শুক্রবার ১৯ আষাঢ় ১৪২৭, ০৩ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পাকিস্তানে বোমায় নিহত ৭৩

  • পারাচিনার ও কোয়েটায় চালানো হয় তিনটি হামলা

পাকিস্তানের পারাচিনার ও কোয়েটায় বেসামরিক ও নিরাপত্তা সদস্যদের লক্ষ্য করে শুক্রবার চালানো তিনটি বোমা বিস্ফোরণে অন্তত ৭৩ জন নিহত ও ১২০ জন আহত হয়েছে। এদের মধ্যে খুরম উপত্যকার পারাচিনার শহরেই অধিকাংশ মানুষ নিহত হয়েছে। খবর ডন অনলাইনের।

পারাচিনারে একটি বোমা বিস্ফোরণের পর উদ্ধার কাজ চলার সময় শুক্রবার আরেকটি বিস্ফোরণ ঘটানো হলে মোট ৪১ জন নিহত ও ১০০ জন আহত হয়। কোন পক্ষ এই হামলার দায় স্বীকার না করলেও কোয়েটায় পুলিশ দফতরের সামনে চালানো আত্মঘাতী গাড়িবোমা হামলায় দায় স্বীকার করেছে দুটি পক্ষ, এদের মধ্যে একটি তেহরিক-ই-তালেবান পাকিস্তানের দলছুট অংশ জামাত-উল-আহরার ও ইসলামিক স্টেট (আইএস)।

পারাচিনারের ঘটনার এক প্রত্যক্ষদর্শী জানান, প্রথম বিস্ফোরণটি ঘটেছে তুরি মার্কেটে। ওই সময় মার্কেটটিতে লোকজন ঈদের কেনাকাটায় ব্যস্ত ছিল। এর কয়েক মিনিট আগে ঘটনাস্থলের কাছে আল কুদস দিবসের একটি মিছিল এসে শেষ হয়েছিল। বিস্ফোরণে আহত মুহাম্মদ হুসেইন জানান, আল কুদস দিবসের মিছিলটি শেষ হওয়ার পর তিনি নিজের পোল্ট্রি দোকানের দিকে এগিয়ে যাচ্ছিলেন, তখন প্রথম বিস্ফোরণটি ঘটে। এতে আহত হওয়া লোকজনকে সাহায্য করতে অনেক লোক এগিয়ে এলে দ্বিতীয় বিস্ফোরণটি ঘটানো হয়। দ্বিতীয় বিস্ফোরণের পর আমি জ্ঞান হারিয়ে ফেলি। পরে নিজেকে হাসপাতালের বিছানায় দেখতে পাই। স্থানীয় প্রশাসনের নির্বাচিত কর্মকর্তা আব্দুল্লাহ জানিয়েছেন, দুটি বিস্ফোরণে ৪১ জন নিহত ও প্রায় এক শ’ লোক আহত হয়েছে।

আফগানিস্তানের সীমান্তবর্তী শহরটিতে চালানো এই বিস্ফোরণ দুটি আত্মঘাতী ছিল কি না তাৎক্ষণিভাবে তা স্পষ্ট নয়। এই জোড়া হামলা নিয়ে চলতি বছর পারাচিনারে মোট তিনটি বড় ধরনের বোমা হামলা চালানো হল। পারাচিনার হামলার আগে ওই দিন সকালে বেলুচিস্তান প্রদেশের রাজধানী কোয়েটায় প্রাদেশিক পুলিশের মহাপরিদর্শকের দফতরের সামনে এক আত্মঘাতী গাড়িবোমা বিস্ফোরণ ঘটানো হয়। এতে সাত পুলিশ ও জামিয়াত উলেমা-ই-ইসলাম (নাজারিয়াতি) দলের এক নেতাসহ মোট ১৩ জন নিহত ও অপর ২৪ জন আহত হয়। আহতদের মধ্যে নয় পুলিশ সদস্য, চার সেনা সদস্য, এক শিশু ও এক নারী রয়েছে বলে জানিয়েছে কোয়েটা সরকারী হাসপাতালের মুখপাত্র ওয়াসিম বেগ।

শীর্ষ সংবাদ:
সোমবার থাইল্যান্ডে নেওয়া হচ্ছে সাহারা খাতুনকে         এডিস মশা নিয়ন্ত্রণে শনিবার থেকে ফের চিরুনি অভিযান ॥ আতিকুল         করোনা ভাইরাসে একদিনে আরও ৪২ মৃত্যু, শনাক্ত ৩১১৪         নিম্ন আদালতের ৪০ বিচারক সহ ২২১ জন করোনায় আক্রান্ত         সৌদি থেকে ফিরলেন ৪১৫ জন, মিসর গেলেন ১৪০ বাংলাদেশি         পাটকল শ্রমিকরা কে কত টাকা পাবেন জানা যাবে ৩ দিনের মধ্যে         উত্তর প্রদেশে আসামি ধরতে গিয়ে ৮ পুলিশ গুলিতে নিহত         মিয়ানমারে জেড খনিতে ভূমিধস ॥ মৃতের সংখ্যা বেড়ে ১৬১         নিরাপত্তা আইন ॥ হংকং ছাড়লেন গণতন্ত্রপন্থি নেতা নাথান ল         করোনা উপসর্গ নিয়ে মারা গেলেন খালেদার উপদেষ্টা এম এ হক         করোনা ॥ দেহে অ্যান্টিবডি না থাকলেও কি সংক্রমিত ঠেকানো সম্ভব?         সীমান্তে উত্তেজনার মধ্যেই লাদাখ সফরে মোদি         লিবিয়া যুদ্ধ ॥ এরদোয়ান - ম্যাক্রোঁর মধ্যে বিতণ্ডা , সংকটে নেটো         পাপুলকে মদদ দেওয়ায় কুয়েতি রাজনীতিক, সরকারি কর্মকর্তা গ্রেফতার         সাংবাদিক ফারুক কাজীর মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক         নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে মসজিদে হামলার রায় আগস্টে         রুশ গোয়েন্দা সংস্থা-প্রতিরক্ষা খাতের ওপর নিষেধাজ্ঞার আহ্বান         টেকনাফে বন্দুকযুদ্ধে মাদক কারবারি নিহত         সিলেট সীমান্তে খাসিয়াদের গুলিতে বাংলাদেশি নিহত         ঐক্যবদ্ধ হওয়ার ঘোষণা দিল হামাস ও ফাতাহ        
//--BID Records