মঙ্গলবার ২৩ অগ্রহায়ণ ১৪২৮, ০৭ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

টাটা স্টীল জার্মান কোম্পানির সঙ্গে একীভূত হচ্ছে

অর্থনৈতিক রিপোর্টার ॥ ভারতের বহুজাতিক স্টীল প্রস্তুতকারী কোম্পানি টাটা স্টীল ইউরোপে জার্মানির এক কোম্পানির সঙ্গে একীভূত (মার্জ) হওয়ার চিন্তা করছে। জার্মানির ওই কোম্পানির নাম থিসেনক্রুপ এজি।

বিশ্বের দশম বৃহৎ ইস্পাত কোম্পানি ভারতের টাটা স্টীল । আর ইউরোপে এর অবস্থান দ্বিতীয়। বছরে ২ কোটি ৬ লাখ টন অতিরিক্ত ইস্পাত উৎপাদনের সক্ষমতা রয়েছে কোম্পানিটির। কোম্পানিটির তথ্য মতে, যুক্তরাজ্যের সম্পদ বিক্রির পরিকল্পনা গ্রহণের পর, বেশ কয়েকটি কোম্পানির সঙ্গে বৈঠক করে টাটা স্টীল । সম্পদ বিক্রির পরিকল্পনার মধ্যে রয়েছে যুক্তরাজ্যের ওয়েলসে অবস্থিত পোর্ট ট্যালবট ইস্পাত কারখানা।

আন্তর্জাতিক বাজারে ইস্পাতের দাম পড়ে যাওয়া এবং সস্তা ইস্পাত আমদানির সঙ্গে প্রতিযোগিতার কারণে কারখানাটির লোকসানের পরিমাণ আকাশ ছুঁয়েছে। একাধিক আন্তর্জাতিক সংবাদ মাধ্যমে জানানো হয়েছে, এই চুক্তি হলে প্রায় ৪০ থেকে ৬০ কোটি ইউরো ব্যয় সংকোচন হবে। সেই সঙ্গে টাটা স্টিলের বিক্রি পরিকল্পনার ফলে কারখানার ১৫ হাজার কর্মী যে ঝুঁকির মুখে পড়েছিল, সে শঙ্কা থেকে তারা উদ্ধার হতে পারবে; ইউরোপের বাজারে আবারও নতুন করে বাঁচার স্বপ্ন দেখবে টাটা। ইন্ডিয়া ইনফো লাইনের এক খবরে বলা হয়েছে, মার্জারের খবরের পর গত শুক্রবার ভারতের বাজারে টাটা স্টীলের শেয়ারদর এক বছরের মধ্য সর্বোচ্চে উঠে। আগের কার্যদিবস থেকে গতকাল শেয়ারটি এক পর্যায়ে ৫.৪ শতাংশ দর বেড়ে ৫১১.৫ রুপীতে লেনদেন করে।

ক্ষুদ্র ব্যবসায়ী, কৃষক ও প্রতিবন্ধীদের মাঝে ঋণ বিতরণ

নিজস্ব সংবাদদাতা, ফরিদপুর ॥ কৃষক, ক্ষুদ্র ব্যবসায়ী, প্রতিবন্ধীসহ দরিদ্র ১২২ ব্যক্তিকে ৪৩ লাখ ৯৫ হাজার টাকা ঋণ দিয়েছে ফরিদপুরে কর্মরত বিভিন্ন বাণিজ্যিক ব্যাংক। শনিবার ‘প্রকাশ্য ঋণ বিতরণ অনুষ্ঠান’-এর মাধ্যমে এ ঋণ বিতরণ করা হয়। বেলা ১০টার দিকে ফরিদপুর নদী গবেষণা ইনস্টিটিউ মিলনায়তনে এ বিতরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অগ্রণী ব্যাংক ফরিদপুর অঞ্চলের উপ-মহাব্যবস্থাপক ও অঞ্চল প্রধান মোঃ লুৎফর রহমানের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য দেন অগ্রণী ব্যাংকের ফরিদপুর অঞ্চলের মহাব্যবস্থাপক শিরিন আক্তার। বিশেষ অতিথির বক্তব্য দেন বাংলাদেশ ব্যাংকের উপ-মহাব্যবস্থাপক মোঃ রেজাউল করিম সরকার ও সোনালী ব্যাংক ফরিদপুর বিভাগীয় কার্যালয়ের উপ-মহাব্যবস্থাপক লক্ষ্মীনারায়ণ ঘোষাল।

