শনিবার ৯ মাঘ ১৪২৮, ২২ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বড় জয়ে তিনে উঠল ম্যানচেস্টার সিটি

স্পোর্টস রিপোর্টার ॥ ইংলিশ প্রিমিয়ার লীগে বড় জয় পেয়েছে ম্যানচেস্টার সিটি। শনিবার নিজেদের মাঠ ইত্তিহাদ স্টেডিয়ামে পেপ গার্ডিওলার শিষ্যরা ৫-০ গোলে রীতিমতো উড়িয়েই দিয়েছে ক্রিস্টাল প্যালেসকে। সেইসঙ্গে প্রিমিয়ার লীগের পয়েন্ট টেবিলের শীর্ষ তিনও পুনরুদ্ধার করল সিটিজেনরা। এর ফলে উয়েফা চ্যাম্পিয়ন্স লীগে খেলা প্রায় নিশ্চিত করে ফেলল এ্যাগুয়েরো-জেসুসরা। গত মৌসুমের শেষেই ম্যানচেস্টার সিটির কোচ হিসেবে যোগ দেন পেপ গার্ডিওলা। ইংলিশ প্রিমিয়ার লীগের শুরুটা দারুণভাবেই করেছিলেন তিনি। কিন্তু মাঝপথেই যেন খেই হারিয়ে ফেলে তার দল। শেষ মুহূর্তে তো শীর্ষ চারে থেকে চ্যাম্পিয়ন্স লীগে খেলা নিয়েও সংশয়ের মধ্যে পড়ে যায় ম্যানচেস্টার সিটি। তবে ক্রিস্টাল প্যালেসের বিপক্ষে বড় জয়ের ফলে শেষ চারে থেকে মৌসুম শেষ করাটা প্রায় নিশ্চিতই করে ফেলল গার্ডিওলার শিষ্যরা। কেননা সিটিজেনদের সামনে আর মাত্র তিনটি ম্যাচ। সেই ম্যাচগুলোর প্রতিপক্ষ হলো লিচেস্টার সিটি, ওয়েস্টব্রমউইচ এবং ওয়াটফোর্ড। ক্রিস্টাল প্যালেসের বিপক্ষে দুর্দান্ত জয়ই এখন শেষটা ভাল করার আশা জাগাবে গার্ডিওলার শিষ্যদের। ক্রিস্টাল প্যালেসের বিপক্ষে ম্যাচের দ্বিতীয় মিনিটেই গোলের দেখা পান ডেভিড সিলভা। এরপর প্রথমার্ধে অবশ্য আর কোন গোলের দেখা পায়নি স্বাগতিকরা। তবে দ্বিতীয়ার্ধেই জ্বলে ওঠে তারা। ৪৯ মিনিটে গোল ব্যবধান দ্বিগুণ করেন অধিনায়ক ভিনসেন্ট কোম্পানি। তার দশ মিনিট পর আবারও গোল করেন কেভিন ডি ব্রুইন। তারপরও থামেনি স্বাগতিকদের গোল উৎসব।

