রবিবার ১৩ অগ্রহায়ণ ১৪২৮, ২৮ নভেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ভারতের নতুন রাষ্ট্রপতি কে, আজ বৈঠকে বিরোধীরা

ভারতের নতুন রাষ্ট্রপতি কে, আজ বৈঠকে বিরোধীরা

অনলাইন ডেস্ক ॥ আর ঠিক দু’মাস। আগামী ২৫ জুলাই রাষ্ট্রপতি ভবনে কাজ শুরু করে দেবেন দেশের নতুন রাষ্ট্রপতি।

আগামিকাল সনিয়া গাঁধীর নেতৃত্বে যখন বিরোধীরা রাষ্ট্রপতি পদের প্রার্থী নিয়ে বৈঠকে বসছেন, তখন আজ এই কথা জানালেন স্বয়ং রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়। রাষ্ট্রপতি ভবনে এক চা-চক্রের অনুষ্ঠানে প্রণব বুঝিয়ে দিলেন, পরের রাষ্ট্রপতির দৌড়ে তিনি নেই।

নীতীশ কুমার ইতিমধ্যেই প্রণববাবুর নাম ফের রাষ্ট্রপতি পদের জন্য প্রস্তাব করেছিলেন। মমতা বন্দ্যোপাধ্যায় অপেক্ষায় আছেন, সরকার প্রণববাবুর নামে সিলমোহর বসায় কি না। আজ রাতে তিনি প্রণবের সঙ্গে দেখাও করেছেন। তবে তার আগে প্রণব নিজেই বিদায়ের ইঙ্গিত দিলেন। শুক্রবারের বৈঠকে নীতীশ আসছেন না। তাঁর বদলে থাকবেন দলের নেতা শরদ যাদব। না-ও আসতে পারেন নবীন পট্টনায়ক। শরদ পওয়ার বিদেশে। তাঁকে আনার চেষ্টা চালাচ্ছে কংগ্রেস। মায়াবতী, অখিলেশকে সশরীর আনার চেষ্টা হচ্ছে। অরবিন্দ কেজরীবাল আজ রাত পর্যন্ত এই বৈঠকে যোগ চাইলেও এখনও পর্যন্ত আমন্ত্রণ পাননি।

আজ নরেন্দ্র মোদীর সঙ্গে বৈঠকের পর মমতা বলেন, ‘‘রাষ্ট্রপতি প্রার্থী নিয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে কোনও কথা হয়নি। তবে আমি আগে যা বলেছিলাম, সেই অবস্থানেই অনড় রয়েছি। অর্থাৎ রাষ্ট্রপতি পদে সর্বসম্মতি হওয়া দরকার।’’

অখিলেশের তরফে রাষ্ট্রপতি পদে লোকসভার প্রাক্তন স্পিকার মীরা কুমারের নাম প্রস্তাব করা হবে। দলিত নেত্রী হিসেবে মীরাকে বাকিরা মেনে নেবেন বলেই আশা তাঁর।

বাম নেতারা গোপালকৃষ্ণ গাঁধীর নাম নিয়ে নিজেদের মধ্যে আলোচনা সেরে ফেলেছেন। বিরোধীরা মনে করছেন, গোপালকৃষ্ণের মতো এমন একজনকে দরকার, যাঁর বিরোধিতা করা মোদীর পক্ষে কঠিন। কারণ, মোদী যে মহাত্মা গাঁধীর চশমা নিয়ে স্বচ্ছ ভারত অভিযান করেন, বারবার গাঁধীর কথা বলেন, তাঁর পক্ষে মহাত্মা গাঁধীর প্রপৌত্রকে অবজ্ঞা করা কঠিন।

বিজেপি এখনও তাদের তাস না দেখালেও ঘনিষ্ঠ মহলে নেতারা জানিয়েছেন, এত দিন পরে এনডিএ-র সুযোগ এসেছে নিজেদের প্রার্থীকে জিতিয়ে আনার। সেই সুযোগ কেন ছাড়া হবে?

সূত্র : আনন্দবাজার পত্রিকা

শীর্ষ সংবাদ:
ওমিক্রন ঠেকাতে হবে ॥ করোনার আফ্রিকান ধরনে নতুন আতঙ্ক         বিশ্বকাপের মূলপর্বে বাংলাদেশের নারী ক্রিকেট দল         শিক্ষার্থীদের অবরোধ যানজট, ভোগান্তি         তেল চুরির নেশায় তারা ময়লাবাহী গাড়ি চালাত         এক হাজার ইউপি’তে আজ ভোট ॥ সকল প্রস্তুতি সম্পন্ন         অর্থপাচার নিয়ে সংসদে ক্ষোভ, কমিশন দাবি         পারিবারিক আদালত অবমাননা ॥ কঠিন শাস্তি দিতে হবে         জাল রুপী তৈরি হয় পাকিস্তানে, পাচার হয় ভারতে         বরাদ্দ পেয়েও বাসায় উঠতে পারছেন না পুলিশ সদস্যরা         খালেদা জিয়ার মূল সমস্যা পরিপাকতন্ত্রে রক্তক্ষরণ ॥ ফখরুল         ২৭শ’ বছরের প্রাচীন প্রতœতাত্ত্বিক নিদর্শনের সন্ধান         অবৈধ দখলদারদের কবলে চট্টগ্রামের সড়ক ও ফুটপাথ         হেফাজতের নির্দোষ নেতাদের ছেড়ে দেয়া হচ্ছে : স্বরাষ্ট্রমন্ত্রী         ওমিক্রন ঠেকাতে সরকারকে যে পরামর্শ দেবে জাতীয় কমিটি         রবিবার তৃতীয় ধাপে এক হাজার ইউপিতে ভোট         গোষ্ঠীগত ও জমিজমার বিরোধে নির্বাচনী সহিংসতা : আইনমন্ত্রী         অর্থপাচারকারীদের নামের তালিকা চেয়েছেন অর্থমন্ত্রী         পঞ্চম ধাপে ৭০৭ ইউপিতে নির্বাচন আগামী ৫ জানুয়ারি         দ্বিতীয় বৈঠকও নিষ্ফল হাফ ভাড়া         সাবেক ডিসি সুলতানা পারভীনের শাস্তি বাতিল