মঙ্গলবার ৭ আশ্বিন ১৪২৭, ২২ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আমার এমপির স্কোরকার্ড ॥ এমপিরা উত্তর দিয়েছেন ২৪১ টি

আমার এমপির স্কোরকার্ড ॥ এমপিরা উত্তর দিয়েছেন ২৪১ টি

স্টাফ রিপোর্টার ॥ পুরোদমে এগিয়ে চলছে স্বেচ্ছাসেবী সংস্থা আমার এমপি ডটকমের কার্যক্রম। সেই ধারবাহিকতায় এবার প্রতিষ্ঠানটির পক্ষ থেকে এক স্কোর কার্ড প্রকাশ করা হয়েছে। সংস্থাটি জনপ্রতিনিধিদের কাছে সাধারণ জনগণের প্রশ্ন ও সেই প্রশ্নের উত্তর দেয়ার প্রবণতার উপর ভিত্তি করে শতকরা হারে স্কোর কার্ড প্রকাশ করেছে। স্কোরকার্ডের মাধ্যমে জনগণের সঙ্গে জনপ্রতিনিধিদের সম্পৃক্ততা ও এমপিদের জবাবদিহিতার প্রবণতা প্রকাশ পেয়েছে বলে মনে করছে সংস্থাটি। এতে দেখা গেছে, আমার এমপি ডটকম ব্যবহার করে সাধারণ জনগণ নিজ নিজ এলাকার সংসদ সদস্যদের কাছে ৫৮৩ টি প্রশ্ন করেছেন। আর এমপিরা উত্তর দিয়েছেন ২৪১ টির। এসব প্রশ্নের অধিকাংশই ছিলো স্ব স্ব এলাকার উন্নয়ন বা সমস্যা সংক্রান্ত। এমপিদের উত্তর দেয়া বা উদ্যোগ গ্রহণের ফলে ওইসব সমস্যার সমাধান হয়েছে বলে মনে করছে স্বেচ্ছাসেবী সংস্থাটি।

স্কোরকার্ডে দেখা গেছে, তালিকায় সবার উপরে রয়েছেন আবুল কালাম এমপি। তিনি ২৫ টি প্রশ্নের মধ্যে ২৩ টি প্রশ্নের উত্তর দিয়েছেন। তিনি জনগণের করা ৯২ শতাংশ প্রশ্নের উত্তর দিয়েছেন। দ্বিতীয় অবস্থানে আছেন আফতাব উদ্দীন সরকার এমপি। তিনি ৩৬ টি প্রশ্নের মধ্যে ২১ টি প্রশ্নের উত্তর দিয়েছেন। তার উত্তর দেয়ার প্রবণতা ৫৮ শতাংশ। ক্রমানুসারে তৃতীয় অবস্থানে আছে আনোয়ারুল আবেদীন খান এমপি। তিনি ২৬ টি প্রশ্নের মধ্যে ২০ টি প্রশ্নের উত্তর দিয়েছেন। উত্তর দেয়ার প্রবণতার ক্ষেত্রে তার প্রবণতা ৭৬ শতাংশ। ৪র্থ অবস্থানে আছেন নুরুন্নবী চৌধুরি এমপি। তিনি ২২ টির মধ্যে ১৮ টি প্রশ্নের উত্তর দিয়েছেন। তিনি ৮১ শতাংশ প্রশ্নের উত্তর দিয়েছেন। ৫ম অবস্থানে আবুল কালাম আজাদ এমপি। তিনি ৩৬ টি প্রশ্নের মধ্যে ১৬ টি প্রশ্নের উত্তর দিয়েছেন। আর তার উত্তর দেয়ার প্রবণতা ৪৪ শতাংশ। তালিকায় ৬ষ্ঠ স্থানে আছেন মীর মোস্তাক আহমেদ রবি। তিনি ১১ টি প্রশ্নের মধ্যে ১১ টি প্রশ্নেরই উত্তর দিয়েছেন। আর এই এমপির উত্তর দেয়ার প্রবণতা শতভাগ।

আমার এমপি ডটকমের প্রকাশিত ওই তালিকায় ৭ম অবস্থানে আছেন আলী আজম এমপি। তিনি ১৪ টি প্রশ্নের মধ্যে ১০ টি প্রশ্নের উত্তর দিয়েছেন। এই এমপির উত্তর দেয়ার প্রবণতা ৭১ শতাংশ। র্যাংকিংয়ে একই অবস্থানে আরও আছেন রেজওয়ান আহাম্মদ তৈফিক ও মোরশেদ আলম এমপি। এমপি রেজওয়ান ১১ টি প্রশ্নের মধ্যে ১০ টি প্রশ্নের উত্তর দিয়েছেন। তার শতাংশিক হার ৯০ শতাংশ। আর মোরশেদ আলম ১৪ টি প্রশ্নের মধ্যে ১০ টি প্রশ্নের উত্তর দিয়েছেন। তার শতাংশিক হার ৭১ শতাংশ।

র্যাংকিংয়ে ৮ম অবস্থানে আছেন মো: আব্দুল কুদ্দুস এমপি ও মো: মামুনুর রশীদ কিরন। আব্দুল কুদ্দুস এমপি ১১ টি প্রশ্নের মধ্যে ৯ টি প্রশ্নের উত্তর দিয়েছেন। উত্তর দেয়ার প্রবণতা ৮১ শতাংশ। আর মামুনুর রশীদ কিরন এমপি ১২ টির মধ্যে ৯ টি প্রশ্নের উত্তর দিয়েছেন, তার উত্তর দেয়ার প্রবণতা ৭৫ শতাংশ।

