শুক্রবার ১৪ মাঘ ১৪২৮, ২৮ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

টাটা স্টীল জার্মান কোম্পানির সঙ্গে একীভূত হচ্ছে

অর্থনৈতিক রিপোর্টার ॥ ভারতের বহুজাতিক স্টীল প্রস্তুতকারী কোম্পানি টাটা স্টীল ইউরোপে জার্মানির এক কোম্পানির সঙ্গে একীভূত (মার্জ) হওয়ার চিন্তা করছে। জার্মানির ওই কোম্পানির নাম থিসেনক্রুপ এজি।

বিশ্বের দশম বৃহৎ ইস্পাত কোম্পানি ভারতের টাটা স্টীল । আর ইউরোপে এর অবস্থান দ্বিতীয়। বছরে ২ কোটি ৬ লাখ টন অতিরিক্ত ইস্পাত উৎপাদনের সক্ষমতা রয়েছে কোম্পানিটির। কোম্পানিটির তথ্য মতে, যুক্তরাজ্যের সম্পদ বিক্রির পরিকল্পনা গ্রহণের পর, বেশ কয়েকটি কোম্পানির সঙ্গে বৈঠক করে টাটা স্টীল । সম্পদ বিক্রির পরিকল্পনার মধ্যে রয়েছে যুক্তরাজ্যের ওয়েলসে অবস্থিত পোর্ট ট্যালবট ইস্পাত কারখানা।

আন্তর্জাতিক বাজারে ইস্পাতের দাম পড়ে যাওয়া এবং সস্তা ইস্পাত আমদানির সঙ্গে প্রতিযোগিতার কারণে কারখানাটির লোকসানের পরিমাণ আকাশ ছুঁয়েছে। একাধিক আন্তর্জাতিক সংবাদ মাধ্যমে জানানো হয়েছে, এই চুক্তি হলে প্রায় ৪০ থেকে ৬০ কোটি ইউরো ব্যয় সংকোচন হবে। সেই সঙ্গে টাটা স্টিলের বিক্রি পরিকল্পনার ফলে কারখানার ১৫ হাজার কর্মী যে ঝুঁকির মুখে পড়েছিল, সে শঙ্কা থেকে তারা উদ্ধার হতে পারবে; ইউরোপের বাজারে আবারও নতুন করে বাঁচার স্বপ্ন দেখবে টাটা। ইন্ডিয়া ইনফো লাইনের এক খবরে বলা হয়েছে, মার্জারের খবরের পর গত শুক্রবার ভারতের বাজারে টাটা স্টীলের শেয়ারদর এক বছরের মধ্য সর্বোচ্চে উঠে। আগের কার্যদিবস থেকে গতকাল শেয়ারটি এক পর্যায়ে ৫.৪ শতাংশ দর বেড়ে ৫১১.৫ রুপীতে লেনদেন করে।

ক্ষুদ্র ব্যবসায়ী, কৃষক ও প্রতিবন্ধীদের মাঝে ঋণ বিতরণ

নিজস্ব সংবাদদাতা, ফরিদপুর ॥ কৃষক, ক্ষুদ্র ব্যবসায়ী, প্রতিবন্ধীসহ দরিদ্র ১২২ ব্যক্তিকে ৪৩ লাখ ৯৫ হাজার টাকা ঋণ দিয়েছে ফরিদপুরে কর্মরত বিভিন্ন বাণিজ্যিক ব্যাংক। শনিবার ‘প্রকাশ্য ঋণ বিতরণ অনুষ্ঠান’-এর মাধ্যমে এ ঋণ বিতরণ করা হয়। বেলা ১০টার দিকে ফরিদপুর নদী গবেষণা ইনস্টিটিউ মিলনায়তনে এ বিতরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অগ্রণী ব্যাংক ফরিদপুর অঞ্চলের উপ-মহাব্যবস্থাপক ও অঞ্চল প্রধান মোঃ লুৎফর রহমানের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য দেন অগ্রণী ব্যাংকের ফরিদপুর অঞ্চলের মহাব্যবস্থাপক শিরিন আক্তার। বিশেষ অতিথির বক্তব্য দেন বাংলাদেশ ব্যাংকের উপ-মহাব্যবস্থাপক মোঃ রেজাউল করিম সরকার ও সোনালী ব্যাংক ফরিদপুর বিভাগীয় কার্যালয়ের উপ-মহাব্যবস্থাপক লক্ষ্মীনারায়ণ ঘোষাল।

