সোমবার ৪ মাঘ ১৪২৮, ১৭ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ডিজিটাল পরিচয়পত্র ব্যবহার করে সংসদে প্রধানমন্ত্রী

সংসদ রিপোর্টার ॥ সংসদ সদস্য হিসেবে ডিজিটাল পরিচয়পত্র ব্যবহার করে জাতীয় সংসদে হাজিরা দিলেন সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর আগে তিনি সংসদ সচিবালয় থেকে তাঁর ডিজিটাল পরিচয়পত্র গ্রহণ করেন। অস্ট্রিয়া সফর শেষে বুধবার সকালে দেশে ফেরার পর বেলা ১১টায় সংসদ বসার ঠিক আগে অধিবেশনে হাজির হন প্রধানমন্ত্রী। সংসদ কক্ষে তাঁর নীল ফিতায় সবুজ রঙের নতুন ওই পরিচয়পত্র ঝুলিয়ে প্রশ্নোত্তর পর্বে অংশ নেন সংসদ নেতা শেখ হাসিনা।

সংসদ সদস্যদের হাজিরা গণনা ব্যবস্থা ডিজিটাল করার অংশ হিসেবে নতুন এই পরিচয়পত্র আইনপ্রণেতাদের সরবরাহ করা শুরু করেছে সংসদ সচিবালয়। এর আগে সংসদ সদস্যরা খাতায় সই করে হাজিরা দিতেন। জানা গেছে, গত কয়েকটি অধিবেশনে সংসদ সদস্যরা জিডিটাল পদ্ধতিতে হাজিরা দিচ্ছেন। তবে এখনও সব এমপি এই ডিজিটাল কার্ড পাননি। সংসদ কক্ষের প্রবেশপথগুলোয় বসানো ডিজিটাল কার্ড নির্দিষ্ট যন্ত্রে পাঞ্চ করে ঢুকতে হবে।

একইসঙ্গে সংসদ সদস্যদের জন্য পর্যায়ক্রমে ডিজিটাল পরিচয়পত্র ইস্যু করা হচ্ছে। সব সদস্যদের হাতে এই পরিচয়পত্র পৌঁছে গেলেই পূর্ণাঙ্গভাবে ডিজিটাল হাজিরা চালু হবে। সংসদ সচিবালয় জানিয়েছে, সংসদের কোরাম ও হাজিরা গণনার সনাতম পদ্ধতির ডিজিলাইজেশনের জন্য এ নিয়ম করা হয়েছে। চলতি অধিবেশন থেকে হাজিরা গণনা ডিজিটাল করা হবে। সব সংসদ সদস্যরা নতুন ডিজিটাল পরিচয়পত্র পেলে এটা পূর্ণাঙ্গভাবে চালু হবে।

অধিবেশনে এমপিদের

মাইক বিভ্রাট

শব্দযন্ত্রের ত্রুটির কারণে বুধবার জাতীয় সংসদের অধিবেশনে এমপিদের কথা বলতে হয়েছে মাইক্রোফোনের মাধ্যমে। অধিবেশনের শুরুতেই শব্দযন্ত্রের বিভ্রাটের বিষয়টি এমপিদের অবহিত করে স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, ‘সেন্ট্রাল সাউন্ড সিস্টেম অন করা যাচ্ছে না। আমি নাম বলার পর নিজেরা নিজেদের মাইক্রোফোন অন করবেন। আমি এ ব্যাপারে সহযোগিতা করব।’

বিদ্যমান ব্যবস্থায় সংসদে স্পীকার কোন সংসদ সদস্যকে ফ্লোর দিলে স্বয়ংক্রিয়ভাবে তাঁর মাইক চালু হয়ে যায়। স্পীকার তাঁকে বসতে বললে মাইক বন্ধ হয়ে যায়। এটা সংসদ সচিবালয় থেকে কেন্দ্রীয়ভাবে নিয়ন্ত্রণ করা হয়ে থাকে। কিন্তু যান্ত্রিক ত্রুটির কারণে বুধবার এটি করা সম্ভব হয়নি। যান্ত্রিক ত্রুটির কারণে এমপিদের নিজেদের মাইকের সুইচ চেপে চালু করতে হচ্ছে। মাইক্রোফোনের এই বিভ্রান্তির কারণে অনেক এমপিকে নিজের আসন ছেড়ে অন্যের আসনে গিয়েও কথা বলতে হয়েছে। এতে এমপিদের বেশ বিড়ম্বনায় পড়তে হয়।

শীর্ষ সংবাদ:
হল ছাড়বেন না শাবি শিক্ষার্থীরা, ভিসির পদত্যাগ দাবিতে উত্তাল ক্যাম্পাস         রাষ্ট্রপতিকে ধন্যবাদ দিতে সংসদে প্রস্তাব         দেশে ৫৫ জনের দেহে ওমিক্রন শনাক্ত         আবারও করোনায় আক্রান্ত আসাদুজ্জামান নূর         আজ সুপ্রিম কোর্টের বিচারিক কার্যক্রম বন্ধ         শৈত্য প্রবাহ থাকবে আরও দুই-একদিন         কিংবদন্তি কত্থক শিল্পী বিরজু মহারাজ আর নেই         উখিয়া-টেকনাফে হাইওয়ে পুলিশের ঘুষ বাণিজ্য, রোহিঙ্গাসহ চালকদের হাতে হাতে টোকেন         মালির ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট ইব্রাহিম বাউবাকার আর নেই         ফের ক্ষেপণাস্ত্র ছুড়েছে উত্তর কোরিয়া, জানাল দক্ষিণ কোরিয়া         পদত্যাগ করলেন শাবির সেই প্রভোস্ট