র্যাংকিংয়ে ৯ম স্থানে আছেন যেসব এমপি তারা হচ্ছেন- মশিউর রহমান রাঙ্গা, ফাহমী গোলন্দাজ বাবেল, নাজিম উদ্দিন আহমেদ ও বি এম মোজাম্মেল হক। মশিউর রহমান রাঙ্গা ১১ টির মধ্যে ৬ টি প্রশ্নের উত্তর দিয়েছেন। তার শতাংশিক হার ৫৪ শতাংশ। তরুণ এমপি ফাহমী গোলন্দাজ বাবেল ১০ টির মধ্যে ৬ টি প্রশ্নের উত্তর দিয়েছেন। এই এমপির উত্তর দেয়ার প্রবণতা ৬০ শতাংশ। নাজিম উদ্দিন আহমেদ ৬ টির মধ্যে ৬ টি প্রশ্নেরই উত্তর দিয়েছেন। তার উত্তর দেয়ার প্রবণতা শতভাগ। আর বি এম মোজাম্মেল হকও ৬ টির মধ্যে ৬ টি প্রশ্নেরই উত্তর দিয়েছেন। এই এমপির উত্তর দেয়ার প্রবণতাও শতভাগ।

র্যাংকিংয়ে ১০ম অবস্থানে আছেন এস এম জগলুল হায়দার। তিনি ৬ টির মধ্যে ৫ টি প্রশ্নের উত্তর দিয়েছেন। উত্তর দেয়ার প্রবণতা ৮৩ শতাংশ। একইভাবে র্যাংকিংয়ে ১৪ তম স্থান পর্যন্ত অবস্থান প্রকাশ করা হয়েছে। পাশাপাশি শতাংশিক হারে দেখানো হয়েছে উত্তর দেয়ার প্রবণতা। জানা গেছে, ৫ হাজারের অধিক স্বেচ্ছাসেবী আমার এমপিতে কর্মী হিসেবে কাজ করছেন।

প্রকাশিত স্কোরকার্ড প্রসঙ্গে আমার এমপি ডটকমের চেয়ারম্যান ও সোস্যাল মিডিয়া কনসালট্যান্ট সুশান্ত দাস গুপ্ত জনকণ্ঠকে বলেন, স্কোরকার্ডের মাধ্যমে এমপিদের উত্তর দেয়ার প্রবণতা ও তাদের জনগণের সঙ্গে সম্পৃক্ততা প্রকাশিত হয়েছে। যাত্রা শুরুর পর ১৫০ জন এমপি আমার এমপিতে নিবন্ধিত হয়েছেন। তাদের ৫০ জন নিয়মিত উত্তর দিচ্ছে। আশা করি অন্য এমপিরাও জনগণের উত্তর দিতে এগিয়ে আসবেন। সেইসঙ্গে বাকি এমপিরাও অচিরেই আমার এমপিতে যুক্ত হবেন বলে প্রত্যাশা রাখি।

শীর্ষ সংবাদ:
বিশ্বাসযোগ্য ও বাস্তবসম্মত রোডম্যাপ তৈরি করুন ॥ জাতিসংঘে শেখ হাসিনা         ভারতে তিনতলা ভবনে ধস, নিহত বেড়ে ২০         চীনের হয়ে গুপ্তরচরবৃত্তির অভিযোগে নিউইয়র্ক পুলিশ কর্মকর্তা গ্রেফতার         আমিরাতের মানবসম্পদ মন্ত্রীর সঙ্গে বাংলাদেশ রাষ্ট্রদূতের সৌজন্য সাক্ষাৎ         আর্থিক ক্ষতি না হলে বাড়ি থেকে কাজের পরামর্শ ব্রিটিশ প্রধানমন্ত্রীর         বাড়ছে প্রাইভেট গাড়ি ॥ যানজট নিরসনে গণপরিবহন বাড়ানোর তাগিদ         সাধারণ পরিষদের ভার্চুয়াল উদ্বোধনী অনুষ্ঠান         রাজধানী হবে যানজটমুক্ত সচল         পেঁয়াজের ভাণ্ডার ৪ জেলার ওপর বিশেষ নজর         ওয়াসায় বছরে মূল বেতন ৭০ কোটি টাকা, ওভারটাইম ৯৫ কোটি         ডিজির গাড়িচালক হয়ে স্বাস্থ্যে মালেকের পারিবারিক রাজত্ব         ধ্বংসপ্রায় কর্ণফুলী, রক্ষার উদ্যোগ নেই         দেশে করোনায় শনাক্ত সাড়ে তিন লাখ ছাড়িয়েছে         চরে বিদ্যুতের আলো         হাটহাজারী মাদ্রাসায় ছাত্র আন্দোলন দীর্ঘদিনের ক্ষোভের ফসল         বিস্ফোরণের বিষয়ে আগাম সতর্কতা জারি         নৃত্যের আড়ালে নারী পাচার করে দুবাইয়ে নির্যাতন চালানো হতো         প্রধানমন্ত্রীর ১০ বিশেষ উদ্যোগ জানবে সারাদেশ         ভিপি নুর গ্রেফতার         ‘শেখ মুজিব এ নেশন’স ফাদার’ শীর্ষক বইয়ের মোড়ক উন্মোচন