সোমবার ১৩ আশ্বিন ১৪২৭, ২৮ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

এবার লাতিন আমেরিকায় ‘মাই বাইসাইকেল’

এবার লাতিন আমেরিকায় ‘মাই বাইসাইকেল’

সংস্কৃতি ডেস্ক ॥ বাংলাদেশের তরুণ নির্মাতা অং রাখাইনের ‘মাই বাইসাইকেল’ (মরথেংগারি) চলচ্চিত্রটি ফিকসার আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রদর্শনের জন্য আমন্ত্রিত হয়েছে। ১ জুলাই থেকে ৮ জুলাই পর্যন্ত আর্জেন্টিনার বুয়েনস আয়ারস শহরে প্রথমবারের মতো উৎসবটি অনুষ্ঠিত হচ্ছে।

এবারের উৎসবে ‘মাই বাইসাইকেল’ চলচ্চিত্রটি ‘আন্তর্জাতিক প্রতিযোগিতা’ বিভাগে প্রদর্শনের জন্য মনোনীত হয়েছে। যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, ব্রাজিল, আর্জেন্টিনা, ফ্রান্স ও মেক্সিকোসহ অন্যান্য দেশের মোট ১০টি চলচ্চিত্রের সঙ্গে প্রতিযোগিতা করছে। এছাড়াও চলচ্চিত্রটি ব্রাজিলের ‘সিনে-কুরিয়ান ইন্টারন্যাশনাল ইন্ডিজেনাস ফিল্ম ফেস্টিভ্যাল’এ প্রতিযোগিতা বিভাগে অংশগ্রহণ করবে। উৎসবটি চলবে আগামী ১২ জুলাই থেকে ১৬ জুলাই সালভাদোর ও ১৬ আগস্ট থেকে ১৯ আগস্ট সেরা দো-পেদাইরো শহরে। অং রাখাইনের ‘মাই বাইসাইকেল’ চলচ্চিত্রটি ইতোমধ্যে তালিন ব্লাক নাইটস, গোটেবর্গসহ বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হয়েছে। সিলভার আকবুজাত এথনিক ফিল্ম ফেস্টিভ্যালে শ্রেষ্ঠ চিত্রনাট্যের পুরস্কার লাভ করেছে। তরুণ নির্মাতা অং রাখাইন তার প্রথম চলচ্চিত্র ‘মাই বাইসাইকেল’ এ বাংলাদেশের ক্ষুদ্র নৃগোষ্ঠীর প্রাত্যহিক জীবন-সংগ্রামকে কাব্যিকভাবে উপস্থাপন করেছেন। নান্দনিক চিত্রায়ণ চলচ্চিত্রটিতে ভিন্ন মাত্রা যোগ করেছে। খনা টকিজ পরিবেশিত ‘মাই বাইসাইকেল’ চলচ্চিত্রটি বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ডে সেন্সর ছাড়পত্রের জন্য জমা দেয়া হয়েছে। ছাড়পত্র পাওয়ার পর সাধারণ দর্শকদের জন্য ‘মাই বাইসাইকেল’ চলচ্চিত্র বাণিজ্যিকভাবে মুক্তি দেয়া হবে বলে জানা গেছে।

শীর্ষ সংবাদ:
রিজেন্টের সাহেদের যাবজ্জীবন কারাদণ্ড         এমসি কলেজে ধর্ষণ ॥ আসামি সাইফুর ও অর্জুন ৫ দিনের রিমান্ডে         অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের জানাজা অনুষ্ঠিত         অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের সম্মানে আজ বসছে না সুপ্রিমকোর্ট         করোনায় মৃত্যু ছাড়ালো ১০ লাখ         নাইজেরিয়ায় সন্ত্রাসী হামলায় নিহত ১৮         ১৫ বছরের মধ্যে ১০ বছরই আয়কর দেননি ট্রাম্প!         লাদাখে তীব্র ঠান্ডার মধ্যে চীনের সঙ্গে যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে ভারতীয় সেনা         উন্নয়নের কান্ডারি শেখ হাসিনার জন্মদিন আজ         এ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম আর নেই         শেখ হাসিনার জীবন সংগ্রামের ॥ তথ্যমন্ত্রী         স্বামীর জন্য রক্ত জোগাড়ের কথা বলে ধর্ষণ, দুজন রিমান্ডে         ডোপ টেস্টে আরও ১৪ পুলিশ শনাক্ত         চীনা ভ্যাকসিনের ঢাকা ট্রায়াল নিয়ে সংশয়         দেয়াল চাপায় সাত জনের মৃত্যু         করোনায় মৃত্যু কমলেও বেড়েছে নতুন রোগী         অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক         অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম আর নেই         উন্নয়নে প্রতিবেশীদের সঙ্গে আরও দৃঢ় সহযোগিতায় জোর প্রধানমন্ত্রীর