প্রধান অতিথির বক্তব্যে শিরিন আক্তার বলেন, আমরা ক্ষুদ্র ও প্রান্তিক কৃষক, ব্যবসায়ী এবং প্রতিবন্ধীদের ১০ টাকার হিসাবে প্রকাশ্যে ঋণ দিচ্ছি যাতে তারা সাবলম্বী হতে পারে। এটি সরকারের একটি জনগুরুত্বপূর্ণ উদ্যোগ। এ উদ্যোগ বাংলাদেশ ব্যাংকের সহায়তায় বাস্তবায়ন করছে বিভিন্ন বাণিজ্যিক ব্যাংক।

বিশেষ অতিথির বক্তব্যে বাংলাদেশ ব্যাংকের উপ-মহাব্যবস্থাপক মোঃ রেজাউল করিম সরকার বলেন, দরিদ্র জনগোষ্ঠীর সাহায্যে বর্তমান সরকারের শতাধিক কর্মসূচী রয়েছে। এসব কর্মসূচী বাস্তবায়নে দেশে ইতোমধ্যে বিভিন্ন বাণিজ্যিক ব্যাংকে ১০ টাকার এক কোটি ৬৮ হাজার হিসাব খোলা হয়েছে। এ হিসাবগুলো আমরা চালু রাখতে চাই, কিন্তু আমরা হিসাবগুলো ধরে রাখতে পারছি না। ইতোমধ্যে ৯০% হিসাব অচল হয়ে গেছে। ওই হিসাবগুলো চালু রাখতে এবং কৃষক, প্রতিবন্ধী ও ক্ষুদ্র ব্যবসায়ীদের সাহায্যে এ প্রকাশ্য ঋণ বিতরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

শীর্ষ সংবাদ:
লবিস্ট নিয়োগের এত টাকা কোথা থেকে এলো         মেট্রোরেলের পুরো কাঠামো দৃশ্যমান         ইসি গঠন আইন পাস ॥ স্বাধীনতার ৫০ বছর পর         দেশী উদ্যোক্তাদের বিদেশে বিনিয়োগের পথ উন্মুক্ত         এ মাসে নির্মল বাতাস মেলেনি রাজধানীতে         কঠিন হলেও দলীয় সরকারের অধীনে নির্বাচনই সমাধান         শাবিতে অহিংস আন্দোলন চলবে ॥ ভিসি সরিয়ে নেয়ার গুঞ্জন         দেশে করোনায় আরও ১৫ জনের মৃত্যু         জাতির পিতা হত্যার পর কবি, আবৃত্তিকাররাই প্রতিবাদ করেছেন         দেশে করোনার চেয়ে অসংক্রামক রোগে মৃত্যু বেশি         নায়ক না ভিলেন-শিল্পীরা কাকে বেছে নেবেন?         রাষ্ট্রবিরোধী ষড়যন্ত্রের নেপথ্যে কে- বের হয়ে আসছে         পরপর দু’বছর দেশসেরা, সিএমপির গতি আরও বাড়বে         দেশের সর্বনাশ করতেই বিএনপির লবিষ্ট নিয়োগ : সংসদে প্রধানমন্ত্রী         ৪৪তম বিসিএসের আবেদন ২ মার্চ পর্যন্ত         জমি অধিগ্রহণে আমার লাভবান হওয়ার খবর উদ্দেশ্যপ্রণোদিত : শিক্ষামন্ত্রী         জানুয়ারিতে ‘অস্বাস্থ্যকর বায়ু’ ছিল ঢাকায়         করোনায় আরও ১৫ জনের মৃত্যু, শনাক্ত ১৫৮০৭         গাইবান্ধায় ইভিএম এর মাধ্যমে গ্রহণযোগ্য নির্বাচন হবে ॥ কবিতা খানম