বুধবার ৫ কার্তিক ১৪২৮, ২০ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আমার এমপির স্কোরকার্ড ॥ এমপিরা উত্তর দিয়েছেন ২৪১ টি

আমার এমপির স্কোরকার্ড ॥ এমপিরা উত্তর দিয়েছেন ২৪১ টি

স্টাফ রিপোর্টার ॥ পুরোদমে এগিয়ে চলছে স্বেচ্ছাসেবী সংস্থা আমার এমপি ডটকমের কার্যক্রম। সেই ধারবাহিকতায় এবার প্রতিষ্ঠানটির পক্ষ থেকে এক স্কোর কার্ড প্রকাশ করা হয়েছে। সংস্থাটি জনপ্রতিনিধিদের কাছে সাধারণ জনগণের প্রশ্ন ও সেই প্রশ্নের উত্তর দেয়ার প্রবণতার উপর ভিত্তি করে শতকরা হারে স্কোর কার্ড প্রকাশ করেছে। স্কোরকার্ডের মাধ্যমে জনগণের সঙ্গে জনপ্রতিনিধিদের সম্পৃক্ততা ও এমপিদের জবাবদিহিতার প্রবণতা প্রকাশ পেয়েছে বলে মনে করছে সংস্থাটি। এতে দেখা গেছে, আমার এমপি ডটকম ব্যবহার করে সাধারণ জনগণ নিজ নিজ এলাকার সংসদ সদস্যদের কাছে ৫৮৩ টি প্রশ্ন করেছেন। আর এমপিরা উত্তর দিয়েছেন ২৪১ টির। এসব প্রশ্নের অধিকাংশই ছিলো স্ব স্ব এলাকার উন্নয়ন বা সমস্যা সংক্রান্ত। এমপিদের উত্তর দেয়া বা উদ্যোগ গ্রহণের ফলে ওইসব সমস্যার সমাধান হয়েছে বলে মনে করছে স্বেচ্ছাসেবী সংস্থাটি।

স্কোরকার্ডে দেখা গেছে, তালিকায় সবার উপরে রয়েছেন আবুল কালাম এমপি। তিনি ২৫ টি প্রশ্নের মধ্যে ২৩ টি প্রশ্নের উত্তর দিয়েছেন। তিনি জনগণের করা ৯২ শতাংশ প্রশ্নের উত্তর দিয়েছেন। দ্বিতীয় অবস্থানে আছেন আফতাব উদ্দীন সরকার এমপি। তিনি ৩৬ টি প্রশ্নের মধ্যে ২১ টি প্রশ্নের উত্তর দিয়েছেন। তার উত্তর দেয়ার প্রবণতা ৫৮ শতাংশ। ক্রমানুসারে তৃতীয় অবস্থানে আছে আনোয়ারুল আবেদীন খান এমপি। তিনি ২৬ টি প্রশ্নের মধ্যে ২০ টি প্রশ্নের উত্তর দিয়েছেন। উত্তর দেয়ার প্রবণতার ক্ষেত্রে তার প্রবণতা ৭৬ শতাংশ। ৪র্থ অবস্থানে আছেন নুরুন্নবী চৌধুরি এমপি। তিনি ২২ টির মধ্যে ১৮ টি প্রশ্নের উত্তর দিয়েছেন। তিনি ৮১ শতাংশ প্রশ্নের উত্তর দিয়েছেন। ৫ম অবস্থানে আবুল কালাম আজাদ এমপি। তিনি ৩৬ টি প্রশ্নের মধ্যে ১৬ টি প্রশ্নের উত্তর দিয়েছেন। আর তার উত্তর দেয়ার প্রবণতা ৪৪ শতাংশ। তালিকায় ৬ষ্ঠ স্থানে আছেন মীর মোস্তাক আহমেদ রবি। তিনি ১১ টি প্রশ্নের মধ্যে ১১ টি প্রশ্নেরই উত্তর দিয়েছেন। আর এই এমপির উত্তর দেয়ার প্রবণতা শতভাগ।

আমার এমপি ডটকমের প্রকাশিত ওই তালিকায় ৭ম অবস্থানে আছেন আলী আজম এমপি। তিনি ১৪ টি প্রশ্নের মধ্যে ১০ টি প্রশ্নের উত্তর দিয়েছেন। এই এমপির উত্তর দেয়ার প্রবণতা ৭১ শতাংশ। র্যাংকিংয়ে একই অবস্থানে আরও আছেন রেজওয়ান আহাম্মদ তৈফিক ও মোরশেদ আলম এমপি। এমপি রেজওয়ান ১১ টি প্রশ্নের মধ্যে ১০ টি প্রশ্নের উত্তর দিয়েছেন। তার শতাংশিক হার ৯০ শতাংশ। আর মোরশেদ আলম ১৪ টি প্রশ্নের মধ্যে ১০ টি প্রশ্নের উত্তর দিয়েছেন। তার শতাংশিক হার ৭১ শতাংশ।

র্যাংকিংয়ে ৮ম অবস্থানে আছেন মো: আব্দুল কুদ্দুস এমপি ও মো: মামুনুর রশীদ কিরন। আব্দুল কুদ্দুস এমপি ১১ টি প্রশ্নের মধ্যে ৯ টি প্রশ্নের উত্তর দিয়েছেন। উত্তর দেয়ার প্রবণতা ৮১ শতাংশ। আর মামুনুর রশীদ কিরন এমপি ১২ টির মধ্যে ৯ টি প্রশ্নের উত্তর দিয়েছেন, তার উত্তর দেয়ার প্রবণতা ৭৫ শতাংশ।

