মঙ্গলবার ৩১ জ্যৈষ্ঠ ১৪২৮, ১৫ জুন ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ঈশ্বরদীতে ৩৩ কোটি ৭৫ লাখ টাকার লিচু উৎপাদন

  • লিচু সংরক্ষণাগার ও গবেষণা কেন্দ্র নির্মাণ করার দাবি চাষীদের

তৌহিদ আক্তার পান্না, ঈশ্বরদী ॥ গত মৌসুমের তুলনায় চলতি মৌসুমে লিচুর রাজধানী বলে খ্যাত ঈশ্বরদীতে লিচুর ফলন কিছুটা কম হলেও তিন হাজার হেক্টর জমির ১৫ হাজার বাগানের ৩ লাখ ১৫ হাজার গাছে ৩৩ কোটি ৭৫ লাখ টাকার লিচু উৎপাদন হয়েছে। এসব উৎপাদিত লিচু গত মে মাসের দ্বিতীয় সপ্তাহ থেকে বিক্রি শুরু হয়েছে। চলতি মাসের প্রথম সপ্তাহ পর্যন্ত অবশিষ্ট লিচু বিক্রি করা হবে।

ঈশ্বরদী কৃষি সম্প্রসারণ অধিদফতর সূত্রে এসব তথ্য জানা গেছে।

সূত্রমতে, ঈশ্বরদীতে গত মৌসুমে পনে তিন হাজার হেক্টর জমিতে লিচু উৎপাদন করা হয়েছিল। লিচুর বাম্পার ফলন হওয়ায় গত মৌসুমে প্রায় ৪২ কোটি টাকার লিচু বিক্রি করা হয়। এবার আবাদ করা হয়েছে তিন হাজার হেক্টর জমির ১৫ হাজার বাগানের ৩ লাখ ১৫ হাজার গাছে। ফলন কম হওয়ায় লিচু উৎপাদন হয়েছে ৩৩ কোটি ৭৫ লাখ টাকার। এবার লিচু চাষীর সংখ্যা ১৫ হাজার। প্রতি গাছে ফলন ৫ হাজার করে ঈশ্বরদীতে মোট ফলন হয়েছে ১ হাজার ৫৭৫ কোটি লিচু। গড় বিক্রি মূল্য ২ হাজার ১০০ টাকা হাজার প্রতি হিসাবে ৩৩ কোটি ৭৫ লাখ টাকা। প্রতিবারের মতো এবারও লিচুপ্রেমী উচ্চপর্যায়ের কর্মকর্তা, ব্যবসায়ী ও রাজনীতিবিদ ও আইনবিদসহ বিভিন্ন শ্রেণী-পেশার দর্শনার্থীরা বাগান পরিদর্শনে আসেন।

জাতীয় সবজি চাষী পদক ও বঙ্গবন্ধু জাতীয় পদক প্রাপ্ত কৃষক এবং লিচু চাষী কফি বারী সাংবাদিকদের জানান, প্রাকৃতিক পরিবেশ ভাল না থাকায় এবার লিচুর ফলন ভাল হয়নি। তারপরও এবার একটি বাগানের লিচু বিক্রি করে প্রায় ২০ লাখ টাকা আয় করেছি।

লিচুর রাজধানী ঈশ্বরদীর লিচু দেশ-বিদেশে রফতানি করে দেশের উন্নয়ন করা সম্ভব। শুধু প্রয়োজন লিচু সংরক্ষণাগার ও লিচু গবেষণা কেন্দ্র নির্মাণ করা। সম্প্রতি রূপপুর পরমাণু বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র পরিদর্শনে এসে পরিকল্পনামন্ত্রী ঈশ্বরদীর লিচুর মান ও উৎপাদনের পরিমাণসহ নানাদিক বিবেচনা করে ঈশ্বরদীতে লিচু সংরক্ষণাগার ও লিচু গবেষণা কেন্দ্র নির্মাণ করার আশ্বাস দিয়েছেন।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১৭৬৪৮২৯৯৮
আক্রান্ত
৮২৯৯৭২
সুস্থ
১৬০৪৫৩৮২৬
সুস্থ
৭৬৮৮৩০
শীর্ষ সংবাদ:
৩৩ চ্যালেঞ্জ ॥ উন্নয়নশীল দেশের মর্যাদার পথে         সংক্রমণ বাড়লে ঝুঁকি না নিয়ে সেখানেই লকডাউন         আবার এসেছে বরষা, নবীনা বরষা         টিকটক-লাইকির ৪০ গ্রæপের সন্ধান         মানবপাচার কিছুতেই থামছে না         করোনায় এক মাসের মধ্যে একদিনে সর্বাধিক মৃত্যু         ১৯ জুন থেকে ফাইজার ও সিনোফার্মের টিকা দেয়া হবে         প্রধানমন্ত্রীর সাহসী পদক্ষেপ বিশ্বে প্রশংসা পেয়েছে         পুঁজিবাজার থেকে ছয় বছরে ৪৮৩১ কোটি টাকা সংগ্রহ         কর্মসংস্থান সৃষ্টিতে কৃষি যান্ত্রিকীকরণে বিপ্লব ঘটাতে চাই         রাজশাহী ও চট্টগ্রামে করোনার ভারতীয় ধরন নিয়ে উদ্বেগ         একযুগ পর চউকের তিন আবাসন প্রকল্প         হত্যার দায় স্বীকার করে সৌমেনের জবানবন্দী         ঢাকা বোট ক্লাব থেকে নাসিরকে বহিষ্কার         আগামী ১৯ জুন থেকে দেওয়া হবে সিনোফার্ম ও ফাইজারের টিকা         শিক্ষার ডিজিটাল রূপান্তরে ইন্টেলিজেন্ট শিক্ষাব্যবস্থা গ্রহণের তাগিদ         ঢামেক হাসপাতালে ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত রোগী ভর্তি         করোনা : দেশে গত ২৪ ঘন্টায় মৃত্যু ৫৪, শনাক্ত ৩০৫০         করোনায় কোনো রকম রিস্ক না নিতে বলেছেন প্রধানমন্ত্রী : মন্ত্রিপরিষদ সচিব         পরীমনিকে ধর্ষণ ও হত্যাচেষ্টার মামলা ॥ নাসির উদ্দিনসহ গ্রেফতার ৫