বৃহস্পতিবার ১৮ আষাঢ় ১৪২৭, ০২ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

এক অ্যাপেই পাওয়া যাবে শিশুদের সব তথ্য

এক অ্যাপেই পাওয়া যাবে শিশুদের সব তথ্য

স্টাফ রিপোর্টার ॥ এখন থেকে মোবাইলের এক অ্যাপেই পাওয়া যাবে শিশু বিষয়ক সকল তথ্য। সারা দেশের তথা বিভাগ ও জেলাওয়ারী শিশুদের বাল্যবিবাহ, শিক্ষা, স্বাস্থ্য ও পুষ্টি সংক্রান্ত সর্বশেষ তথ্য মিলবে এক জায়গাতেই। ’শিশু প্রোফাইল’ নামের এই মোবাইল অ্যাপ্লিকেশনটি তৈরি করেছে শিশু বিষয়ক আন্তর্জাতিক সংস্থা ইউনিসেফ।

আর এ কাজে যাবতীয় তথ্য দিয়ে সহযোগিতা করেছে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস)। মঙ্গলবার রাজধানীর আগারগাঁওয়ের পরিসংখ্যান ভবন মিলনায়তনে অ্যাপটির আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব কে এম মোজাম্মের হক মোবাইলের বাটন টিপে অ্যাপটি আনুষ্ঠানিকভাবে চালু করেন।

এসময় বিবিএস মহাপরিচালক মো. আমির হোসেন ও ইউনিসেফ প্রতিনিধি এডুয়ার্ড বেইগবেডার উপস্থিত ছিলেন। ইউনিসেফের সহযোগিতায় বিবিএস পরিচালিত মনিটরিং দ্য সিচুয়েশন অব চিলড্রেন এন্ড উইম্যান (এমএসসিডব্লিউ) প্রকল্পের আওতায় অ্যাপটি তৈরি করা হয়েছে বলে প্রকল্পের ফোকাল পয়েন্ট অফিসার ও বিবিএসর যুগ্ম পরিচালক একেএম আশরাফুল হক জানান। তিনি বলেন, সর্বশেষ আদমশুমারিসহ শিশুদের বিভিন্ন বিষয়ের ওপর পরিচালিত জরিপসমূহের তথ্য অ্যাপে যুক্ত করা হয়েছে। প্রতিবছর অ্যাপের তথ্য আপডেট করা হবে। এতে শিশুবিষয়ক তথ্যপ্রাপ্তি ও পরিকল্পনা প্রণয়ন আরও সহজ হবে। ইউনিসেফের পর্যবেক্ষণ এবং মূল্যায়ন বিশেষজ্ঞ শান্তনু গুপ্ত অ্যাপটির বিস্তারিত তুলে ধরেন। তিনি জানান, গুগল প্লে স্টোর, অ্যাপল স্টোর এবং উইন্ডোজ থেকে অ্যাপটি সহজেই ডাউনলোড করা যাবে। ল্যাপটপ, কম্পিউটারেও অ্যাপটি ব্যবহার করা যাবে। ইংরেজি ভাষার অ্যাপটিতে জিওগ্রাফিক প্রোফাইল এবং থিমেটিক প্রোফাইল নামে দুইটি অপশন আছে। জিওগ্রাফিক প্রোফাইলে শিশুদের জাতীয়, বিভাগ (৭) এবং জেলাভিত্তিক (৬৪) সব তথ্য পাওয়া যাবে। থিমেট্যাকি প্রোফাইলে শিশুদের তথ্য ছবিসহ পাওয়া যাবে আটটি ফিচারে। এগুলো হল- বাল্য বিবাহের সামাজিক কুফল, শিক্ষার গুণগত মান, খর্বাকৃতির হার কমানো, নবজাতকের মৃত্যুহার কমানো, সুপেয় পানির ব্যবহার বাড়ানো, ২০৩০ সালের মধ্যে এইডস নির্মূল করা, পাবর্ত্য চট্টগ্রাম এবং শিশুর প্রতি সহিংসতা।

অনুষ্ঠানে কে এম মোজাম্মেল হক বলেন, শিশুদের সার্বিক উন্নয়নের জন্য যে তথ্যগুলো জানা দরকার, অ্যাপটিতে তার সবগুলোই আছে। তাছাড়া এ তথ্যগুলো জানার অধিকার সবার রয়েছে। অ্যাপটি সরকার ছাড়াও বিভিন্ন বেসরকারী প্রতিষ্ঠানের শিশুবিষয়ক কার্যক্রম প্রণয়নে সহযোগিতা করবে। ইউনিসেফ প্রতিনিধি এডুয়ার্ড বেইগবেডার বলেন, বাংলাদেশ সবক্ষেত্রেই ডিজিটাল হওয়ার দিকে এগিয়ে যাচ্ছে। এই ছোট্ট একটি অ্যাপ কাগজের ব্যবহার অনেকাংশে কমিয়ে দেবে। এতে সময় ও সম্পদ বাঁচবে। তাছাড়া এসডিজির শিশুবিষয়ক গোল অর্জনেও অ্যাপটি সহায়ক ভূমিকা রাখবে।

শীর্ষ সংবাদ:
পদ্মায় তীব্র স্রোতে ফেরি চলাচল ব্যাহত         ঘুষের কথা স্বীকার করেও নিজেকে ‘নির্দোষ’ বলছেন পাপুল!         মিয়ানমারে খনিতে ধস ॥ নিহত ৫০         আমেরিকায় করোনায় মৃত্যু এক লাখ ২৬ হাজার ॥ চাপে ট্রাম্প         বিশ্বে করোনায় মৃত্যু বেড়ে ৫ লাখ ১৫ হাজার         ব্রাজিলে ৬০ হাজারের বেশি প্রাণহানি         নিউজিল্যান্ডের স্বাস্থ্যমন্ত্রীর পদত্যাগ         হংকংয়ের ৩০ লাখ বাসিন্দাকে নাগরিকত্ব দেয়ার ঘোষণা ব্রিটেনের         প্রিয়াঙ্কা গান্ধীকে সরকারী বাংলো ছাড়ার নির্দেশ         খাশোগি হত্যায় অভিযুক্তদের বিচার শুরু করছে তুরস্ক         এখন মাস্ক পরতে রাজি ডোনাল্ড ট্রাম্প         ভারতীয় সেনার গুলিতে বৃদ্ধের মৃত্যুতে উত্তাল কাশ্মীর         ইথিওপিয়ায় বিক্ষোভ-সহিংসতায় নিহত ৮১॥ সেনা মোতায়েন         ইতালিতে বিশ্বের বৃহত্তম মাদকের চালান জব্দ         সিরিয়া বিষয়ক ত্রিদেশীয় অনলাইন শীর্ষ সম্মেলনের যৌথ বিবৃতি         ২০৩৬ সাল পর্যন্ত ক্ষমতায় থাকার অনুমোদন পেলেন পুতিন         চীনা নিরাপত্তা আইনে হংকংবাসীর জীবন শুরু         শুরু হলো পথচলা ॥ নতুন অর্থ বছর         উত্তরে বন্যা পরিস্থিতি স্থিতিশীল, মধ্যাঞ্চলে অবনতি         যত্রতত্র পশুর হাটের অনুমতি দেয়া যাবে না ॥ কাদের        
//--BID Records