বৃহস্পতিবার ১২ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৬ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ট্রফি জিতে মৌসুম শুরু রিয়াল মাদ্রিদের

ট্রফি জিতে মৌসুম শুরু রিয়াল মাদ্রিদের

স্পোর্টস রিপোর্টার ॥ প্রাক-মৌসুম প্রস্তুতিটা মোটেও ভাল হয়নি। তবে মূল জায়গায় এসে ঠিকই ছন্দ খুঁজে পেয়েছে রিয়াল মাদ্রিদ। আর তাতেই ট্রফি জিতে নতুন মৌসুম শুরু করেছে গ্যালাক্টিকোরা। মঙ্গলবার রাতে উয়েফা সুপার কাপ জিতে নিয়েছে জিনেদিন জিদানের দল। মেসিডোনিয়ার স্কপিয়েতে শিরোপা নির্ধারণী ম্যাচে স্প্যানিশ মিডফিল্ডার ইস্কোর জাদুকারী নৈপুণ্যে রিয়াল ২-১ গোলে হারিয়েছে ইংলিশ ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেডকে। ম্যাচটিতে শেষ সাত মিনিট খেলেন রিয়াল সুপারস্টার ক্রিশ্চিয়ানো রোনাল্ডো।

প্রতিবছর উয়েফা সুপার কাপে মুখোমুখি হয় চ্যাম্পিয়ন্স লীগ ও ইউরোপা লীগ জয়ী দুই দল। এই হিসেবে এবার মুখোমুখি হয় গতবারের চ্যাম্পিয়ন্স লীগ জয়ী রিয়াল ও ইউরোপা লীগ জয়ী ম্যানচেস্টার ইউনাইটেড। গত মৌসুমে লা লিগা ও চ্যাম্পিয়ন্স লীগের শিরোপা জয়ের পর এবারের মৌসুমেও শুরুটা দারুণভাবে করলো রিয়াল। উয়েফা সুপার কাপে স্প্যানিশ ক্লাবগুলোর শিরোপা জয় যেন একটা রীতিতেই দাঁড়িয়ে গেছে। সর্বশেষ নয়টি সুপার কাপের আটটিই জিতেছে স্পেনের শীর্ষ ক্লাবগুলো। ব্যতিক্রম শুধু বেয়ার্ন মিউনিখ। ২০১৩ সালের উয়েফা সুপার কাপ উঠেছিল জার্মান পরাশক্তিদের শোকেসে। এছাড়া ২০০৯, ২০১১ ও ২০১৫ সালে এই শিরোপা জিতেছিল বার্সিলোনা। রিয়াল মাদ্রিদও জিতেছে তিনবার। ২০১৪, ২০১৬ ও ২০১৭ সালে। আর এ্যাটলেটিকো মাদ্রিদ জিতেছে ২০১০ ও ২০১২ সালে।

প্রাক-মৌসুম সফরে যুক্তরাষ্ট্রে রিয়ালের সঙ্গে ছিলেন না রোনাল্ডো। গত শনিবার তিনি দলের অনুশীলনে যোগ দিয়েছেন। এ কারণেই ম্যাচে তাকে মূল একাদশে বিবেচনা করেননি কোচ জিদান। তার পরিবর্তে মূল দলে জায়গা করে নেন গ্যারেথ বেল। ইনজুরির কারণে গত মৌসুমের বেশিরভাগ সময় বিশ্রামে থাকা বেল আবারও ফিট হয়ে দলে ফেরেন। কিন্তু রিয়ালের হয়ে প্রথম সাফল্যটা এনে দেন কাসেমিরো। ১৬ মিনিটে এই ব্রাজিলিয়ান গোলের দেখা প্রায় পেয়েই গিয়েছিলেন। টনি ক্রুসের কর্নার থেকে মাত্র ছয় গজ দূরে থেকে তার হেড বারে লেগে ফিরে আসে। কিন্তু ২৪ মিনিটে আর হতাশ হতে হয়নি। ডানি কারভাজালের ফ্লাইটেড বল ইউনাইটেডের আরেক অভিষিক্ত ভিক্টর লিন্ডেলফকে ফাঁকি দিয়ে কাসেমিরোর কাছে আসলে গোলরক্ষক ডেভিড ডি গিয়াকে বোকা বানিয়ে জালে জড়ান ব্রাজিলিয়ান মিডফিল্ডার। এরপরই লুকা মডরিচের সহায়তায় করিম বেনজামার প্রচেষ্টা কোন রকমে রক্ষা করেন ডি গিয়া।

