মঙ্গলবার ১০ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৪ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা

অরুণ এফইআরবির চেয়ারম্যান সদরুল নির্বাহী পরিচালক

স্টাফ রিপোর্টার ॥ নির্বাচনের মাধ্যমে এনার্জি রিপোর্টারদের সংগঠন ‘ফোরাম ফর এনার্জি রিপোর্টার্স বাংলাদেশের (এফ ই আর বি)’ নতুন কমিটি গঠিত হয়েছে।

নির্বাচিতরা হলেন- চেয়ারম্যান-অরুণ কর্মকার (প্রথম আলো), ভাইস চেয়ারম্যান-আজজিুর রহমান (ফিন্যান্সিয়াল এক্সপ্রেস), নির্বাহী পরিচালক -সদরুল হাসান (ইউএনবি), পরিচালক (উন্নয়ন ও অর্থ)-রফিকুল বাসার (চ্যানেল আই), পরিচালক (গবেষণা ও প্রশিক্ষণ)-মোঃ লুৎফর রহমান কাকন (দৈনিক আমাদের সময়), পরিচালক (ডাটা ব্যাংক)-বোরহানুল হক সম্রাট (মাছরাঙা টেলিভিশন), পরিচালক (বিনোদন ও কল্যাণ) রশিদ মামুন (দৈনিক জনকণ্ঠ), পরিচালনা সদস্য-সঞ্চিতা সীত (দৈনিক মানবকণ্ঠ) ও রিশান নাসরুল্লাহ (বাংলাভিশন)।

বৃহস্পতিবার জাতীয় প্রেসক্লাবে অনুষ্ঠিত এফইআরবির দ্বিবার্ষিক সাধারণ সভার দ্বিতীয় অধিবেশনে প্রধান নির্বাচন কমিশনার বজলুল হক নবনির্বাচিতদের নাম ঘোষণা করেন। এর আগে মোল্লাহ আমজাদ হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত সাধারণ সভায় নির্বাহী পরিচালক ও কোষাধ্যক্ষের রিপোর্ট অনুমোদন করা হয়।

চট্টগ্রাম বন্দর কার পার্কিং শেডের কার্যক্রম শুরু

অর্থনৈতিক রিপোর্টার ॥ উদ্বোধনের একবছর পরে কার্যক্রম শুরু করেছে চট্টগ্রাম বন্দরের কার পার্কিং শেড। বৃহস্পতিবার সকালে বন্দর চেয়ারম্যান রিয়ার এডমিরাল এম খালেক ইকবালের উপস্থিতিতে এ কার্যক্রম শুরু হয়। বন্দর কর্তৃপক্ষ জানায়, গাড়ি আমদানিকারকদের আবেদনের প্রেক্ষিতে ২০১৪ সালে একলাখ ৯২ হাজার বর্গফুট জায়গা নিয়ে কার পার্কিং শেড তৈরির কাজ শুরু হয়। গতবছর মে মাসে কার্যক্রমটির আনুষ্ঠানিক উদ্বোধন করেন নৌ-পরিবহনমন্ত্রী শাজাহান খান। প্রায় ২৩ কোটি টাকা ব্যয়ে নির্মিত এই কার শেডে একসঙ্গে প্রায় একহাজার গাড়ি রাখার সুবিধা রয়েছে। পরবর্তীতে অবকাঠামো বাড়ার পরে আরও প্রায় ৩ হাজার গাড়ি এখানে রাখা সম্ভব হবে। এর ফলে আমদানি কার্যক্রমে আরও গতিশীলতা বাড়বে বলেও জানায় বন্দর কর্তৃপক্ষ।

আড়াই মাস ধরে ত্রিপুরায় মাছ রফতানি বন্ধ

অর্থনৈতিক রিপোর্টার ॥ ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া স্থলবন্দর দিয়ে ভারতের ত্রিপুরায় মাছ রফতানি বন্ধ আড়াই মাস ধরে। ত্রিপুরার ব্যবসায়ীরা ফরমালিনের অভিযোগ তুললেও রফতানিকারকরা এটিকে ষড়যন্ত্র বলছেন।

