বৃহস্পতিবার ২৯ শ্রাবণ ১৪২৭, ১৩ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

প্রস্তাবিত বাজেট পোশাকশিল্প বান্ধব নয় ॥ বিজিএমইএ

  • উৎসে কর প্রত্যাহার দাবি

স্টাফ রিপোর্টার ॥ ২০১৭-১৮ অর্থবছরের প্রস্তাবিত বাজেট তৈরি পোশাক শিল্পবান্ধব নয় বলে দাবি করেছে তৈরি পোশাক প্রস্তুত ও রফতানিকারকদের সংগঠন বিজিএমইএ। রবিবার রাজধানীর কারওয়ানবাজারে বিজিএমইএ সম্মেলন কক্ষে ২০১৭-১৮ অর্থবছরের প্রস্তাবিত বাজেট বিষয়ক সংবাদ সম্মেলনে সংগঠনের সভাপতি সিদ্দিকুর রহমান এমন দাবি জানান। সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে বিজিএমইএ সভাপতি বলেন, এখন পর্যন্ত আমরা যা দেখছি তাতে এই বাজেটকে তৈরি পোশাক শিল্পবান্ধব বলতে পারছি না। তবে এখনও অনেক সময় আছে। এই সময়ের মধ্যে অর্থমন্ত্রী যদি প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনা করে আমাদের দাবি রক্ষা করেন; তখন বলতে পারব, এই বাজেট পোশাক শিল্পবান্ধব। আগামী দুই বছর তৈরি পোশাক রফতানিতে উৎসে কর প্রত্যাহারের দাবি আবারও তুলে ধরেন বিজিএমইএ সভাপতি।

তিনি বলেন, পোশাক শিল্পকে বিভিন্ন স্থানীয় ও আন্তর্জাতিক প্রতিকূলতা মোকাবেলা করে এগিয়ে যেতে হচ্ছে। ইউরোর দরপতন, ব্রেক্সিট এবং গ্যাস সঙ্কটসহ বিভিন্ন কারণে এই খাতে উৎপাদন ব্যয় ১৮ শতাংশ বেড়েছে। তাই আগামী দুই বছর তৈরি পোশাক রফতানিতে উৎসে কর প্রত্যাহার করতে হবে। সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন বিজিএমইএ সহ-সভাপতি মোহাম্মদ নাসির, এম.এ. মান্নান কোচি, ফারুক হাসান, সাবেক সভাপতি আব্দুস সালাম মুর্শেদী প্রমুখ।

নেত্রকোনায় বজ্রপাতে ১ জনের মৃত্যু

নিজস্ব সংবাদদাতা, নেত্রকোনা, ৪ জুন ॥ মদন উপজেলার নায়েকপুর ইউনিয়নের মাখনা গ্রামে বজ্রপ্রাতে খোকন মিয়া (৫০) নামে এক ব্যক্তির মৃত্যু হয়েছে। রবিবার সকালে ময়মনসিংহ মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। জানা গেছে, শনিবার সন্ধ্যায় স্থানীয় দুল্লার হাওড় থেকে বাড়িতে ফিরছিলেন খোকন মিয়া। এ সময় বজ্রপাতে তিনি আহত হন। এরপর স্বজনরা প্রথমে তাকে মদন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যান। সেখানে প্রাথমিক চিকিৎসা শেষে চিকিৎসকরা তাকে ময়মনসিংহ মেডিক্যাল কলেজ হাসপাতালে রেফার্ড করেন।

