রবিবার ২৪ শ্রাবণ ১৪২৭, ০৯ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ডিজিটাল বিজ্ঞাপনের বাজারে গুগল-ফেসবুকের একচেটিয়া ব্যবসা

অর্থনৈতিক রিপোর্টার ॥ গুগলের মাদার কোম্পানি এ্যালফ্যাবেট ও সামাজিক যোগাযোগ মাধ্যমে ফেসবুক ডিজিটাল বিজ্ঞাপন বাজারে ‘একচেটিয়া ব্যবসা’ করছে। সম্প্রতি প্রকাশিত দুই কোম্পানির প্রান্তিক ফলাফলে বিষয়টি স্পষ্ট হয়ে উঠেছে।

রয়টার্সের খবরে বলা হচ্ছে, এই দুই প্রতিষ্ঠানের রাজস্ব যেখানে ঘোড়ার দৌড়ের গতিতে এগুচ্ছে, তখন টুইটার, স্ন্যাপচ্যাটের মতো অন্যান্য প্রতিষ্ঠান শুধু প্রবৃদ্ধি ধরে রাখা এবং লোকসান কমানোর প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে।

প্রযুক্তি গবেষণা প্রতিষ্ঠান ই-মার্কেটারের তথ্য অনুযায়ী, চলতি বছর গুগল ও ফেসবুক বৈশ্বিক বিজ্ঞাপন বাজারের অর্ধেকই দখল করে নেবে। শুধু যুক্তরাষ্ট্রেই এ দুই প্রতিষ্ঠানের রাজস্ব দাঁড়াবে ৬০ শতাংশের বেশি। খবরে বলা হয়, বিজ্ঞাপনদাতারা প্রচুর ডাটা চায়। সেই সঙ্গে হাজার হাজার গ্রাহকের কাছে পৌঁছাতে চায়। তবে বিজ্ঞাপনের বাজার যখন পুরোপুরি সম্প্রসারিত হচ্ছে তখন এই আধিপত্য প্রশ্ন তুলছে- প্রবৃদ্ধি নিয়ন্ত্রণে রাখতে প্রতিষ্ঠান দুটি কিভাবে তাদের মুনাফার কোটি কোটি ডলার ব্যবহার করছে।

ব্রিয়ান উইজার নামে এক উর্ধতন প্রযুক্তিবিদ বলেন, ডিজিটাল বিজ্ঞাপন শিগগির এমন একটি জায়গায় পৌঁছবে যেখানে স্পষ্ট হবে প্রবৃদ্ধির একটি সীমা আছে। আর সেটা শুধু বিনিয়োগ দিয়েই হিসাব করা যাবে না।

খবরে আরও বলা হয়, গুগল ও ফেসবুকের এই একক আধিপত্য বাজারে একচেটিয়ার ব্যবসার ব্যাপারে উদ্বেগ বাড়াচ্ছে। এ মাসেই গুগলকে অনুসন্ধান রেজাল্ট নিয়ে কারসাজি করায় ইউরোপীয় ইউনিয়ন নিয়ন্ত্রককে রেকর্ড অংকের জরিমানা গুনতে হয়েছে।

গুগলের বিরুদ্ধে অভিযোগ ছিল, ইন্টারনেটে কোন কিছু অনুসন্ধানের ক্ষেত্রে অর্থাৎ ‘সার্চ ইঞ্জিন’ হিসেবে গুগলের যে প্রাধান্য, তার সুযোগ নিচ্ছে তারা। বলা হয়, লোকে ইন্টারনেটে কোন জিনিস কিনতে গেলেই ‘গুগল শপিং’ নামের একটি সার্ভিস তাদের নিজেদের পছন্দমতো তৈরি করা তালিকাকে সবার আগে ক্রেতার সামনে তুলে ধরছে। কিন্তু কৌশলে এটা করে যাচ্ছিল গুগল? এ জন্য তারা ব্যবহার করছে গুগল শপিং নামে একটি সেবা। আপনি ইন্টারনেটে যে কোন পণ্য খুঁজলেই সে সব জিনিসের ছবি, দাম, কোন্ দোকানে তা পাওয়া যায়, ক্রেতা কোন্টাকে সবচেয়ে বেশি পছন্দ করেন তার তুলনামূলক স্কোর এসব আপনার সামনে তুলে ধরে গুগল শপিং।

