বৃহস্পতিবার ১৮ আষাঢ় ১৪২৭, ০২ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বিশ্বচ্যাম্পিয়ন জার্মানির মিশন শুরু আজ

  • তারুণ্যনির্ভর জার্মান দলে নেই তারকারা, তবু আশাবাদী কোচ ও অধিনায়ক

স্পোর্টস রিপোর্টার ॥ বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন হিসেবে রাশিয়ায় চলমান কনফেডারেশন্স কাপে প্রতিদ্বন্দ্বিতা করছে জার্মানি। মজার বিষয় হচ্ছে এই টুর্নামেন্টে তারা এসেছে তারুণ্যনির্ভর দল নিয়ে। ২০১৪ বিশ্বকাপ জয়ী দলের মাত্র তিনজন ফুটবলার আছে। সবমিলিয়ে এই দলের বড় বয়স ২৪ বছর। তারুণ্যনির্ভর এই দল নিয়েও শিরোপা জয়ের স্বপ্ন বুনছে ইউরোপের পাওয়ার হাউসরা।

এ লক্ষ্যে মিশনও শুরু হচ্ছে। আজ রাতে ‘বি’ গ্রুপের ম্যাচে জার্মানির প্রতিপক্ষ অস্ট্রেলিয়া। সোচির অলিম্পিক স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে ম্যাচটি। দু’দলই জয়ের প্রত্যয় ব্যক্ত করেছে। এই আসরটি যতটা না অংশগ্রহণকারী দলগুলোর শক্তির লড়াই, তারচেয়েও বেশি আয়োজকদের সামর্থ্য যাচাইয়ের আসর। ২০১৮ সালে রাশিয়াতে হবে বিশ্বকাপ ফুটবলের আগামী আসর, নিয়ম অনুযায়ী আগের বছর হচ্ছে কনফেডারশন্স কাপ, যেখানে অংশ নিচ্ছে সবগুলো মহাদেশীয় প্রতিযোগিতার শিরোপা জয়ী দলগুলোর সঙ্গে বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন ও স্বাগতিক দল। জার্মানির এই মিশনে কোচ জোয়াকিম লো এনেছেন তরুণদের। ব্রাজিলে বিশ্বকাপ জয়ীদের অনেকেই অবশ্য এরই মধ্যে অবসর নিয়েছেন। যারা আছেন তাদের অনেককে বাইরে রেখে তরুণ খেলোয়াড়দের নিয়েই দল গড়েছেন তিনি। এই আসরে জার্মানি দলে ৩০ বছরের বেশি বয়সী কোন ফুটবলার নেই।