শেষ দশ মিনিটে ক্রিস্টাল প্যালেসের জালে আরও দুই গোল করে সিটি। ৮২ মিনিটে রহিম স্টার্লিং এবং অতিরিক্ত সময়ে (৯০+২) গোল করেন নিকোলাস ওটামেন্ডি। এর ফলে ৫-০ গোলের বড় জয় নিয়েই মাঠ ছাড়ে গার্ডিওলার শিষ্যরা। সেইসঙ্গে ৩৫ ম্যাচ থেকে ৬৯ পয়েন্ট নিয়ে লীগ টেবিলের তৃতীয় স্থানে উঠে আসে ম্যানসিটি। শীর্ষে যথারীতি চেলসি। ৩৪ ম্যাচ থেকে তাদের পয়েন্ট ৮১। আর ৭৭ পয়েন্ট নিয়ে দুইয়ে অবস্থান টটেনহ্যাম হটস্পার। তবে শুক্রবার ওয়েস্টহ্যামের কাছে হেরে ইংলিশ প্রিমিয়ার লীগের শিরোপার দৌড় থেকে অনেকটাই ছিটকে পড়েছে স্পার্শরা। এদিন তারা ১-০ গোলে দুঃখজনকভাবে হেরে গেছে ওয়েস্টহ্যামের কাছে। হতাশ স্পার্শ কোচ মরিসিও পচেত্তিনোও মনে করছেন, এই হার তাদের শিরোপার লড়াই থেকে দূরে ঠেলে দিয়েছে। ছেলেরা শেষ মুহূর্তের চাপকে মোকাবেলা করতে ব্যর্থ হয়েছে বলেও মনে করেন তিনি। পয়েন্ট টেবিলের দ্বিতীয় অবস্থানে থাকা টটেনহ্যামের এই পরাজয়ে শিরোপা জয়ের পথটি আরও মসৃণ হলো শীর্ষ পয়েন্টধারী চেলসির জন্য। টটেনহ্যামের বিপক্ষে ম্যাচের দ্বিতীয়ার্ধের ৬৫ মিনিটে স্বাগতিক ওয়েস্টহ্যামের হয়ে জয়সূচক একমাত্র গোলটি করেছেন ম্যানুয়েল ল্যানজিনি। এতে চেলসির সঙ্গে টটেনহ্যামের ব্যবধান চার পয়েন্টেই রয়ে গেছে। ফলে শেষ চার ম্যাচের মধ্যে দুটিতে জয় পেলেই শিরোপা নিশ্চিত হয়ে যাবে চেলসির। টটেনহ্যামের পরবর্তী প্রতিপক্ষ শক্তিশালী ম্যানচেস্টার ইউনাইটেড। আগামী ১৪ মে পরস্পরের মুখোমুখি হবে ক্লাব দুটি। অপরদিকে শিরোপা থেকে মাত্র ছয় পয়েন্ট দূরে অবস্থান করা চেলসি বাকি দুই ম্যাচে মুখোমুখি হবে মিডলসবোরো ও ওয়েস্ট ব্রমউইচের। সোমবার মিডলসবোরোর মোকাবেলা করার পর শুক্রবার ওয়েস্ট ব্রমউইচের মুখোমুখি হবে উত্তর লন্ডনের ক্লাবটি। শিরোপার দৌড় থেকে ছিটকে পড়ার ঘটনাটি টটেনহ্যামের জন্য সত্যিই বেদনাদায়ক। কারণ ১৯৬১ সালের পর এই প্রথম শিরোপা জয়ের দারুণ এক সুযোগ সৃষ্টি করেছিল স্পার্শরা। সে স্বপ্ন পূরণের লক্ষ্যে ক্লাবটি টানা ৯ ম্যাচে জয়ের ধারা অব্যাহত রেখেছিল। পচেত্তিনো জানেন এই হারের নেপথ্যে বেশ কয়েকটি কারণ রয়েছে। তার মধ্যে অন্যতম হচ্ছে খেলোয়াড়দের মধ্যে ক্লান্তির ভাব চলে আসা। সেই সঙ্গে ভারসাম্যহীনতা ও আবেগের অভাবটিও যুক্ত হয়েছে।

শীর্ষ সংবাদ:
পুরান কাপড়ের যুগ শেষ ॥ দেশের মর্যাদা সুরক্ষায় বন্ধ হচ্ছে আমদানি         প্রধানমন্ত্রী আজ পুলিশ সপ্তাহ উদ্বোধন করবেন         ভিসির পদত্যাগ দাবিতে এবার কাফন মিছিল শাবি শিক্ষার্থীদের         ইসি নিয়োগ বিল আজ সংসদে উঠছে         দলীয় সরকারের অধীনে সুষ্ঠু নির্বাচন সম্ভব-নাসিকই প্রমাণ         ভ্যাট ও ট্যাক্স আদায়ে হয়রানি বন্ধের দাবি ব্যবসায়ীদের         মাদক চালান আসা কেন বন্ধ হচ্ছে না-কোথায় ঘাটতি?         অবৈধ মজুদদারের কব্জায় পাট ॥ কৃত্রিম সঙ্কটে দাম বাড়ছে         দেশে করোনায় আরও ১৭ জনের মৃত্যু         বয়সের অসঙ্গতি দূর করে নীতিমালা সংশোধন         প্রশ্নফাঁস চক্রে সরকারী কর্মকর্তা ও উপজেলা ভাইস চেয়ারম্যান         সর্বোচ্চ ৫ বছর জেল, ১০ লাখ টাকা জরিমানার প্রস্তাব         অবশেষে আলোর মুখ দেখল চট্টগ্রাম ওয়াসার পয়ঃনিষ্কাশন প্রকল্প         মোহাম্মদপুরে বাসা থেকে ডেকে নিয়ে যুবককে হত্যা         গ্যাসের দাম দ্বিগুণ বাড়ানোর প্রস্তাব         জনগণের সেবা নিশ্চিত করতে পুলিশ সদস্যদের প্রতি রাষ্ট্রপতির আহ্বান         অপরাধ দমনে নিরলস কাজ করছে পুলিশ ॥ প্রধানমন্ত্রী         অনশন ভেঙে শিক্ষার্থীদের আলোচনায় বসার আহবান শিক্ষামন্ত্রীর         এবার গণঅনশনের ঘোষণা দিলেন শাবি শিক্ষার্থীরা         করোনা ভাইরাসে আরও ১৭ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৯৬১৪