বুধবার ৮ আশ্বিন ১৪২৭, ২৩ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ধর্ষণ রুখবে স্যান্ডেল

ধর্ষণ থেকে বাঁচতে নারীদের হাতিয়ার হতে পারে স্যান্ডেল। স্যান্ডেলটির নাম ইলেকট্রো সু। এ অভিনব আত্মরক্ষার হাতিয়ার ১৭ বছরের এক ভারতীয় যুবক আবিষ্কার করেছে। ছেলেটির নাম সিদ্ধার্থ ম-ল। বাড়ি হায়দরাবাদে। এ স্যান্ডেল তৈরিতে পদার্থবিজ্ঞানের কিছু সূত্র ও বেসিক কোডিং স্কিল ব্যবহার করেছে সিদ্ধার্থ।

কীভাবে কাজ করবে এ সু? তার ব্যাখ্যা দিতে গিয়ে সিদ্ধার্থ জানায়, এই স্যান্ডেলে রয়েছে একটি বিশেষ ধরনের সার্কিট বোর্ড। হাঁটার ওপর নির্ভর করবে এর চার্জিং প্রক্রিয়া। এটি পরে যিনি যত বেশি হাঁটবেন তত বেশি চার্জ স্টোর থাকবে এর ব্যাটারিতে। বৈজ্ঞানিক পরিভাষায় একে ‘পিয়েজোইলেক্ট্রিক ইফেক্ট। কোন মহিলাকে কেউ আক্রমণ করলে এই স্যান্ডেল পরা পা সেই দুষ্কৃতির শরীরে শুধু ছোঁয়াতে হবে। তাহলেই সেই ব্যক্তির শরীরে প্রবাহিত হবে বিদ্যুত। শুধু তাই নয়, সঙ্গে সঙ্গে খবর পৌঁছে যাবে স্থানীয় পুলিশ স্টেশন এবং পরিবারের কাছে। অভিনব এ স্যান্ডেল বাজারজাতের আবেদন করেছেন সিদ্ধার্থ।Ñএনডিটিভি অবলম্বনে।

শীর্ষ সংবাদ:
২৪ দিন ইকামার মেয়াদ বাড়িয়েছে সৌদি সরকার : পররাষ্ট্রমন্ত্রী         দেশব্যাপী পরিকল্পিত রাস্তা নির্মাণে মাস্টারপ্ল্যান হচ্ছে : অর্থমন্ত্রী         সংসদ ভবন উন্নয়ন সম্পর্কিত উপস্থাপনা দেখলেন প্রধানমন্ত্রী         ‘আংশিকভাবে প্রাথমিক বিদ্যালয় খোলার সুযোগ নেই’         ভারতের সঙ্গে বন্ধুত্ব সুদৃঢ় হচ্ছে : স্বরাষ্ট্রমন্ত্রী         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ৩৭ জনের, নতুন শনাক্ত ১৬৬৬         করোনার সেকেন্ড ওয়েভ মোকাবিলায় স্বাস্থ্যবিভাগ প্রস্তুত রয়েছে ॥ স্বাস্থ্যমন্ত্রী         তোপখানায় অনুমোদনহীন অক্সিমিটার ও এন ৯৫ মাস্ক উদ্ধার         প্রবাসী কল্যাণ ভবনের সামনে সৌদি প্রবাসীদের বিক্ষোভ         করোনা মেট্রোরেলের সবকিছু ওলট-পালট করে দিয়েছে         করোনা আছে এবং সেটা শীতকালে বাড়তে পারে ॥ তথ্যমন্ত্রী         রবির আইপিও অনুমোদন         জাহালমের ক্ষতিপূরণের রায় ২৯ সেপ্টেম্বর         করোনার কারণে এবার নোবেল পুরস্কার অনুষ্ঠান স্থগিত         যানবাহন পরীক্ষায় আরও ফিটনেস সেন্টার স্থাপনের নির্দেশ         ঢাবি ছাত্রী ধর্ষণ মামলা ॥ আজ শিক্ষকসহ তিনজন সাক্ষ্য দিয়েছেন         ওমরাহ পালনে কাবা ঘর খুলে দিচ্ছে সৌদি         কক্সবাজারে ব্যাংক থেকে টাকা সরানোর হিড়িক