ইউরোপে প্রতিষ্ঠানটিকে আরও দুটি তদন্তের মুখে পড়তে হচ্ছে। ফেসবুক অবশ্য তাদের মুনাফায় কোন কারসাজি আছে কিনা সে ব্যাপারে কোন মন্তব্য করতে রাজি হয়নি। তবে এর আগে তারা একচেটিয়া গুগলের সঙ্গে ব্যবসার কথা নাকচ করে দেয়। তারা বলেছিল, ডিজিটাল বিজ্ঞাপনী প্ল্যাটফর্মে তারা অনেকের সঙ্গে প্রতিযোগিতা করে টিকে আছে। পুরো বিজ্ঞাপনের বাজারে তাদের ৫ শতাংশেরও কম মার্কেট শেয়ার আছে। এ্যালফ্যাবেটও এ ব্যাপারে রয়টার্সকে কিছু জানাতে অসম্মতি জানিয়েছে।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১৯৫৬৪৫৮৪
আক্রান্ত
২৫৫১১৩
সুস্থ
১২৫৬০২৯৬
সুস্থ
১৪৬৬০৪
শীর্ষ সংবাদ:
প্রাণ ভিক্ষা চাননি ॥ খুনীদের কাছে         রাজধানী ও আশপাশের এলাকায় কমতে শুরু করেছে পানি         রাঘব বোয়ালরা অধরাই ॥ মানব পাচার         গ্যাসক্ষেত্র কিনে নেয়ার সাহসী সিদ্ধান্ত বঙ্গবন্ধুই নিয়েছিলেন         প্রদীপের প্রাইভেট বাহিনীর তাণ্ডব ওপেন-সিক্রেট         রুশ ভ্যাকসিন আসছে আর মাত্র ৩ দিন পর         বার বার আহ্বান সত্ত্বেও করোনা টেস্টে মানুষের সাড়া মিলছে না         করোনায় আরও ৩২ জনের মৃত্যু         কাল লন্ডন-সিলেট রুটে বিমানের ফ্লাইট চালু হচ্ছে         কৃষি বিশ্ববিদ্যালয়ের কারিকুলাম আধুনিক করতে হবে         চুয়াডাঙ্গা ও ময়মনসিংহে বাসের চাকায় পিষ্ট হয়ে ঝরল ১৩ প্রাণ         স্রোতে শিমুলিয়ার দুটি ঘাট বিলীন ॥ ফেরি চলাচলে অচলাবস্থা, দুর্ভোগ         কাঁচা চামড়া রফতানি নিয়ে দোটানায় বাণিজ্য মন্ত্রণালয়         ময়মনসিংহের মুক্তাগাছায় সড়ক দুর্ঘটনায় ৭ জনের মৃত্যু         মুজিববর্ষে বঙ্গবন্ধুর খুনীর একজনকে দেশে আনার প্রক্রিয়া চলছে ॥ পররাষ্ট্রমন্ত্রী         দেশে গত ২৪ ঘণ্টায় আরও ২৬১১ জনের করোনা শনাক্ত, নতুন মৃত্যু ৩২         মির্জাপুরে দুই মোটরসাইকেল আরোহীর গলাকাটা লাশ উদ্ধার         কাল থেকে শুরু হচ্ছে একাদশে ভর্তি আবেদন         বঙ্গমাতা ছিলেন জাতির পিতার যোগ্য ও বিশ্বস্ত সহচর ॥ প্রধানমন্ত্রী         বঙ্গমাতা ছিলেন বঙ্গবন্ধুর সার্বক্ষণিক রাজনৈতিক সহযোদ্ধা॥ সেতুমন্ত্রী        
//--BID Records