শনিবার ৩০ শ্রাবণ ১৪২৭, ১৫ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ইন্দিরা হত্যাকাণ্ডের দুই বছর আগে আঁচ করেছিল সিআইএ

ইন্দিরা গান্ধী নিহত হওয়ার দুই বছর আগে সিআইএ আভাস দিয়েছিল, তার মৃত্যু হলে তার ছেলে রাজীব গান্ধী তার উত্তরসূরি নাও হতে পারেন। কারণ, তিনি রাজনৈতিক দিক থেকে অপরিপক্ব, এবং দল বা জনগণ দুইদিক থেকেই সাড়া জাগাতে ব্যর্থ হয়েছেন তিনি। সংস্থা প্রকাশিত এর এক গোপন রিপোর্টে এ কথা বলা হয়েছে। খবর বিজনেস স্ট্যান্ডার্ড অনলাইনের।

কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা (সিআইএ) ১৯৮৩ সালের ১৪ জানুয়ারির এক রিপোর্টে উল্লেখও করেছে, এ ধরনের পরিস্থিতিতে কংগ্রেস দল আরও দুর্বল হয়ে পড়বে। কিন্তু ১৯৮৪ সালে অক্টোবর তদানীন্তন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী নিহত হওয়ার পর ঘটনা অন্যরকম হয়ে দাঁড়ায়। রাজীব গান্ধী উত্তরসূরি মনোনীত হন এবং কয়েক মাসের মধ্যে তিনি এক নজিরবিহীন জনসমর্থন পেয়ে পুনঃনির্বাচিত হন।

‘১৯৮০-এর দশকের মধ্য সময়ে ভারত : লক্ষ্য ও চ্যালেঞ্জ’ শীর্ষক রিপোর্টের একটি অস্পষ্ট কপি প্রকাশ করেছে সিআইএ ফ্রিডম অব এ্যাক্ট (এফওআইএ) অনুসারে সংস্থা এ রিপোর্ট প্রকাশ করেছে। প্রতিষ্ঠানটি ভারতের ‘রাইট টু ইনফরমেশন এ্যাক্ট’-য়ের মতোই। রিপোর্টের ৩০ পৃষ্ঠার পর ১৯৮০ দশকের মাঝামাঝি সময়ে ভারতের ভবিষ্যত নিয়ে আলোচনা হয়েছে এবং বিভিন্ন রাজনৈতিক দৃশ্যপটে নিয়ে পর্যবেক্ষণ উঠে এসেছে। প্রসঙ্গগুলোর মধ্যে রয়েছেÑ ১৯৮৫-তে পরবর্তী নির্বাচনে স্বল্প সংখ্যাগরিষ্ঠতা নিয়ে ইন্দিরা গান্ধীর পুনঃনির্বাচন এবং তার আকস্মিক মৃত্যু হলে কী পরিস্থিতির সৃষ্টি হবে তা। ডিসেম্বর প্রকাশিত সিআইএর গোপন রিপোর্টে বলেছে, ইন্দিরা গান্ধীর আকস্মিক মৃত্য হলে উত্তরসূরি মনোনয়নে প্রধান রাজনৈতিক নেতাদের মধ্যে রাজীব গান্ধী হবেন অন্যতম। প্রধানমন্ত্রী হিসেবে উঠে আসতে তার নিজস্ব সুযোগ ঠিক এ মুহূর্তে অনিশ্চিত। এর কারণ, অংশত তার রাজনৈতিক অপরিপক্বতা এবং অংশত এখনও তার কনিষ্ঠ মর্যাদা। রিপোর্টে উল্লেখ করা হয়েছে, রাজীবের সম্ভাবনা সম্ভবত ইন্দিরা গান্ধীকে আরও দীর্ঘসময় ক্ষমতায় টিকিয়ে রাখতে সহায়তা করবে।

শীর্ষ সংবাদ:
মৃত্যুঞ্জয়ী মুজিব ॥ শুধু খুনী নয়, নেপথ্যের কুশীলবদেরও বিচার দাবি         জাতির পিতার স্বপ্নপূরণে সাধ্যের সবটুকু উজাড় করে দেব ॥ প্রধানমন্ত্রী         ১৫ ও ২১ আগস্টের কুশীলবরা এখনও সক্রিয় ॥ কাদের         দক্ষিণ সুদানে গেল ৬৭ নৌ সদস্যের দ্বিতীয় গ্রুপ         কাঁদো বাঙালী কাঁদো ॥ বঙ্গবন্ধুর রাষ্ট্রদর্শন         যশোর কিশোর উন্নয়ন কেন্দ্রের কর্মকর্তারা পিটিয়ে খুন করে ৩ জনকে         কমিশনারের পরিচয়ে চাঁদাবাজি ॥ দুদিনের রিমান্ডে মোছাব্বির         বঙ্গবন্ধু ছিলেন গণমানুষের অন্তরের নেতা ॥ জি এম কাদের         বিষ দিয়ে পাঁচ কোটি টাকার মাছ নিধন         ভারতে ফের হাজারের বেশি মৃত্যু         সাগরে লঘুচাপ, বন্দরে ৩ নম্বার সতর্ক সঙ্কেত         বঙ্গবন্ধুর ছবিযুক্ত ১০০ ডাক টিকিট নিয়ে বইয়ের মোড়ক উন্মোচন করলেন প্রধানমন্ত্রী         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় ৩৪ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৭৬৬         বঙ্গবন্ধুসহ সব শহীদের আত্মার মাগফেরাত কামনায় এক লাখ বার কোরআন খতমের উদ্যোগ         স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শব্দসৈনিক মোতাহার হোসেন আর নেই         সিনহা হত্যা মামলায় ৭ আসামিকে নিয়ে গেল র্যাব         যশোর শিশু উন্নয়ন কেন্দ্রের ৩ কিশোর খুন ॥ পুলিশের তদন্ত শুরু         ১৫ আগস্ট খালেদা জিয়া জন্মগ্রহণ করেছেন ঘোষণাটি ছিল মিথ্যা ॥ তথ্যমন্ত্রী         বিশ্বজুড়ে করোনায় মৃত্যু সাড়ে ৭ লাখ ছাড়াল         বাজপেয়ীর রেকর্ড ভাঙলেন মোদি