শনিবার ২৭ আষাঢ় ১৪২৭, ১১ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ফিলিপিন্সে এখনও মাদকের রমরমা অবস্থা চলছে

  • মানুষ মেরেও ব্যর্থ দুতের্তের লড়াই

মিথএমফেটামিন আসক্ত রেজিন ফিলিপাইনের মাদক লড়াইয়ের রণাঙ্গনে তার দাপট অব্যাহত রেখেছে এখনও। প্রমাণ হচ্ছে ভীতিপূর্ণ একটি বছর প্রতিশ্রুতি অনুযায়ী অবৈধ মাদক ব্যবসার পরিসমাপ্তি ঘটাতে পারেনি। এএফপি।

ফিলিপিন্সের প্রেসিডেন্ট রড্রিগো গত বছর নির্বাচনে জয়ী হয়েছিলেন তার দেশ থেকে ছয় মাসের মধ্যে অবৈধ মাদক ব্যবসা উচ্ছেদ করার বিশেষ প্রতিশ্রুতি ব্যক্ত করে। তিনি বলেছিলেন, তিনি তা করবেন হাজার হাজার লোককে হত্যা করে হলেও। তিনি প্রতিশ্রুতি রক্ষা করেছেন কয়েক হাজার লোককে হত্যা করে। নিন্দা কুড়িয়েছেন মানবাধিকার গ্রুপগুলোর তারা সতর্কতা উচ্চারণ করে বলেছেন, তিনি হয়তো অপরাধ করছেন মানবাধিকারের বিরুদ্ধে। কারণ, পুলিশ ও গুপ্তঘাতকদের গুলিবিদ্ধ মৃতদেহে বস্তি এলাকাগুলো ভরে উঠেছে এর মধ্যেই। প্রেসিডেন্ট শুক্রবার তার দায়িত্ব গ্রহণের প্রথম বর্ষ উদ্যাপন করছেন। কিন্তু মাদক ব্যবসা চলছেই। এ লড়াই দ্রুত উচ্ছেদের প্রত্যাশা ম্লান হয়ে পড়েছে। তিন সন্তানের বাবা রেজিন বলেছে, আমি চাইলে যে কোন সময় মিথ কিনতে পারি কেবল পুলিশ যখন টহলে থাকে সে সময়টা ছাড়া। স্থানীয়ভাবে ‘শাবু’ নামে পরিচিত এ স্বচ্ছ মিথের প্রতি রেজিন কিভাবে তার আসক্তি বজায় রেখে চলেছে তা বলেছে। হাইস্কুলে পড়াশোনা বন্ধ হয়ে যাওয়া ও নির্মাণশ্রমিক রেজিন বলে, অভিযানের প্রথম তিন মাস তথ্য সরবরাহের ওপর বেশ কড়াকড়ি আরোপ করা হয়। প্রতিটি পপ তখন দাম দ্বিগুণ বেড়ে ২শ’ পেসোতে (প্রায় ৪ মার্কিন ডলার) উঠে যায়। কিন্তু অক্টোবরের দিকেই বেশ ছড়াছড়ি দেখা যায়, মিথের যদি এর গুণগত মান পড়ে যায়। রেজিন অনুরোধ করেছে নিরাপত্তার কারণে তার সত্যিকার নাম প্রকাশ না করার জন্য। সে বলে, বর্তমানে মিথকে তরলীকরণের মাধ্যমে পাতলা করা হচ্ছে। অক্টোবর থেকে নিম্নমানের শাবুর দাম ১৫০ পেসোতেক স্থির রয়েছে। সে বলে, মুখোশধারী বন্দুকধারীরা গত বছর তার বাড়ির কাছে এক মাদক ব্যবসায়ীকে গুলি করে হত্যা করেছে। অন্য দুই মাদক ব্যবহারকারীর মৃদতেহ পাওয়া যায় তার পাড়ায়। কিন্তু রেজিন বলেছে, এসব ঘটনা সত্ত্বেও মাদক গ্রহণ থেকে বিরত হবে না অন্যরাও। এদের মধ্যে রয়েছে ১৫ বছর বয়সের ছেলেরা যারা পুনর্ব্যবহার প্রক্রিয়াজাতকরণে জন্য বোতল সংগ্রহ করে জীবন ধারণ করে। রেজিন বলে, তার অনেক বন্ধুদের নাম স্থানীয় কর্মকর্তাদের তালিকায় রয়েছে সন্দেহভাজন মাদক ব্যবসায়ী হিসেবে এবং জিজ্ঞাসাবাদের জন্য পুলিশের সম্মুখীন হতে হয়েছে তাদের। সে জানায়, এ ধরনের তালিকায় তার নাম এখনও আসেনি যদিও সে স্বীকার করে যে বেকার স্ত্রী ভীতসন্ত্রস্ত রয়েছে। রেজিন বলে, তার আশঙ্কা, আমি আত্মহত্যা করব। তাই সে আমাকে রাতে বেরোতে মানা করে। দুতের্তের মাদকবিরোধী অভিযানের সমালোচকদের দাবি, কয়েক হাজার লোককে হত্যা এবং আইনের শাসন ভেঙ্গে পড়ার পরও মাদকবিরোধী লড়াই সফল হয়নি। কলম্বিয়ার সাবেক প্রেসিডেন্ট সিজার গ্যাভিরিয়া নিউইয়র্ক টাইমসে লিখেছেন, ছোট অপরাধী ও মাদকাসক্তদের হত্যা করে মাদকবিরোধী লড়াইয়ে আমরা জয়ী হতে পারিনি। আমার প্রত্যাশা, দুতের্তে একই ফাঁদে পড়বেন না। দুতের্তে গ্যাভিরিয়াকে ‘ইডিয়ট’ বলে উল্লেখ করে তার পরামর্শের জবাব দিয়েছেন। সরকারী হিসাবে দেখা যায়, পুলিশের অভিযানে এ পর্যন্ত ৩ হাজার ১১৬ জনকে হত্যা করা হয়েছে। মাদক সংক্রান্ত অপরাধে অজ্ঞাত হামলাকারীদের হাতে নিহত হয়েছে আরও ২ হাজার ৯৮ জন। আরও ৮ হাজার ২শ’ জনকে হত্যা করা হয়েছে অজাতি কারণে। পুলিশ এ কথা বলেছে। দুতের্তে ও তার সহযোগীরা প্রত্যয় প্রকাশ করে বলেছেন, তারা মাদকবিরোধী লড়াইয়ে সফল হচ্ছেন। ফিলিপিন্স ড্রাগ এনফোর্সমেন্ট এজেন্সি বলেছে, ৮২ হাজারের বেশি সন্দেহভাজন মাদক ব্যবসায়ীকে এ পর্যন্ত গ্রেফতার করা হয়েছে।