সাংস্কৃতিক বৈচিত্র্য রক্ষা সম্মেলনে সভাপতি বাংলাদেশ

স্টাফ রিপোর্টার ॥ জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি বিষয়ক সংস্থা ইউনেস্কোর অনুষ্ঠিতব্য ‘সিক্সথ আপকামিং সেশন অব দ্য কনফারেন্স অব পার্টিস টু দ্য কনভেনশন অন দ্য প্রটেকশন এ্যান্ড প্রমোশন অব দ্য ডাইভারসিটি অব কালচারাল এক্সপ্রেশনস’র সভাপতি নির্বাচিত হয়েছে বাংলাদেশ। রবিবার ইউনেস্কোর সদর দফতর প্যারিস থেকে পাঠানো এক ই-মেইল বার্তায় এ বিষয়টি সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়কে জানানো হয়েছে। এ সম্মেলন আগামী ১২ থেকে ১৫ জুন প্যারিসে অনুষ্ঠিত হবে। যাতে সভাপতিত্ব করার জন্য সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূরকে আমন্ত্রণ জানানো হয়েছে। মূল কনফারেন্সটি ১২ থেকে শুরু হলেও এ বিষয়ে প্রস্তুতিমূলক সভা ও আনুষঙ্গিক কার্যক্রম শুরু হবে ৮ জুন। এবারই প্রথম ইউনেস্কোর কোন সম্মেলনে বাংলাদেশ সভাপতি হয়েছে। এশিয়া প্যাসিফিক অঞ্চলের ৪৪টি দেশের প্রতিনিধিগণ সর্বসম্মতিক্রমে বাংলাদেশকে এ পদের জন্য নির্বাচিত করেছেন। বিভিন্ন দেশের সাংস্কৃতিক বৈচিত্র্য রক্ষা ও এর উন্নয়নে ইউনেস্কো পরিচালিত ১৪৫টি গ্রুপ/কমিটি পৃথিবীব্যাপী কাজ করে।

শীর্ষ সংবাদ:
‘হাসিনা : আ ডটারস টেল’ আজ ৯ টিভি চ্যানেলে         ব্যক্তি ও গোষ্ঠী স্বার্থে যেন জাতীয় শোক দিবসের পরিবেশ নষ্ট না হয় ॥ কাদের         যেখানে সেখানে শিল্প কারখানা নয় ॥ অর্থমন্ত্রী         ৮ বিভাগে আটটি ১৫ তলা ক্যান্সার হাসপাতাল হবে ॥ স্বাস্থ্যমন্ত্রী         চাঁদপুর শহর রক্ষা বাঁধে ফের ভয়াবহ ভাঙ্গন         পর্বতারোহী রেশমাকে চাপা দেয়া সেই মাইক্রোর সন্ধান পায়নি পুলিশ         সাবেক প্রধান বিচারপতি সিনহাসহ ১১ জনের বিচার শুরু         বন্যার পানি কমলেও নদী ভাঙ্গনে বিপাকে মানুষ         বিশ্বের শীর্ষ ছয় জঙ্গী নেতার মাথার দাম কোটি টাকা         সিলেটে বাস-অটোরিকশা সংঘর্ষে মা-মেয়েসহ পাঁচজন নিহত         মেহেরপুর-২ আসনের সাংসদসহ ১০ জন করোনা আক্রান্ত         আওয়ামী লীগের মূল্যবোধ অক্ষুণ্ণ রাখতে হবে : সেতুমন্ত্রী         মোংলা বন্দরে টেনিস বলের পরিবর্তে ৪ কন্টেইনারে আমদানি নিষিদ্ধ আফিম         জাতীয় শোকদিবস উপলক্ষে ধানমন্ডি-বনানীতে আবাসিক হোটেল বন্ধ         বাংলাদেশের সঙ্গে বাণিজ্য বৃদ্ধি করতে আগ্রহী আলজেরিয়া : বাণিজ্যমন্ত্রী         ‘১লা অক্টোবরের মধ্যে সব সংস্থাকে সিটি কর্পোরেশনের সাথে সমন্বয়ে আসতে হবে’         শোধরানো হবে প্রকল্পের অস্বাভাবিক খরচ         ঢাকায় ডি-এইট সম্মেলন জানুয়ারিতে         মালিকরাও প্রত্যাহার চান বাসের বর্ধিত ভাড়া         ‘ট্রেনের টিকিট হস্তান্তর করলে তিন মাসের জেল’        
//--BID Records