সোমবার ১০ কার্তিক ১৪২৮, ২৫ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ফ্রান্সের সর্বোচ্চ বেসামরিক সম্মান পাচ্ছেন সৌমিত্র

ফ্রান্সের সর্বোচ্চ বেসামরিক সম্মান পাচ্ছেন সৌমিত্র

সংস্কৃতি ডেস্ক ॥ ফ্রান্সের সর্বোচ্চ বেসামরিক সম্মান লেজিয়ঁ দ’নরে পাচ্ছেন ভারতের প্রখ্যাত অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়। শুক্রবার আনুষ্ঠানিকভাবে ফরাসী সংস্কৃতি মন্ত্রণালয় থেকে তাকে এই খুশির খবর জানানো হয়েছে। এরপর ভারতীয় সংবাদ মাধ্যমের কাছে নিজের অনুভূতি জানাতে গিয়ে স্মৃতিচারণ করে সৌমিত্র বলেন, যে সময় ছবির কাজ শুরু করেছি, তার আগে থেকেই ফরাসী দেশের শিল্প ও সাহিত্য মুগ্ধ করত আমাকে। সে দেশের কবি, চিত্রকর, চলচ্চিত্রকার, ঔপন্যাসিক, নাট্যকারদের শিল্পকর্মে বুঁদ হয়ে থাকতাম। গত ৩১ মার্চ বাইক দুঘর্টনায় মারত্মক আহত হন সৌমিত্রর নাতি রণদীপ বসু।

তিনি এখনও হাসপাতালে। নাতিকে নিয়ে বেশ দুশ্চিন্তায় আছেন সৌমিত্র। বললেন, বিষাদ আর বিষণœতার মধ্যেও এই সম্মান কোথাও একটা আলাদা অনুভূতির সঞ্চার করে। তিনি আরও বললেন, বাঙালী অভিনেতা হিসেবে আমার কাজ যে আন্তর্জাতিক মানুষজনের মন ছুঁয়েছে, সেটাই আমার কাছে বড় প্রাপ্তি। ১৯৮৭ সালে এই সম্মান পেয়েছিলেন প্রখ্যাত চলচ্চিত্র পরিচালক সত্যজিৎ? রায়। ফ্রান্সের তৎকালীন প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া মিতেরা কলকাতায় এসে সত্যজিৎ রায়ের হাতে এই সম্মান তুলে দিয়েছিলেন। এরপর সৌমিত্র চট্টোপাধ্যায় প্রথম ভারতীয় অভিনেতা, যিনি এই সম্মান পা"েছন। উল্লেখ্য ১৮০২ সালে ফরাসী সম্রাট নেপোলিয়ন বোনাপার্ট এই সম্মান প্রচলন করেন।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৪৪৫৩৩২৫৬
আক্রান্ত
১৫৬৭৯৮১
সুস্থ
২২১৫৪৬২২৬
সুস্থ
১৫৩১৭৪০
শীর্ষ সংবাদ:
বাংলাদেশের সঙ্গে সম্পর্ক উন্নয়নে আগ্রহী পাকিস্তান         করোনা : গত ২৪ ঘন্টায় ৫ জনের মৃত্যু, শনাক্ত ২৮৯         আবাসিক এলাকায় নতুন গ্যাস সংযোগ কেন নয়, হাইকোর্টের রুল         বিতর্কিতদের নয়, ত্যাগীদের নাম কেন্দ্রে পাঠানোর নির্দেশনা         তদন্তের সময় অনৈতিক সুবিধা দাবি ॥ দুদকের কর্মকর্তাকে হাইকোর্টে তলব         বাংলাদেশকে স্বর্ণ চোরাচালানের রুট বানিয়েছে পার্শ্ববর্তী দেশ         পূজামণ্ডপে হামলা: যুবদল-জামায়াতের গ্রেফতার ১১         কুমিল্লায় মণ্ডপে কোরআন ॥ মামলা তদন্ত করবে সিআইডি         শাহজালালে সাড়ে ৮ কোটি টাকা মূল্যের স্বর্ণ বার জব্দ         সাম্প্রদায়িক হামলা ও নারীর প্রতি সহিংসতাকারীদের শাস্তি দাবি         পররাষ্ট্রমন্ত্রীর ডিও লেটারের সঠিকতা যাচাইয়ের অনুরোধ         নাইজেরিয়ায় অবৈধ তেল শোধনাগারে বিস্ফোরণ ॥ শিশুসহ নিহত ২৫         রাজধানীর বংশালে নারীর রহস্যজনক মৃত্যু         ৮২ বার পেছাল সাগর-রুনি হত্যা মামলার তদন্ত প্রতিবেদন         মেজর সিনহা হত্যা ঘটনায় সাক্ষী গ্রহণ শুরু         রিজভী-দুলুর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি         ২২ দিন পর আবারও শুরু হচ্ছে ইলিশ ধরা         তিনদিনের মধ্যে দক্ষিণাঞ্চলে বৃষ্টিপাত বাড়তে পারে         প্রথম ঘণ্টার পতনে ডিএসই সূচক ৭ হাজারের নিচে         মিরপুরে ভবন থেকে পড়ে নির্মাণ শ্রমিকের মৃত্যু