২০১৪ বিশ্বকাপ জয়ী দলের মাত্র তিনজন আছেন এই দলে। এরা হলেন ম্যাথিয়াস গিন্টার, ইউলিয়ান ড্রাক্সলার ও স্কোডরান মুস্টাফি। ড্রাক্সলার এই দলের অধিনায়ক। কোচ এই দলে রাখেননি মিডফিল্ডার টনি ক্রুস, ম্যাটস হামেলস, টমাস মুলার, মেসুত ওজিলদের মতো তারকা ফুটবলারদের। কারণ হিসেবে জার্মান কোচ জোয়াকিম লো বলেন, উদ্দেশ্যটা হচ্ছে আরও কিছু খেলোয়াড়কে বিশ্বমঞ্চে পরিচিত করে তোলা। যেন গুরুত্বপূর্ণ সময়ে তারা সাহায্য করতে পারে। আমি ওজিল, ক্রুসদের কষ্টটা বুঝি, ওদের প্রতি তিনদিনে একটি ম্যাচ খেলতে হয়। সেটা শারীরিক ও মানসিক দুভাবেই খুব ক্লান্তিকর। তবে ইউরো ও বিশ্বকাপের আগে এই টুর্নামেন্ট আয়োজন নিয়ে অসন্তুষ্টির কথাও জানিয়েছেন লো। তার কাছে এই আসরের গুরুত্ব খুব একটা নেই। যেটা তিনি দল সাজিয়েই প্রমাণ রেখেছেন। লো প্রতিষ্ঠিত ফুটবলারদের পরিবর্তে সুযোগ দিয়েছেন তরুণদের। এদের মধ্যে আছেন লিপজিগের স্ট্রাইকার টিমো ওয়ার্নার, ম্যানসিটির মিডফিল্ডার লেরয় সানে, লিভারপুলের এমেরি চ্যানের মতো প্রতিশ্রুতিশীলরা। তবে এই তরুণদের মাঝেও জায়গা হয়নি মার্কো রিউসের। বরুশিয়া ডর্টমুন্ডের এই উইঙ্গার গত বিশ্বকাপের ঘোষিত দলে থাকলেও প্রস্তুতি ম্যাচে চোট পাওয়াতে শেষ পর্যন্ত খেলতে পারেননি। এ জন্য বিশ্বকাপ জেতার পর রিউসের ২১ নম্বর জার্সি হাতে মাঠে ছবি তুলে সতীর্থের দুঃখ ভুলিয়েছিলেন অন্যরা। রিউসকে দলে না রাখার বিষয়ে লো বলেন, তার সঙ্গে আমি বিস্তারিত আলাপ করেছি। আমরা তাকে দলে নিতে পারলে খুশিই হতাম, কিন্তু ঝুঁকির ব্যাপারটাও তো মাথায় রাখতে হচ্ছে। আজকের ম্যাচ নিয়ে জার্মান অধিনায়ক ড্রাক্সলার বলেন, আমরা জয় ছাড়া কিছুই ভাবছি না। তরুণদের নিয়ে দল হলেও আমরা শিরোপার জন্যই এসেছি। অস্ট্রেলিয়া যে কোন দলের জন্যই শক্ত প্রতিপক্ষ। তারা অনেকবার এ প্রমাণ রেখেছে। কনফেডারেশন্স কাপেও তারা ভাল করার প্রত্যয় রেখে এসেছে। তবে এই মিশনে তারা হারিয়েছে অধিনায়ক মাইল জেডিনাকে। কুঁচকির ইনজুরির কারণে তিনি ছিটকে পড়েছেন। সৌদি আরবের বিরুদ্ধে বিশ্বকাপ বাছাইপর্বে ম্যাচে এ্যাস্টন ভিলার এই মিডফিল্ডার ইনজুরিতে পড়েন। অস্ট্রেলিয়ান কোচ আনগে পোস্টেকোগলু স্বীকার করেছেন অধিনায়ককে হারানো অনেক বড় ক্ষতি। তিনি বলেন, মাইলকে হারানোটা দলের জন্য অনেক বড় ক্ষতি। কারণ সে শুধু মধ্যমাঠের গুরুত্বপূর্ণ সদস্যই নয়, পুরো দলের মধ্যে দারুণ একজন অধিনায়ক। বড়দিনের পর থেকেই কুঁচকির ইনজুরি নিয়ে সে বেশ কঠিন সময় পার করছে। এ কারণেই আমরা তাকে নিয়ে কোন ঝুঁকি নিচ্ছি না। আশা করছি বিশ্রামে থাকার পর নতুন মৌসুমে সে নিজেকে পুরোপুরি ফিট করে মাঠে ফিরতে পারবে। জার্মানির বিরুদ্ধে ম্যাচ প্রসঙ্গে পোস্টেকোগলু বলেন, জানি তারা কঠিন প্রতিপক্ষ। তবে জয়ের জন্যই খেলবে আমার দল।

শীর্ষ সংবাদ:
সর্বোচ্চ শনাক্তে আক্রান্ত দেড় লাখ, মৃত্যু ১৯’শ ছাড়াল         মিয়ানমারে জেড খনিতে ভূমিধস ॥ নিহত শতাধিক         করোনা ভাইরাস ॥ উপসর্গমুক্ত হওয়ার ১৪ দিন পর কাজে ফেরা যাবে         করোনা ভাইরাস ॥ দেশে ভ্যাকসিন আবিষ্কারের ঘোষণা গ্লোব বায়োটেকের         পুষ্টি সঠিকভাবে না পেলে ওষুধ আর হাসপাতাল দিয়ে কাজ হবে না         পদ্মায় তীব্র স্রোতে ফেরি চলাচল ব্যাহত         ঘুষের কথা স্বীকার করেও নিজেকে ‘নির্দোষ’ বলছেন পাপুল!         মিয়ানমারে খনিতে ধস ॥ নিহত ৫০         আমেরিকায় করোনায় মৃত্যু এক লাখ ২৬ হাজার ॥ চাপে ট্রাম্প         বিশ্বে করোনায় মৃত্যু বেড়ে ৫ লাখ ১৫ হাজার         জবাবদিহিতাহীন সরকারের কাছে এমন বাজেটই প্রত্যাশিত ॥ বিএনপি         নিউজিল্যান্ডের স্বাস্থ্যমন্ত্রীর পদত্যাগ         ব্রাজিলে ৬০ হাজারের বেশি প্রাণহানি         হংকংয়ের ৩০ লাখ বাসিন্দাকে নাগরিকত্ব দেয়ার ঘোষণা ব্রিটেনের         প্রিয়াঙ্কা গান্ধীকে সরকারী বাংলো ছাড়ার নির্দেশ         খাশোগি হত্যায় অভিযুক্তদের বিচার শুরু করছে তুরস্ক         এখন মাস্ক পরতে রাজি ডোনাল্ড ট্রাম্প         ভারতীয় সেনার গুলিতে বৃদ্ধের মৃত্যুতে উত্তাল কাশ্মীর         ইথিওপিয়ায় বিক্ষোভ-সহিংসতায় নিহত ৮১॥ সেনা মোতায়েন         ইতালিতে বিশ্বের বৃহত্তম মাদকের চালান জব্দ        
//--BID Records