রবিবার ১১ আশ্বিন ১৪২৭, ২৭ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সংসদে পরমাণু শক্তি কমিশন বিল উত্থাপন

সংসদ রিপোর্টার ॥ পরমাণু শক্তির শান্তিপূর্ণ ব্যবহার, উন্নয়ন ও প্রসারে আন্তর্জাতিক পরিম-লের সঙ্গে সামঞ্জস্য রেখে নতুন আইন প্রণয়নের লক্ষ্যে ‘বাংলাদেশ পরমাণু শক্তি কমিশন বিল-২০১৭’ জাতীয় সংসদে উত্থাপন করা হয়েছে। রবিবার বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী ইয়াফেস ওসমান বিলটি সংসদে উত্থাপনের পর বিলটি অধিকতর পরীক্ষা-নিরীক্ষার জন্য সংশ্লিষ্ট সংসদীয় কমিটিতে পাঠানো হয়। কমিটিকে একমাসের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে।

স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে শুরু হওয়া সংসদ অধিবেশনে বিলটি উত্থাপনকালে মন্ত্রী ইফায়েস ওসমান জানান, ১৯৭৩ সালের বাংলাদেশ এ্যাটমিক এনার্জি কমিশন অর্ডার বাতিল করে বাংলায় নতুন আইন প্রণয়নের জন্য বিলটি সংসদে তোলা হয়েছে। গত ১৩ ফেব্রুয়ারি মন্ত্রিসভায় বিলটি অনুমোদিত হয়।

বিলের উদ্দেশ্য ও কারণ সম্বলিত বিবৃতিতে মন্ত্রী বলেন, বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের কাজের বর্ধিত পরিধি, দেশের বর্তমান বাস্তবতা এবং আন্তর্জাতিক বিধি-বিধানের আলোকে পরমাণু শক্তির শান্তিপূর্ণ ব্যবহার, পারমাণবিক বিদ্যুত কেন্দ্র স্থাপন ও পরিচালনা এবং পারমাণবিক অবকাঠামোগুলোর সুষ্ঠু পরিচালনার লক্ষ্যে বিদ্যমান আইন বাতিল ও সংহত করে নতুন আইন করা দরকার। নতুন আইন হলে রূপপুর পারমাণবিক বিদ্যুত কেন্দ্র নির্মাণ কর্মকা- ত্বরান্বিত হবে বলেও মন্ত্রী জানান। বিলে বলা হয়েছে, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ে অভিজ্ঞতাসম্পন্ন একজন চেয়ারম্যান ও চারজন সদস্যের সমন্বয়ে একটি কমিশন গঠিত হবে।

সুবিধাবঞ্চিতদের মাঝে ইফতারি বিতরণের উদ্যোগ

বছর ঘুরে প্রতিবারই রহমত, মাগফিরাত ও নাজাতের সওগাত নিয়ে আসে পবিত্র মাহে রমজান। কিন্তু দুঃখজনক হলেও সত্য যে সহমর্মিতার এ মাসেই চোখে পড়ে সবচেয়ে বড় বৈষম্য। সংযমের এই মাসেই ইফতারের সময় উচ্ছিষ্ট হয় প্রচুর খাবার, অথচ একটু সচেতনতাই পারে এই অতিরিক্ত খাবার সুবিধাবঞ্চিত মানুষগুলোর মুখে তুলে দিতে। এই বৈষম্য দূর করে সুবিধাবঞ্চিতদের মাঝেও খাবার ও বিশুদ্ধ পানি পৌঁছে দিতে র্ন এবং বিদ্যানন্দ ফাউন্ডেশন এক হয়ে আবারও আয়োজন করছে স্পিরিট অফ রামাদান। সারা রমজান মাসজুড়ে র্ন বাংলাদেশ বিদ্যানন্দ ফাউন্ডেশনের সহযোগিতায় পরিচালনা করবে এই কার্যক্রম।

র্ন্ এবং বিদ্যানন্দ ফাউন্ডেশন বিশ্বাস করে খুশি শেয়ার করলে বাড়ে, তাই সুবিধাবঞ্চিতদের মাঝে খুশি ছড়িয়ে দিতে ঢাকা, চট্টগ্রাম এবং রাজশাহীতে যে কেউ খাবার শেয়ার করতে পারবেন। -বিজ্ঞপ্তি

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
৩২৭৯৪৪০৭
আক্রান্ত
৩৫৭৮৭৩
সুস্থ
২৪১৯৩২৯৩
সুস্থ
২৬৮৭৭৭
শীর্ষ সংবাদ:
সবার সুরক্ষা চাই ॥ করোনা সঙ্কট উত্তরণে বহুপাক্ষিকতাবাদের বিকল্প নেই         সিলেট এমসি কলেজ ছাত্রাবাসে গৃহবধূকে গণধর্ষণ         পুলিশে শুদ্ধি অভিযান         প্রধান আসামি মিজান সাত দিনের রিমান্ডে         কয়েক মাসেও হয়ত জানা যাবে না জয়ী কে ॥ ট্রাম্প         কঠিন শর্তের বেড়াজালে সিঙ্গাপুরগামী যাত্রীরা         দেশে করোনা রোগী শনাক্ত কমেছে         শেখ হাসিনার জন্মদিন উপলক্ষে আওয়ামী লীগের কর্মসূচী         কেরানীগঞ্জে ঢাকা কেন্দ্রীয় কারাগার নির্মাণে দুর্নীতির প্রমাণ         গণফোরাম ভেঙ্গেই গেল ॥ ২৬ ডিসেম্বর এক পক্ষের কাউন্সিল         রূপপুর আবাসন প্রকল্পের আসবাবপত্র কেনা হচ্ছে অস্বাভাবিক দামে         বিনা খরচে আইনী সহায়তা পেলেন ৫ লাখের বেশি দরিদ্র অসচ্ছল মানুষ         পর্যটন শিল্পকে চাঙ্গা করতে ‘রিকভারি প্ল্যান’         বেসরকারি প্রতিষ্ঠান থেকে করোনা ভাইরাসের সনদ নেয়া ৩২ জনকে রেখে গেল সাউদিয়া         পাবনা-৪ আসনে ৭৫ কেন্দ্রের বেসরকারী ফলাফলে আওয়ামীলীগের নুরুজ্জামানের জয়         সবার সুরক্ষা চাই ॥ বিশ্বসভায় প্রধানমন্ত্রী         সোমবার প্রধানমন্ত্রীর জন্মদিনে ১০ টিভিতে ‘হাসিনা: অ্যা ডটারস টেল’         ভাঙলো গণফোরাম ॥ ২৬ ডিসেম্বর কাউন্সিলের ঘোষণা সাইয়িদ-মন্টু পক্ষের         ডোপ টেস্ট পজিটিভ হওয়ায় ২৬ পুলিশ সদস্যকে চাকরিচ্যুত করা হবে-ডিএমপি কমিশনার         করোনা ভাইরাসে আরও ৩৬ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১১০৬