রবিবার ৭ আষাঢ় ১৪২৮, ২০ জুন ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে বাংলাদেশের শান্তিরক্ষীরা সাফল্যের স্বাক্ষর রেখেছেন

কূটনৈতিক রিপোর্টার ॥ শান্তিরক্ষা মিশনে বাংলাদেশের সর্বোচ্চ অংশগ্রহণ নিশ্চিত করতে জাতিসংঘের বাংলাদেশ স্থায়ী মিশন কূটনৈতিক তৎপরতা চালিয়ে যাচ্ছে। এছাড়া বিশ্বের ১৩টি মিশনে নিয়োজিত রয়েছেন ৬ হাজার ৯৫৯ জন বাংলাদেশী শান্তিরক্ষী। তবে সকল চ্যালেঞ্জ মোকাবেলা করে জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমে নিযুক্ত বাংলাদেশের শান্তিরক্ষীগণ সফলতার সাক্ষর রেখে চলেছেন। নিউইয়র্কে জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশনে আয়োজিত এক অনুষ্ঠানে বক্তারা এসব কথা বলেন। মঙ্গলবার স্থায়ী মিশন থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। বাংলাদেশ ন্যাশনাল ডিফেন্স কোর্সে অংশগ্রহণকারী একটি প্রতিনিধিদল নিউইয়র্কে জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশন পরিদর্শন করেন। সেখানে আয়োজিত এক অনুষ্ঠানে বক্তব্য রাখেন জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন, প্রতিনিধিদলের নেতা মেজর জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ, বাংলাদেশ কনস্যুলেট জেনারেল অফিসের কনসাল জেনারেল শামীম আহসান এনডিসি, ডিফেন্স এ্যাডভাইজর ব্রিগেডিয়ার জেনারেল খান ফিরোজ আহমেদ প্রমুখ।

অনুষ্ঠানে জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন বলেন, জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমে বাংলাদেশ একটি বিশ্বস্ত নাম। জাতিসংঘসহ পিস কিপিং অপারেশনের সঙ্গে সংশ্লিষ্ট প্রতিটি দেশ সবসময়ই বাংলাদেশের শান্তিরক্ষীদের দায়িত্বশীলতা ও পেশাদারী দক্ষতার ভূয়সী প্রশংসা করে আসছে যা বাংলাদেশকে আন্তর্জাতিক অঙ্গনে বিশেষ মর্যাদার আসনে তুলে ধরছে।

জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমে বাংলাদেশের সর্বোচ্চ অংশগ্রহণ নিশ্চিত করতে বাংলাদেশ স্থায়ী মিশন প্রয়োজনীয় সকল কূটনৈতিক তৎপরতা চালিয়ে যাচ্ছে মর্মে রাষ্ট্রদূত মাসুদ প্রতিনিধিদলকে অবহিত করেন। তিনি আরও জানান এ ক্ষেত্রে আমরা ডিপার্টমেন্ট অব পিস কিপিং অপারেশনসহ সংশ্লিষ্ট সকল পক্ষের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক বজায় রাখছি।

