রবিবার ২ কার্তিক ১৪২৮, ১৭ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

একজন অদম্য নারীর এগিয়ে চলা

  • সানজিদা সনকা

কিশোর বয়স থেকেই নিজে স্বাবলম্বী হওয়ার স্বপ্ন দেখতেন বলেই হয়ত নিজের অজান্তেই ‘কিছু একটা করার’ তাগিদ অনুভব করতেন সব সময়। কিন্তু অল্প বয়সেই বিয়ে হয়ে যাওয়ায় ভয়ও ছিল, পারবেন তো নিজের দেখা স্বপ্ন বাস্তব করতে! না তিনি পেরেছেন। স্বামী জাহাঙ্গীর আলম শুরু থেকেই ছিলেন প্রতিষ্ঠিত ব্যবসায়ী; তিনিও তাই বুঝতেন স্বপ্ন সত্যি করার মধ্যে লুকিয়ে থাকা ভাল লাগার অনুভূতি। তাই সহধর্মিণীকে প্রেরণাও যুগিয়েছেন তিনি পিছিয়ে পড়া জনগোষ্ঠীর কল্যাণে গড়ে তুলেছেন জয়যাত্রা ফাউন্ডেশন। তিনি হেলেনা জাহাঙ্গীর। বাংলাদেশের অদম্য নারীরা যে এগিয়ে যাচ্ছেন দৃঢ় প্রত্যয়ে তারই এক উজ্জ্বল উদাহরণ তিনি। ১৯৯৪ সালে গার্মেন্টস, নিটিংয়ের কাজ দিয়ে ব্যবসায়ী হিসেবে যাত্রা শুরু করে তিনি আজ অন্যতম সফল উদ্যোক্তা হয়েছেন শুধু নিজের শ্রম, মেধা আর কাজের প্রতি ভালবাসার কারণে।

কিশোর বয়সে যখন আমরা স্বপ্ন দেখতাম কীভাবে নিজেদের জীবন সাজানো যায়, ঠিক সেই বয়সে হেলেনা জাহাঙ্গীর স্বপ্ন দেখতেন কী করে আমাদের পুরো সমাজটা সুন্দর করে সাজানো যায়। তাই তো ছোটবেলা থেকেই তিনি স্বপ্ন বুনতে শুরু করেন সমাজ নিয়ে। পরবর্তী সময়ে দরিদ্র মানুষদের শীর্ণ মুখে এক টুকরো হাসি ফোটানোকেই জীবনের প্রধান উদ্দেশ্য হিসেবে নিয়েছেন তিনি। আর এই উদ্দেশ্য সুষ্ঠুভাবে সফল করার জন্য সমমনা কয়েক উদ্যমী মানুষকে নিয়ে গড়ে তুলেছেন ‘জয়যাত্রা ফাউন্ডেশন’। গরিব-দুঃখী মানুষদের মাঝে আশার আলোকবর্তিকা নিয়ে হাজির হয়েছে এই ফাউন্ডেশন। অষ্টম শ্রেণীতে থাকা অবস্থাতেই তাকে বসতে হয় বিয়ের পিঁড়িতে। হাল ছাড়েন না হেলেনা জাহাঙ্গীর। বিয়ের পর নতুন করে স্বপ্ন দেখতে শুরু করেন। স্বামী জাহাঙ্গীর আলমের স্বনামধন্য ব্যবসা প্রতিষ্ঠান থাকা সত্ত্বেও হেলেনা জাহাঙ্গীর নিজে কিছু করার সিদ্ধান্ত নেন। সংসারের সব কাজ করার পাশাপাশি ছোট পরিসরে অংশীদারিত্বের ভিত্তিতে ব্যবসার জগতে পা রাখেন। একে একে গড়ে তোলেন জয় অটো গার্মেন্টস, জেসি এ্যাম্ব্রয়ডরি, হোমাইরা স্টিকার, নিট কনসার্ন প্রিন্টিং, নিট কনসার্ন প্রিন্টিং ইউনিট লি.। হেলেনা জাহাঙ্গীর আজ একজন সফল ব্যবসায়ী। পাশাপাশি তিনি সমাজসেবক ও নারী উদ্যোক্তাও। তার এই কার্যক্রমগুলো তাকে ‘সিস্টার হেলেন’ নামে পরিচিত করে।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৪০৫০৯৩৩৮
আক্রান্ত
১৫৬৫১৭৪
সুস্থ
২১৭৭৯৮৫৯০
সুস্থ
১৫২৭৩৩৩
শীর্ষ সংবাদ:
দেশ বিক্রি করে ক্ষমতায় আসব না ॥ বিশ্ব খাদ্য দিবসের অনুষ্ঠানে প্রধানমন্ত্রী         নিরাপদে দেশে ঢুকছে ভয়ঙ্কর আইস         দিগঙ্গনার অঙ্গন আজ পূর্ণ তোমার দানে ॥ এসেছে হেমন্তলক্ষ্মী         করোনাপরবর্তী স্বাভাবিক জীবনে ছন্দপতন         ‘আগের রাতেই মণ্ডপে কেউ কোরান শরীফ রেখে যায়’         ২৩ অক্টোবর সারাদেশে ছয় ঘণ্টার গণঅনশন         উন্নয়নে পিছিয়ে নেই শেরপুর         পাকিস্তানী যুদ্ধাপরাধীদের বিচারের উদ্যোগ নিতে হবে         সরকারের সঙ্গে আলেম ওলামাদের কোন বিরোধ নেই         ত্রিশালে সড়ক দুর্ঘটনায় এক পরিবারের ৫ জনসহ নিহত ৭         বগুড়ায় ১৪ বেইলি ব্রিজ সরিয়ে নতুন সেতু নির্মাণ শুরু হচ্ছে         করোনায় দেশে ৬ জনের মৃত্যু         করোনা : গত ২৪ ঘণ্টায় মৃত্যু ৬         ‘সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টকারীদের বিচারের আওতায় আনা হবে’         ঢাকামুখী অভিবাসন রোধ করতে হবে : মেয়র তাপস         রবিবার ২০ বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ ভর্তি পরীক্ষা শুরু         প্রতিদিন ৪০ হাজার স্কুল শিক্ষার্থী টিকা পাবে ॥ মাউশি         ইভ্যালির ওয়েবসাইট বন্ধ         ডেঙ্গু : গত ২৪ ঘন্টায় ১৮৩ জন হাসপাতালে         বিদেশে এনআইডির জন্য বরাদ্দ ১০০ কোটি টাকা