তবে বৈধ পথে বন্ধ থাকলেও চোরাই পথে পাচার হচ্ছে মাছ। এতে কোটি কোটি টাকার রাজস্ব হারাচ্ছে সরকার। ফরমালিন আছে এমন অভিযোগে গত ৫ মার্চ থেকে ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া স্থলবন্দর দিয়ে মাছ আমদানি করছে না ভারতের ত্রিপুরার ব্যবসায়ীরা। কর্তৃপক্ষের তথ্য বলছে, সাধারণত প্রতিমাসে এই বন্দর দিয়ে প্রায় ৪শ’ মেট্রিক টন মাছ রফতানি হয়। টানা আড়াই মাস রফতানি বন্ধ থাকায় এ খাত থেকে প্রায় ১৫ কোটি টাকার বৈদেশিক মুদ্রা অর্জন থেকে বঞ্চিত হয়েছে সরকার। আর মাছ ব্যবসায়ীরা বলছেন, বৈধ পথে রপতানি বন্ধ থাকলেও বন্ধ নেই চোরাই পথ। মাছ রফতানিকারকদের অভিযোগ, ষড়যন্ত্রমূলকভাবে আমদানি বন্ধ রেখেছে ত্রিপুরার ব্যবসায়ীরা। তবে শিগগিরি মাছ রফতানি শুরু হবে বলে জানান, আখাউড়া স্থলবন্দরের প্রধান কর্মকর্তা। গত বছর আখাউড়া বন্দর দিয়ে মাছ রফতানিতে আয় হয়েছে ৭৭ কোটি টাকা।

রেকর্ড দামে বিক্রি হীরার কানের দুল

সুইজারল্যান্ডের জেনেভায় নিলামে রেকর্ড দামে বিক্রি হয়েছে হীরার এক জোড়া কানের দুল। নীল রঙের দুলটির নাম এ্যাপোলো এবং গোলাপী রঙেরটি আর্টেমিস। দুটিই ১৬ ক্যারেটের। নিলামেবে এ্যাপোলো ৪ কোটি ২৫ লাখ এবং আর্টিমিস এক কোটি ৫৫ লাখ মার্কিন ডলারে বিক্রি হয়। একসঙ্গে যা ৫ কোটি ৭৪ লাখ মার্কিন ডলার। তবে নিলামকারী প্রতিষ্ঠান ‘সথেবির’ আশা ছিল ৭ কোটি ডলার। প্রতিষ্ঠানটি জানায়, হীরা দুটি দুষ্প্রাপ্য। -অর্থনৈতিক রিপোর্টার

১৪০০ কর্মী ছাঁটাই করবে ফোর্ড

১ হাজার ৪০০ কর্মী ছাঁটাই করবে মোটর জায়েন্ট ফোর্ড। দুর্বল বিক্রি ও লাভের অংক কমে যাওয়ায় এ ছাঁটাই বলে জানায় প্রতিষ্ঠানটি। সেই সঙ্গে উত্তর আমেরিকা ও এশিয়ার বিভিন্ন কারখানায় কর্মরত ১৫ হাজার চাকরিজীবীদের স্বেচ্ছায় অবসর ও নানা সহায়তার প্যাকেজ ঘোষণা করেছে ফোর্ড। যার মাধ্যমে আরও অনেকে প্রতিষ্ঠানটি থেকে বেরিয়ে যাবে বলে ধারণা তাদের। ২০১৬ সালে যুক্তরাষ্ট্রে ৭ ও ইউরোপের বাজারে ১১ শতাংশ বিক্রি কমে যায়। সেই সঙ্গে গত এক বছরে প্রতিষ্ঠানটির শেয়ারের দাম কমেছে ১৫ শতাংশ। সেই জন্য কৃচ্ছসাধন নীতির দিকেও তাকাচ্ছে ফোর্ড। -অর্থনৈতিক রিপোর্টার

শীর্ষ সংবাদ: