শনিবার ৭ কার্তিক ১৪২৮, ২৩ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সুষম উন্নয়নে নারী ও শিক্ষা খাতে বরাদ্দ বৃদ্ধি করতে হবে

  • গোলটেবিল বৈঠক

স্টাফ রিপোর্টার ॥ প্রস্তাবিত ২০১৭-১৮ অর্থবছরের বাজেটে নারী ও শিক্ষা খাতে বরাদ্দ বৃদ্ধির দাবি জানিয়ে বক্তারা বলেছেন, শিক্ষার মান উন্নয়নে প্রতিটি দেশকে তার জাতীয় বাজেটের অন্তত ২০ শতাংশ ব্যয় করা উচিত। অথচ প্রস্তাবিত বাজেটে শিক্ষা খাতে বরাদ্দ ১৬ শতাংশের কাছাকাছি। বছর ব্যবধানে শিক্ষা খাতে মোট ও শতাংশিক বরাদ্দ বেড়েছে ঠিকই; তবে বরাদ্দকৃত ওই অর্থের ব্যবহার নিয়েও প্রশ্ন রয়েছে। একইভাবে নারীর জন্য বাজেটে আলাদা বরাদ্দ থাকলেও তা পর্যাপ্ত নয়। দেশের সুষম উন্নয়নের জন্য নারী ও শিক্ষা খাতে বরাদ্দ বৃদ্ধি করতে হবে।

সোমবার সকালে জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে বাংলাদেশ উন্নয়ন পরিষদ (বিইউপি) আয়োজিত ‘বাজেট ২০১৭-১৮ : শিক্ষা ও নারী’ শীর্ষক গোলটেবিল বৈঠকে বক্তারা এসব কথা বলেন। এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিআইডিএস’র প্রাক্তন সিনিয়র রিসার্চ ফেলো ড. প্রতিমা পাল মজুমদার। বাংলাদেশ উন্নয়ন পরিষদের চেয়ারম্যান এ এ জলিলের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন ঢাকা স্কুল অব ইকোনমিকস ও পিকেএসএফ’র চেয়ারম্যান ড. কাজী খলীকুজ্জমান আহমেদ। এতে আরও বক্তব্য রাখেন প্রাণী সম্পদ গবেষণা ইনস্টিটিউটের সাবেক মহাপরিচালক ড. জাহাঙ্গীর আলম ও বাংলাদেশ উন্নয়ন পরিষদের নির্বাহী পরিচালক ড. নিলুফার বানু।

মূল প্রবন্ধ পাঠকালে ড. প্রতিমা পাল বলেন, ২০১৬-১৭ অর্থবছরের জাতীয় বাজেটে শিক্ষায় বরাদ্দ ছিল মোট বাজেটের ১৫ দশমিক ৪ শতাংশ। ২০১৭-১৮ অর্থবছরে তা বৃদ্ধি পেয়ে দাঁড়িয়েছে ১৬ দশমিক ৪ শতাংশ। কিন্তু এই বৃদ্ধি পর্যাপ্ত নয়। এছাড়া যেটুকু বৃদ্ধি পেয়েছে তাও কতটা কাজে লাগে তা নিয়েও প্রশ্ন রয়েছে।

প্রবন্ধের উপর আলোচনা করতে গিয়ে বক্তারা বলেন, একটি দেশের জাতীয় বাজেটের ২০ শতাংশ এবং জিডিপির অন্তত ৬ শতাংশ শিক্ষা খাতে ব্যয় করা উচিত। অথচ আমাদের দেশে মোট জাতীয় বাজেটের ১০ শতাংশের কিছু উপরে এবং জিডিপির মাত্র ২ দশমিক ২ শতাংশ শিক্ষা খাতে ব্যয় হচ্ছে। এতেই স্পষ্ট দেশে বিনিয়োগের ক্ষেত্রে শিক্ষা ব্যবস্থা এখনও অবহেলিত। বক্তারা বলেন, দেশের অর্ধেকেরও বেশি শিক্ষক সৃজনশীল শিক্ষা ব্যবস্থা কী সেটা জানেন না। কিন্তু সৃজনশীলতাই একটি দেশের উন্নয়নের মূল হাতিয়ার। যে দেশ যত বেশি সৃজনশীল তারা তত বেশি উন্নত। তারা বলেন, সৃজনশীল শিক্ষা ব্যবস্থা যুগের সঙ্গে মিলিয়ে করা। কিন্তু আমাদের শিক্ষকদের এ সম্পর্কে তেমন কোন প্রশিক্ষণ দেয়া হয় না। ফলে অর্ধেকেরও বেশি শিক্ষক এই শিক্ষা সম্পর্কে জানেন না। এতে তারা কি শিক্ষা দেবেন।

Rasel
করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৪৩৪১৩৮১৮
আক্রান্ত
১৫৬৭১৩৯
সুস্থ
২২০৫৭০৬৬৬
সুস্থ
১৫৩০৬৪৭
শীর্ষ সংবাদ:
সড়কে শৃঙ্খলা আনাই আমাদের চ্যালেঞ্জ ॥ কাদের         সম্প্রীতি বজায় রাখতে শিশুদের সংস্কৃতিচর্চা অপরিহার্য ॥ তথ্যমন্ত্রী         কবি শামসুর রাহমানের জন্মদিন আজ         মগবাজারে ট্রেন লাইনচ্যুত, যোগাযোগ বিঘ্নিত         করোনায় ১ লাখ ৮০ হাজার স্বাস্থ্যকর্মীর মৃত্যুর শঙ্কা ডব্লিউএইচওর         উন্নয়নের মহাসড়কে নারায়ণগঞ্জ         জলবায়ু পরিস্থিতি বিপর্যয়ের দিকে এগিয়ে যাচ্ছে ॥ জাতিসংঘ         করোনা ভাইরাসে ১৭ মাসে সর্বনিম্ন ৪ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৩২         পূজামণ্ডপে কোরআন শরিফ রাখার কথা ‘স্বীকার করেছেন’ ইকবাল         ২৪ ঘণ্টায় আরও ১২৩ ডেঙ্গু রোগী হাসপাতালে         সংখ্যালঘুদের সুরক্ষায় আইনের দাবি দিয়ে শাহবাগ ছাড়লেন বিক্ষোভকারীরা         রোহিঙ্গা ক্যাম্পে মাদক-অস্ত্র বন্ধে প্রয়োজনে গুলি ॥ পররাষ্ট্রমন্ত্রী         সড়কে শৃঙ্খলা আনাই আমাদের চ্যালেঞ্জ ॥ সেতু মন্ত্রী         কোরিয়ার ভিসার জন্য আবেদন শুরু রবিবার         বিদেশি শ্রমিকদের ওপর নিষেধাজ্ঞা তুলছে মালয়েশিয়া         মুশফিক ও লিটনের প্রতি আস্থা রাখতে বললেন অধিনায়ক মাহমুদউল্লাহ         রাজধানীর কাওরানবাজার এলাকায় মালবাহী ট্রেন লাইনচ্যুত         সিরিয়ার বনে আগুন দেওয়ার দায়ে ২৪ জনের মৃত্যুদণ্ড ১১ জনের যাবজ্জীবন         নেপালে বন্যা, ভূমিধস ॥ মৃত্যু ১০০ জনের বেশী         ঝিনাইদহে ইজিবাইক চালক হত্যার ঘটনায় ৬ জন গ্রেফতার