শুক্রবার ১৯ আষাঢ় ১৪২৭, ০৩ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

জি-২০ সম্মেলনে বিভিন্ন ইস্যুতে তীব্র মতবিরোধ হতে পারে

  • কর্মপন্থা ঠিক করতে বৈঠকে বসেছেন জার্মান চ্যান্সেলর

জার্মান চ্যান্সেলর এঞ্জেলা মেরকেল অর্থনৈতিকভাবে সমৃদ্ধ ২০টি দেশের (জি-২০) সম্মেলনকে সামনে রেখে অভ্যন্তরীণ কর্মপন্থা নির্ধারণ করার জন্য বৃহস্পতিবার পশ্চিম ইউরোপীয় সমমনা দেশগুলোর সঙ্গে বৈঠক করেন। ৭-৮ জুলাই অনুষ্ঠিতব্য সম্মেলনে অতিথি হিসেবে আগত দেশগুলোর মধ্যে তীব্র অনৈক্য ও মতভেদের সৃষ্টি হবে বলে ধারণা করা হচ্ছে। এএফপি।

কয়েক সপ্তাহে বিশ্ব রাজনীতিতে দ্রুত ঘটে যাওয়া কিছু ঘটনা সম্মেলনকে ঘিরে সংশয় সৃষ্টি করেছে। এসব ঘটনাবলী পর্যায়ক্রমে সাজালে এই সম্মেলনে যে তীব্র অনৈক্যের সুর বেজে উঠবেÑতা সহজেই বোধগম্য হবে।

প্রথমেই যুক্তরাষ্ট্রের জলবায়ু চুক্তি থেকে সরে আসা ব্রেক্সিট ইস্যুতে গণভোটের প্রেক্ষিতে ব্রিটেনের ইইউ জোট ত্যাগ, সিরিয়ার গৃহযুদ্ধে রাশিয়ার প্রেসিডেন্ট আসাদের পক্ষাবলম্বন, ইউক্রেন সঙ্কটে রাশিয়ার ভূমিকা, ট্রাম্পের ইন্ধনে কাতারের বিরুদ্ধে সৌদী নেতৃত্বাধীন জোটের আরোপিত অবরোধ জি-২০ সম্মেলনে গুরুতর অনৈক্য ও মতবিরোধের কারণ ঘটবে বলে ধারণা করা হচ্ছে। ‘আমেরিকা ফাস্ট’ সেøাগানের ধ্বজাধারী প্রেসিডেন্ট ট্রাম্প আমেরিকার স্বার্থ সংরক্ষণের নাম করে জলবায়ু চুক্তি বর্জন করেই ক্ষান্ত হননি। তিনি তার মুসলিম অভিবাসী বিরোধী নীতির সপক্ষে দল ভারি করার জন্য পূর্ব ইউরোপের সাবেক কমিউনিস্ট শাসিত দেশ ও অভিবাসী বিরোধী মধ্য ইউরোপীয় দেশগুলো নিয়ে জি-২০ সম্মেলনের আগের দিন পোল্যান্ডের রাজধানী ওয়ারশ’তে এক বৈঠকে মিলিত হবেন। গ্রিস, হাঙ্গেরি, রুমানিয়া, সার্বিয়াসহ বলকান অঞ্চলের বিভিন্ন দেশ যুদ্ধবিধ্বস্ত সিরিয়া, ইরাক, আফগানিস্তান থেকে আগত মুসলিম শরণার্থীদের ইউরোপ প্রবেশে প্রচ- বাধা সৃষ্টি করেছিল। তারা জার্মান চ্যান্সেলর এঞ্জেলা মেরকেলের অভিবাসীদের পক্ষে নমনীয় নীতির কঠোর বিরোধিতা করে। সে সময় এঞ্জেলা মেরকেল এসব দেশের আর্থিক সঙ্কট মোকাবেলার সহযোগিতার হাত বাড়িয়ে দেয়ায় সাময়িকভাবে তাদের ক্ষোভ প্রশমিত হয়। এবার ওয়ারশতে ট্রাম্প এসব দেশের সঙ্গে বৈঠক করে নতুন করে সঙ্কট উস্কে দেবেন তা বলাই বাহুল্য। ইউরোপের একতা বিনষ্টে ট্রাম্পের এ তৎপরতা নতুন নয়। ব্রাসেলসে নব নির্মিত ন্যাটো সদর দফতর উদ্বোধনকালে ট্রাম্প ইউরোপীয় নেতৃবৃন্দের সঙ্গে যে উন্নাসিক আচরণ করেছিলেনÑ তা সকলেরই জানা।

