজন বাড়তি (তৃতীয়) স্পিনার খেলানোর কথা বলেছেন গিলক্রিস্ট। জানিয়েছেন, ‘হ্যান্ডসকম্ব গ্লাভস হাতেও ভাল করবে। জুনিয়র উইকেটরক্ষক হিসেবে মানিয়ে নেয়ার ভাল সুযোগ পাবে। এর ফলে বাংলাদেশের বিপক্ষে একজন বাড়তি স্পিনার খেলানোর সুযোগ থাকবে। আর তাহলে বাংলাদেশের স্পিন সহায়ক কন্ডিশনে পেসারদের জন্য কাজটা আরও সহজ হবে।

লায়ন ও এ্যাগার বাংলাদেশ ব্যাটসম্যানদের ভালই পরীক্ষা নেবে। তা বোঝাই যাচ্ছে। ডারউইনে প্রস্তুতি ম্যাচে এ দুই স্পিনার দুর্দান্ত বোলিং করেছেন। কিন্তু আরেকজন স্পিনারের কমতি অসি দলে রয়েই যাচ্ছে। এ জায়গাটি অধিনায়ক ড্যারেন স্মিথ আবার গ্লেন ম্যাক্সওয়েলকে দিয়ে পূরণ করতে চান। তাতে করে ব্যাটসম্যান তো মিলবেই, একজন স্পিনারও মিলবে। তাই ম্যাক্সওয়েল থেকে বিশেষ কিছু চান স্মিথ। বলেছেন, ‘ওই সফরে (ভারত) আমাদের ছিল নাথান। সে একই রকম বল করে এবং খুব ভাল করছিল। তাই আমি তার (ম্যাক্সওয়েল) সুযোগ দেখিনি। কিন্তু কে জানে, যদি সে ভাল বোলিং করে এবং অফ স্পিনাররা দারুণ করে তাহলে নিশ্চয় সে অনেক সুযোগ পাবে। আশাকরি সে তার বোলিং নিয়ে কাজ করবে। বল ভাল করতে থাকলে আমাদের হাতে আরও একটি বিকল্প থাকবে।’

ম্যাক্সওয়েলও বাংলাদেশের বিপক্ষে কিছু করে দেখাতে চান। ম্যাক্সওয়েল তাই বলেছেন, ‘এই সফরে (বাংলাদেশ) আমি খেলতে চাই। আশাকরি দেখাতে পারব যে বোলিং নিয়ে অনেক কাজ করেছি। আমি বোলিং করতে চাই। আমি রানআপ কিছুটা ছোট করেছি। দলের ৬ নম্বর জায়গা পাকা করতে আমার জন্য বোলিং হবে বাড়তি যোগ্যতা।’

অস্ট্রেলিয়া ক্রিকেট দল আসবে আজ রাতে। বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলতে রাত সাড়ে দশটায় বাংলাদেশের মাটিতে পা রাখবে অসি ক্রিকেট দল। বাংলাদেশে এসে শনিবার অধিনায়ক স্টিভেন স্মিথ ও কোচ ড্যারেন লেহম্যানের সিরিজপূর্ব সংবাদ সম্মেলনে অংশ নেয়ার কথা রয়েছে। একইদিন অনুশীলনও শুরু করার কথা রয়েছে স্মিথদের। তিনদিন অনুশীলন শেষে মঙ্গল ও বুধবার দুইদিনের একটি প্রস্তুতি ম্যাচ খেলবে অস্ট্রেলিয়া ক্রিকেট দল। যদিও এ প্রস্তুতি ম্যাচটি ঠিকমতো খেলতে পারবে কিনা অসি দল, তার কোন নিশ্চয়তা নেই। কারণ বৃষ্টি ব্যাঘাত ঘটাতে পারে। সিরিজের আগে এ একটি প্রস্তুতি ম্যাচই রয়েছে স্মিথদের। তা ব্যাঘাত ঘটলে বাংলাদেশে এসে ম্যাচ খেলার সঙ্গে অভ্যস্ত না হয়েই সিরিজে খেলতে নামতে হবে। প্রস্তুতি ম্যাচটি হওয়ার পর ২৭ আগস্ট থেকে বাংলাদেশের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলতে নামবে অস্ট্রেলিয়া। মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে ২৭ আগস্ট প্রথম টেস্ট শুরু হবে। এরপর চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে ৪ সেপ্টেম্বর থেকে দ্বিতীয় টেস্ট খেলতে নামবে অসিরা।