প্রধান অতিথির বক্তব্যে শিরিন আক্তার বলেন, আমরা ক্ষুদ্র ও প্রান্তিক কৃষক, ব্যবসায়ী এবং প্রতিবন্ধীদের ১০ টাকার হিসাবে প্রকাশ্যে ঋণ দিচ্ছি যাতে তারা সাবলম্বী হতে পারে। এটি সরকারের একটি জনগুরুত্বপূর্ণ উদ্যোগ। এ উদ্যোগ বাংলাদেশ ব্যাংকের সহায়তায় বাস্তবায়ন করছে বিভিন্ন বাণিজ্যিক ব্যাংক।

বিশেষ অতিথির বক্তব্যে বাংলাদেশ ব্যাংকের উপ-মহাব্যবস্থাপক মোঃ রেজাউল করিম সরকার বলেন, দরিদ্র জনগোষ্ঠীর সাহায্যে বর্তমান সরকারের শতাধিক কর্মসূচী রয়েছে। এসব কর্মসূচী বাস্তবায়নে দেশে ইতোমধ্যে বিভিন্ন বাণিজ্যিক ব্যাংকে ১০ টাকার এক কোটি ৬৮ হাজার হিসাব খোলা হয়েছে। এ হিসাবগুলো আমরা চালু রাখতে চাই, কিন্তু আমরা হিসাবগুলো ধরে রাখতে পারছি না। ইতোমধ্যে ৯০% হিসাব অচল হয়ে গেছে। ওই হিসাবগুলো চালু রাখতে এবং কৃষক, প্রতিবন্ধী ও ক্ষুদ্র ব্যবসায়ীদের সাহায্যে এ প্রকাশ্য ঋণ বিতরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

শীর্ষ সংবাদ:
পদত্যাগ করছেন প্রতিমন্ত্রী মুরাদ         প্রতিমন্ত্রী ডা. মুরাদের বিতর্কিত অডিও সরাতে হাইকোর্টের নির্দেশ         বর্ণাঢ্য আয়োজনে শেরপুর মুক্ত দিবস পালিত         মুরাদের সঙ্গে আপত্তিকর ফোনালাপ নিয়ে মুখ খুলেছেন মাহিয়া মাহি         ঢাকা ছেড়ে কোথায় পালালেন ডা. মুরাদ?         বহিষ্কৃত মেয়র জাহাঙ্গীরের মোটরসাইকেলে মুরাদ, ছবি ভাইরাল         ইন্দোনেশিয়ায় আগ্নেয়গিরির উদগীরণে মৃতের সংখ্যা বেড়ে ২২         ‘লম্পটদের বিরুদ্ধে প্রধানমন্ত্রীর কঠোর পদক্ষেপ অব্যাহত থাকুক’         আজ নালিতাবাড়ী পাক হানাদার মুক্ত দিবস         বাংলাদেশ-ভারত সম্পর্ক নতুন উচ্চতায় পৌঁছেছে ॥ স্পিকার         ভারতের জয়পুরে ৯ জনের দেহে ওমিক্রন শনাক্ত         ঢাকায় পৌঁছেছেন ভারতের পররাষ্ট্রসচিব শ্রিংলা         বৃষ্টি থেমেছে, মিরপুর টেস্টের চতুর্থ দিনের খেলা শুরুর সম্ভাবনা         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মারা গেছেন ৫ হাজার ২৮০ জন         শীর্ষে যাবে রফতানিতে ॥ গার্মেন্টস শিল্পে ঈর্ষণীয় সাফল্য         ঢাকা-দিল্লী সম্পর্ক আস্থা ও শ্রদ্ধায় বিস্তৃত         ক্ষমতাচ্যুত হওয়ার ১১ মাসের মাথায় সুচির কারাদণ্ড         বিশ্বজুড়ে শান্তির বার্তা ছড়িয়ে দিচ্ছেন শেখ হাসিনা         অভিযুক্ত কর্মকর্তাদের সচিব পদোন্নতি দেয়ার প্রক্রিয়া!         বিজয়ের মাস