ট্রাম্প জি-২০ সম্মেলনে ইউরোপীয় দেশগুলোর মধ্যে বিভেদ বা অনৈক্যের চেষ্টা করতে পারেন তা বুঝতে পেরে এঞ্জেলা মেরকেল শীর্ষ সম্মেলনের আগেই কর্মপন্থা নির্ধারণের জন্য ইউরোপীয় দেশগুলোর মধ্যে বৈঠকের আয়োজন করেন। জি-২০ সম্মেলনে কোন ধরনের জটিল পরিস্থিতি বা ভাঙ্গনের মোকাবেলায় ইউরোপীয় দেশগুলোকে ঐক্যবদ্ধ রাখার জন্য মেরকেল কাজ করে চলেছেন।

শীর্ষ সংবাদ:
প্রধানমন্ত্রীর নেতৃত্বে ‘ডেল্টা গভর্ন্যান্স কাউন্সিল’ গঠন         সোমবার থাইল্যান্ডে নেওয়া হচ্ছে সাহারা খাতুনকে         এডিস মশা নিয়ন্ত্রণে শনিবার থেকে ফের চিরুনি অভিযান ॥ আতিকুল         করোনা ভাইরাসে একদিনে আরও ৪২ মৃত্যু, শনাক্ত ৩১১৪         নিম্ন আদালতের ৪০ বিচারক সহ ২২১ জন করোনায় আক্রান্ত         সৌদি থেকে ফিরলেন ৪১৫ জন, মিসর গেলেন ১৪০ বাংলাদেশি         পাটকল শ্রমিকরা কে কত টাকা পাবেন জানা যাবে ৩ দিনের মধ্যে         উত্তর প্রদেশে আসামি ধরতে গিয়ে ৮ পুলিশ গুলিতে নিহত         মিয়ানমারে জেড খনিতে ভূমিধস ॥ মৃতের সংখ্যা বেড়ে ১৬১         নিরাপত্তা আইন ॥ হংকং ছাড়লেন গণতন্ত্রপন্থি নেতা নাথান ল         করোনা উপসর্গ নিয়ে মারা গেলেন খালেদার উপদেষ্টা এম এ হক         করোনা ॥ দেহে অ্যান্টিবডি না থাকলেও কি সংক্রমিত ঠেকানো সম্ভব?         সীমান্তে উত্তেজনার মধ্যেই লাদাখ সফরে মোদি         লিবিয়া যুদ্ধ ॥ এরদোয়ান - ম্যাক্রোঁর মধ্যে বিতণ্ডা , সংকটে নেটো         পাপুলকে মদদ দেওয়ায় কুয়েতি রাজনীতিক, সরকারি কর্মকর্তা গ্রেফতার         সাংবাদিক ফারুক কাজীর মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক         নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে মসজিদে হামলার রায় আগস্টে         রুশ গোয়েন্দা সংস্থা-প্রতিরক্ষা খাতের ওপর নিষেধাজ্ঞার আহ্বান         টেকনাফে বন্দুকযুদ্ধে মাদক কারবারি নিহত         সিলেট সীমান্তে খাসিয়াদের গুলিতে বাংলাদেশি নিহত        
//--BID Records