শনিবার ৩০ শ্রাবণ ১৪২৭, ১৫ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সুস্বাদু খাবারের খোঁজে ইদলিবের রেস্তরাঁয় ক্রেতাদের ভিড়

সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলীয় ইদলিব প্রদেশে এখন জমিয়ে রেস্তরাঁ ব্যবসা করছেন আবদুল রহিম আবুলেজ। তার রেস্তরাঁ ভোজন রসিকদের পদচারণায় মুখরিত হয়ে উঠছে। তিনি নিজ শহর দারায়ার ঐতিহ্যবাহী খাবার পরিবেশন করে থাকেন। যুদ্ধবিধ্বস্ত দেশটিতে স্বাভাবিক অবস্থা ফিরতে শুরু করায় গত বছর তিনি শহরটিতে ফিরে আসেন। খবর এএফপির।

আবুলেজ তার সুলতান দারায়া রেস্তরাঁটি মাদায়া সুপার মার্কেট ও ইবাদ আল-রাহমানের দামাস্কানি ডেলিসাসিস ইদলিব এলাকায় দোকানের সারিতে ও ভোজন রসিকদের জন্য খোলেন। শুধু নামের জন্য রেস্তরাঁটি একটি লিটল দামেস্কে পরিণত হয়েছে। এর বিশেষত্ব হলো সুস্বাদু শর্মা স্যান্ডউইচ; যা রোস্ট করা চিকেন, টম্যাটোকে পিটা রুটির ওপর ভাঁজে ভাঁজে সাজানো থাকে। এতে মসলাদার মরিচ ও বিশেষ ধরনের সসের সঙ্গে পরিবেশন করা হয়। দোকানটি বিদ্রোহী নিয়ন্ত্রিত ইদলিবে গত কয়েক মাসে একটি লিটল দামেস্ক হিসেবে আবির্ভূত হয়েছে। সুলতান দারায়ার স্যান্ডউইচ নিজ বাড়ির স্বাদ হারিয়েছে এমন ব্যক্তিদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। রেস্তরাঁর মালিক আবুলেজ (২৪) জানান, আমরা এর নাম সুলতান দারায়া দিয়েছি এজন্য যে আমরা সেখান থেকে এসেছি। খুব গর্বের সঙ্গে আবুলেজ আরও বলেন, আমরা মসলা দামাসকান থেকে নিয়ে আসি ও আমাদের ঐতিহ্য অনুযায়ী হট সস তৈরি করি। এজন্য আমাদের শর্মা স্পষ্টই দামাসকান হয়। আমরা এতে দামাসকান মেরিনেট করে রাখা রোস্টেড মুরগি যোগ কারি। এটি গোপন এক রেসিপি দিয়ে তৈরি। যা এখানকার কেউই জানে না।

শীর্ষ সংবাদ:
মৃত্যুঞ্জয়ী মুজিব ॥ শুধু খুনী নয়, নেপথ্যের কুশীলবদেরও বিচার দাবি         জাতির পিতার স্বপ্নপূরণে সাধ্যের সবটুকু উজাড় করে দেব ॥ প্রধানমন্ত্রী         ১৫ ও ২১ আগস্টের কুশীলবরা এখনও সক্রিয় ॥ কাদের         দক্ষিণ সুদানে গেল ৬৭ নৌ সদস্যের দ্বিতীয় গ্রুপ         কাঁদো বাঙালী কাঁদো ॥ বঙ্গবন্ধুর রাষ্ট্রদর্শন         যশোর কিশোর উন্নয়ন কেন্দ্রের কর্মকর্তারা পিটিয়ে খুন করে ৩ জনকে         কমিশনারের পরিচয়ে চাঁদাবাজি ॥ দুদিনের রিমান্ডে মোছাব্বির         বঙ্গবন্ধু ছিলেন গণমানুষের অন্তরের নেতা ॥ জি এম কাদের         বিষ দিয়ে পাঁচ কোটি টাকার মাছ নিধন         ভারতে ফের হাজারের বেশি মৃত্যু         সাগরে লঘুচাপ, বন্দরে ৩ নম্বার সতর্ক সঙ্কেত         বঙ্গবন্ধুর ছবিযুক্ত ১০০ ডাক টিকিট নিয়ে বইয়ের মোড়ক উন্মোচন করলেন প্রধানমন্ত্রী         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় ৩৪ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৭৬৬         বঙ্গবন্ধুসহ সব শহীদের আত্মার মাগফেরাত কামনায় এক লাখ বার কোরআন খতমের উদ্যোগ         স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শব্দসৈনিক মোতাহার হোসেন আর নেই         সিনহা হত্যা মামলায় ৭ আসামিকে নিয়ে গেল র্যাব         যশোর শিশু উন্নয়ন কেন্দ্রের ৩ কিশোর খুন ॥ পুলিশের তদন্ত শুরু         ১৫ আগস্ট খালেদা জিয়া জন্মগ্রহণ করেছেন ঘোষণাটি ছিল মিথ্যা ॥ তথ্যমন্ত্রী         বিশ্বজুড়ে করোনায় মৃত্যু সাড়ে ৭ লাখ ছাড়াল         বাজপেয়ীর রেকর্ড ভাঙলেন মোদি