শীর্ষ সংবাদ:
করোনা ভাইরাসে আরও ৩০ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৬৮৬         নেপালে ভূমিধসে ২২ জনের প্রাণহানি         সাহারা খাতুন ছিলেন একজন সংগ্রামী নেতা ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         স্বাস্থ্য মন্ত্রী ও স্বাস্থ্য অধিদপ্তরের ডিজির অপসারণের দাবিতে মুক্তিযুদ্ধ মঞ্চের ৭২ ঘন্টার আলটিমেটাম         করোনা ভাইরাস ॥ ভারতে শনাক্ত ৮ লাখ ও মৃত্যু ২২ হাজার ছাড়াল         চিরনিদ্রায় শায়িত সাহারা খাতুন         নোয়াখালীতে ধর্ষণ মামলার আসামি ‘বন্দুকযুদ্ধে’ নিহত         আড়াই লাখের বেশি বাংলাদেশীকে ফেরত পাঠাতে পারে কুয়েত         সাবেক উপদেষ্টা রজার স্টোনের সাজা মওকুফ করলেন ট্রাম্প         করোনা ভাইরাসে উন্নয়নশীল দেশগুলোকে মানবিক হওয়ার আহ্বান         যুক্তরাষ্ট্রের বিদায়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান বিপাকে         সাহেদরাই আওয়ামী শাসনের নমুনা ॥ রিজভী         রাষ্ট্রপতির ভাই করোনায় আক্রান্ত ॥ ভর্তি সিএমএইচে         নতুন রোগ মাল্টিসিস্টেম ইনফ্লেমেটরি সিনড্রোম বাংলাদেশে         করোনা কেড়ে নিল আরডিএ মহাপরিচালকের প্রাণ         করোনায় ব্রাজিলে মৃত্যু ৭০ হাজার ছাড়াল         একদিনে এর আগে বিশ্বে এত মানুষ আক্রান্ত হয়নি         ৯ হাজার কর্মী ছাঁটাইয়ের ঘোষণা দিল এমিরেটস         ডব্লিইএইচও’র টিআইএমবি বোর্ড সদস্য হলেন সেজুঁতি         ফ্রান্সে নতুন স্বরাষ্ট্রমন্ত্রীর পদত্যাগ চেয়ে নারীদের বিক্ষোভ        
//--BID Records