বিরতির পর মরিনহো জেসে লিনেগার্ডের পরিবর্তে মার্কোস রাশফোর্ডকে মাঠে নামান। ৫২ মিনিটে ইস্কোর শট আটকানোর সাধ্য ছিল না ডি গিয়ার। বেলের সহায়তায় গোলটি করেন তিনি। ৬২ মিনিটে নতুন রিক্রুট লুকাকু ইউনাইটেডের পক্ষে এক গোল পরিশোধ করেন। প্রতিযোগিতামূলক ম্যাচে এটাই লুকাকুর ইউনাইটেডের হয়ে প্রথম ম্যাচ। ম্যাচের শেষ পর্যন্ত লুকাকু স্বমহিমায় উজ্জ্বল ছিলেন। কোচ জিনেদিন জিদানের দল এই নিয়ে টানা দ্বিতীয়বারের মতো সুপার কাপের শিরোপা জিতলো। সবমিলিয়ে এটা তাদের চতুর্থ শিরোপা। গত নয় বছরে এই নিয়ে অষ্টমবার স্প্যানিশ কোন ক্লাবেই কাছে গেল সুপার কাপ। ম্যাচ শেষে উচ্ছ্বসিত ও গর্বিত মাদ্রিদ কোচ জিদান বলেন, এসবই কঠোর পরিশ্রমের ফসল। আমরা জানি এই দলে বেশ কয়েকজন প্রতিভাবান খেলোয়াড় আছে। আর এ কারণেই জয়ের ক্ষুধাটা একটু বেশি। তারা সবসময়ই আরও বেশি পেতে চায়। ম্যাচটা প্রায় যথার্থ ছিল, বিশেষ করে প্রথমার্ধটা ছিল অসাধারণ।’ এই নিয়ে সবধরনের প্রতিযোগিতায় গত ৬৬ ম্যাচেই গোল করার কৃতিত্ব দেখিয়েছে জিদানের দল। তবে সামনের ম্যাচগুলো নিয়ে আরও বেশি সতর্ক ফ্রান্সের এই কোচ। তার ভাবনায় এখন স্প্যানিশ সুপার কাপ।

এই শিরোপা জিততে দুই লেগের লড়াইয়ে চিরপ্রতিদ্বন্দ্বী বার্সিলোনার মুখোমুখি হবে রিয়াল। এ প্রসঙ্গে জিদান বলেন, আমরা জানি প্রতিটা ম্যাচ আরও কঠিন হবে। মৌসুমজুড়ে আমরা অনেক ভাল প্রতিপক্ষের সঙ্গে খেলব। অন্যদিকে ম্যানইউ কোচ মরিনহো হতাশা ব্যক্ত করে রিয়ালের শ্রেষ্ঠত্ব মেনে নেন।

শীর্ষ সংবাদ:
খিলগাঁওয়ে গাড়ির ধাক্কায় তরুণী নিহত         সিরাজগঞ্জে ট্রাক-লেগুনার সংঘর্ষে ৫ কৃষি শ্রমিক নিহত         রেকর্ড দামে ১৭ পণ্য ॥ নাভিশ্বাস নিম্ন ও মধ্য আয়ের মানুষের         জলবায়ু ক্ষতিগ্রস্ত দেশকে প্রতিশ্রুত অর্থ দিন         দিনে ফল-সবজি বিক্রেতা, রাতে দুর্ধর্ষ ডাকাত         ইভিএমকে চমৎকার মেশিন বললেন প্রযুক্তি বিশেষজ্ঞরা         দুই মামলার মৃত্যুদ-প্রাপ্ত আসামি গ্রেফতার         চতুর্থ দিনে নাটকীয়তার অপেক্ষা মিরপুরে         পরিবেশ রক্ষা করেই প্রকল্প বাস্তবায়ন করতে হবে         মধ্য জ্যৈষ্ঠেই এবার দেশে ঢুকবে বর্ষার বাতাস         সততা ও দক্ষতার মূল্যায়ন, অসৎদের শাস্তির ব্যবস্থা         সিলেটে বন্যার উন্নতি ॥ এখন প্রধান সমস্যা ময়লা আবর্জনা         গণতন্ত্র ও ভোটের অধিকার আদায়ে সবাই জেগে উঠুন         টেক্সাসে স্কুলে বন্দুকধারীর গুলি, ১৯ শিশুসহ নিহত ২১         অসাম্প্রদায়িক স্বদেশ গড়ার প্রত্যয়ে নজরুলজয়ন্তী উদ্যাপিত         শহর ছাপিয়ে প্রান্তিক পর্যায়ে ছড়াবে সংস্কৃতির আলো         ‘পর্যাপ্ত সবুজ ও বৃষ্টির পানি সংরক্ষণের ব্যবস্থা রেখেই প্রকল্প বাস্তবায়ন করতে হবে’         প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যাচেষ্টা : ফাঁসির আসামি গ্রেফতার         বাংলাদেশ ও সার্বিয়ার মধ্যে দু’টি সমঝোতা স্মারক সই         লক্ষ্য সাশ্রয়ী মূলে নিরবচ্ছিন্ন বিদ্যুত ও জ্বালানি সরবরাহ ॥ নসরুল হামিদ