বাংলাদেশ মিশনে আসার আগে প্রতিনিধিদলের সদস্যরা জাতিসংঘ সদর দফতরে যান। তারা ডিপার্টমেন্ট অব পিস কিপিং অপারেশনসহ জাতিসংঘের বিভিন্ন দফতর পরিদর্শন করেন। চলতি ২০১৭ সালে ন্যাশনাল ডিফেন্স কোর্সে অংশগ্রহণকারী সামরিক বাহিনী, পুলিশ ও প্রশাসনের কর্মকর্তাদের সমন্বয়ে ২৫ সদস্যের এই প্রতিনিধিদলের নেতৃত্ব দিচ্ছেন মেজর জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ। বাংলাদেশ মিশন পরিদর্শন উপলক্ষে আয়োজিত মতবিনিময় অনুষ্ঠানে প্রদত্ত বক্তৃতায় প্রতিনিধিদলের প্রধান মেজর জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ বাংলাদেশের শান্তিরক্ষীদের ধারাবাহিক অগ্রযাত্রার কথা তুলে ধরেন। তিনি বলেন, বাংলাদেশে শান্তিরক্ষীদের জন্য একটি বিশ্বমানের প্রশিক্ষণকেন্দ্র প্রতিষ্ঠা করা হয়েছে যা শান্তিরক্ষা কার্যক্রমের ক্রমবর্ধমান চ্যালেঞ্জ মোকাবেলার ক্ষেত্রে তাৎপর্যপূর্ণ ভূমিকা রেখে চলেছে। সাম্প্রতিক সময়ের একটি উদাহরণ উল্লেখ করে তিনি বলেন, চীনে অনুষ্ঠিত জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমের ‘ট্রেইন অব দ্যা ট্রেইনার’ শীর্ষক কোর্স পরিচালনার জন্য বাংলাদেশ সেনাবাহিনীর চারজন উচ্চপদস্থ কর্মকর্তাকে নিযুক্ত করেছে, যা শান্তিরক্ষা কার্যক্রমে আমাদের সক্ষমতারই পরিচায়ক। নিউইয়র্কের বাংলাদেশ কনস্যুলেট জেনারেল অফিসের কনসাল জেনারেল শামীম আহসান এনডিসি এ সময় উপস্থিত ছিলেন। তিনি কনস্যুলেট অফিসের বিভিন্ন কার্যক্রমের বিষয়ে প্রতিনিধিদলকে অবহিত করেন। বাংলাদেশ মিশনের উপ-স্থায়ী প্রতিনিধি তারেক মোঃ আরিফুল ইসলাম জাতিসংঘের বিভিন্ন কার্যক্রমে বাংলাদেশের ফলপ্রসূ ও প্রতিনিধিত্বশীল অংশগ্রহণের বিভিন্ন দিক তুলে ধরেন।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১৭৭০৯৫৪৫৫
আক্রান্ত
৮৪৪৯৭০
সুস্থ
১৬১৩০৪৬০১
সুস্থ
৭৭৮৪২১
শীর্ষ সংবাদ:
বিষ ছড়াচ্ছে পলিথিন ॥ হুমকির মুখে জনস্বাস্থ্য ও প্রাকৃতিক পরিবেশ         প্রধানমন্ত্রী আজ ৫৩ হাজার পরিবারকে দিচ্ছেন জমি ও ঘর         রাজধানীতে একই পরিবারের ৩ জন খুন         গণটিকাদান কর্মসূচী শুরু         পুঁজিবাজারের সামনে ভাল ভবিষ্যৎ রয়েছে         প্রিয় পিতার জন্য ভালবাসা         ভুটানের সঙ্গে পিটিএ কার্যকর হচ্ছে নতুন বছরে         করোনায় একদিনে মৃত্যু বেড়ে ৬৭         করোনা বেড়ে যাওয়ায় পর্যটনশিল্প ফের অনিশ্চয়তায়         নাসির ও অমির তিন রক্ষিতা কারাগারে         রোহিঙ্গাদের এনআইডি পাওয়ার নেপথ্যে চাঞ্চল্যকর জালিয়াতি         প্রাকৃতিক গ্যাস অনুসন্ধানই জ্বালানি নিরাপত্তার অন্যতম উপায়         প্রমাণ সরবরাহ করলে তথ্য দেবে সুইস ব্যাংক         সাবেক জেলা নির্বাচন কর্মকর্তাসহ ১৭ জনের বিরুদ্ধে মামলা         একই স্থানে সব সেবা প্রদান সুবিধা থাকা বাঞ্ছনীয় : বিদ্যুৎ প্রতিমন্ত্রী         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্য ৬৭         “১২ বছর আগের পিছিয়ে পরা বাংলাদেশ আজ অপ্রতিরোধ্য গতিতে এগিয়ে যাচ্ছে”         খুলনা বিভাগে একদিনে করোনায় সর্বোচ্চ মৃত্যু ২২, শনাক্ত ৬২৫         দেশব্যাপী সিনোফার্মের ভ্যাকসিন দেওয়া শুরু         ‘আবার ব্যাপকভাবে জনগণকে টিকা দেওয়ার কার্যক্রম শুরু হবে’