র্যাংকিংয়ে ৯ম স্থানে আছেন যেসব এমপি তারা হচ্ছেন- মশিউর রহমান রাঙ্গা, ফাহমী গোলন্দাজ বাবেল, নাজিম উদ্দিন আহমেদ ও বি এম মোজাম্মেল হক। মশিউর রহমান রাঙ্গা ১১ টির মধ্যে ৬ টি প্রশ্নের উত্তর দিয়েছেন। তার শতাংশিক হার ৫৪ শতাংশ। তরুণ এমপি ফাহমী গোলন্দাজ বাবেল ১০ টির মধ্যে ৬ টি প্রশ্নের উত্তর দিয়েছেন। এই এমপির উত্তর দেয়ার প্রবণতা ৬০ শতাংশ। নাজিম উদ্দিন আহমেদ ৬ টির মধ্যে ৬ টি প্রশ্নেরই উত্তর দিয়েছেন। তার উত্তর দেয়ার প্রবণতা শতভাগ। আর বি এম মোজাম্মেল হকও ৬ টির মধ্যে ৬ টি প্রশ্নেরই উত্তর দিয়েছেন। এই এমপির উত্তর দেয়ার প্রবণতাও শতভাগ।

র্যাংকিংয়ে ১০ম অবস্থানে আছেন এস এম জগলুল হায়দার। তিনি ৬ টির মধ্যে ৫ টি প্রশ্নের উত্তর দিয়েছেন। উত্তর দেয়ার প্রবণতা ৮৩ শতাংশ। একইভাবে র্যাংকিংয়ে ১৪ তম স্থান পর্যন্ত অবস্থান প্রকাশ করা হয়েছে। পাশাপাশি শতাংশিক হারে দেখানো হয়েছে উত্তর দেয়ার প্রবণতা। জানা গেছে, ৫ হাজারের অধিক স্বেচ্ছাসেবী আমার এমপিতে কর্মী হিসেবে কাজ করছেন।

প্রকাশিত স্কোরকার্ড প্রসঙ্গে আমার এমপি ডটকমের চেয়ারম্যান ও সোস্যাল মিডিয়া কনসালট্যান্ট সুশান্ত দাস গুপ্ত জনকণ্ঠকে বলেন, স্কোরকার্ডের মাধ্যমে এমপিদের উত্তর দেয়ার প্রবণতা ও তাদের জনগণের সঙ্গে সম্পৃক্ততা প্রকাশিত হয়েছে। যাত্রা শুরুর পর ১৫০ জন এমপি আমার এমপিতে নিবন্ধিত হয়েছেন। তাদের ৫০ জন নিয়মিত উত্তর দিচ্ছে। আশা করি অন্য এমপিরাও জনগণের উত্তর দিতে এগিয়ে আসবেন। সেইসঙ্গে বাকি এমপিরাও অচিরেই আমার এমপিতে যুক্ত হবেন বলে প্রত্যাশা রাখি।

শীর্ষ সংবাদ:
মাঝে মধ্যে পাপন ভাইয়ের পরামর্শ খারাপ নয়, ভাল ॥ সাকিব         মেসি-এমবাপের নৈপুণ্যে পিএসজির রোমাঞ্চকর জয়         ৫ গোলের নাটকীয় লড়াইয়ে আতলেতিকোকে হারাল লিভারপুল         ভারতীয় সাবমেরিন আটকের দাবি পাকিস্তানের         কঠোর ব্যবস্থা নিন ॥ স্বরাষ্ট্রমন্ত্রীকে প্রধানমন্ত্রীর নির্দেশ         ওমানকে হারিয়ে বিশ্বকাপে টিকে থাকল বাংলাদেশ         আজ পবিত্র ঈদ-ই-মিলাদুন্নবী         ধর্ম নিয়ে কেউ বাড়াবাড়ি করবেন না         কেন এই সহিংসতা উত্তর এখনও মেলেনি         ঐক্যবদ্ধভাবে প্রতিরোধের ডাক ॥ সাম্প্রদায়িক সন্ত্রাসের বিরুদ্ধে মাঠে আওয়ামী লীগ         মাঝিপাড়ায় এখন সুনসান নীরবতা, আতঙ্ক কাটেনি         প্রধানমন্ত্রী নিজের হাতে সাজিয়েছেন ফরিদপুর         পিএসসির প্রশ্ন ফাঁসে সর্বোচ্চ ১০ বছরের কারাদণ্ড         মুছা কালু ভোলা-তিন জনের গ্রেফতারেই খুলতে পারে জট         স্বাধীনতা সার্বভৌমত্বে আঘাত হানতেই সাম্প্রদায়িক সন্ত্রাস         একযুগে আরেকটি স্বপ্নপূরণ         রাজনৈতিক সুবিধা আদায়ে মরিয়া সরকার ॥ ফখরুল         বাংলাদেশের মানুষ তার ধর্ম পালন করবে স্বাধীনভাবে : প্রধানমন্ত্রী         করোনা : আরও এলো ২০ লাখ টিকা, বৃহস্পতিবার আসবে ৫৫ লাখ         প্রতিমাসে তিন কোটি ডোজ টিকা দেওয়া হবে : স্বাস্থ্যমন্ত্রী