এ সিরিজ খেলতে নামার আগে দুই মাস ধরে আর্থিক সমস্যার সমাধান করতেই ব্যস্ত ছিলেন অস্ট্রেলিয়ার ক্রিকেটাররা। সেই সমাধান হওয়ার পর ডারউইনে তিনদিনের প্রস্তুতি ম্যাচও খেলেছেন তারা। বাংলাদেশে সেøা উইকেটকে আমলে নিয়ে প্রস্তুতি ম্যাচটি খেলেছেন। নিজেদের মধ্যে ভাগ হয়ে খেলেছেন। একই রকম উইকেট বানিয়ে বাংলাদেশকে মোকাবেলা করার চেষ্টা করেছেন। এখন বাংলাদেশের মাটিতে বাংলাদেশের বিপক্ষে খেলতে নামার অপেক্ষা।

তারজন্য শুক্রবারই ঢাকায় পা রাখবে অসি দল। প্রস্তুতি ম্যাচে বাংলাদেশকে মোকাবেলা কিভাবে করা যায়, সেই পরিকল্পনা করেই খেলেছেন স্মিথরা। অসিরা বুঝিয়ে দিয়েছে, তারাও স্পিন মজবুত করেই খেলতে নামবে। এ্যাশটন এ্যাগার, নাথান লায়নের মতো স্পিনাররা প্রস্তুতি ম্যাচে ৪ উইকেট করে নিয়েছেন। অধিনায়ক স্টিভ স্মিথও লেগস্পিন করে ২ উইকেট তুলে নিয়েছেন। স্পিনাররা প্রস্তুতি ম্যাচে চমক জাগিয়েছেন। বাংলাদেশের উইকেটও স্পিননির্ভরই হবে। ইংল্যান্ডকে গত বছর অক্টোবরে স্পিনেই তো বধ করেছিল বাংলাদেশ। অস্ট্রেলিয়াও তা ভাল করেই জানে। তাইতো স্পিন ভরসা আছে অস্ট্রেলিয়ারও। আর একাদশে স্পিন মজবুত করেই নামবে অসিরা। বাংলাদেশকে স্পিনে ঘায়েল করতে যে চায় অস্ট্রেলিয়াও।

শীর্ষ সংবাদ:
বিশ্বাসযোগ্য ও বাস্তবসম্মত রোডম্যাপ তৈরি করুন ॥ জাতিসংঘে শেখ হাসিনা         নুরের বিরুদ্ধে অপহরণ-ধর্ষণ ও ডিজিটাল আইনে আরেক তরুণীর মামলা         নারায়ণগঞ্জে বিস্ফোরণ ॥ আরও একজনের মৃত্যু         ব্যাংকিং খাত তদারকি ও খেলাপি ঋণ কমাতে ১০ সুপারিশ টিআইবির         করোনা টিকার সমবণ্টনে ১৫৬ দেশের চুক্তি         আমরা প্রথম দেশে অ্যান্টিবডি তৈরি করি ॥ ড. জাফরুল্লাহ চৌধুরী         কক্সবাজার জেলা পুলিশের ৭ শীর্ষ কর্মকর্তাকে একযোগে বদলি         শীতের সময় করোনা মোকাবেলায় বাংলাদেশ সরকারের পরিকল্পনা কী ?         এবার দেশের ভেতরই চ্যালেঞ্জের মুখে সু চি         মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রীর মায়ের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক         করোনায় আক্রান্ত ৩ কোটি ১২ লাখ, মৃত্যু ৯ লাখ ৬৩ হাজার         ভারতে তিনতলা ভবনে ধস, নিহত বেড়ে ২০         রিজেন্টের সাহেদের বিরুদ্ধে মুন্সীগঞ্জে চেক জালিয়াতির মামলা         অস্ট্রেলিয়ার উপকূলে ৯০ তিমির মৃত্যু         ইরানের বিরুদ্ধে আবারও নিষেধাজ্ঞা যুক্তরাষ্ট্রের         যুক্তরাষ্ট্রকে মধ্যপ্রাচ্যে তাদের ভবিষ্যৎ নিয়েও ভাবতে হবে ॥ লাভরভ         করোনা ভাইরাস নিয়ে শি জিনপিংয়ের সমালোচনাকারীর ১৮ বছরের কারাদণ্ড         চীনের হয়ে গুপ্তরচরবৃত্তির অভিযোগে নিউইয়র্ক পুলিশ কর্মকর্তা গ্রেফতার         আমিরাতের মানবসম্পদ মন্ত্রীর সঙ্গে বাংলাদেশ রাষ্ট্রদূতের সৌজন্য সাক্ষাৎ