রবিবার ১৫ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৯ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

৩শ’ আসনে বিএনপির ৯শ’ প্রার্থী প্রস্তুত রয়েছে ॥ ফখরুল

স্টাফ রিপোর্টার ॥ একাদশ জাতীয় সংসদ নির্বাচনের জন্য ৩ শ’ আসনে বিএনপির ৯ শ’ প্রার্থী প্রস্তুত বলে জানিয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। মঙ্গলবার দুপুরে শ্রমিকদলের ৩৮তম প্রতিষ্ঠাবর্ষিকী উপলক্ষে সংগঠনের নেতাকর্মীদের নিয়ে শেরেবাংলানগরে প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের মাজারে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি একথা বলেন।

এক প্রশ্নের জবাবে মির্জা ফখরুল বলেন, সরকার দেশের জন্য কতটুকু কাজ করছে, নাকি দুর্নীতি করেছে সেটা নিরপেক্ষ নির্বাচন হলেই জনগণের রায়ের ফলে বোঝা যাবে। তিনি বলেন, আওয়ামী লীগ ও বিএনপির কাজের মধ্যে কোন মিল নেই। আমরা একটা নির্বাচনমুখী রাজনৈতিক দল, আমরা নির্বাচনে বিশ্বাস করি। যদি সহায়ক সরকার থাকে, তবে সুষ্ঠু নির্বাচনের জন্য বিএনপি সব সময় প্রস্তুত রয়েছে।

দল ক্ষমতায় না থাকলে টাকাপয়সা নিয়ে বিদেশে পালাতে হবে আওয়ামী লীগ নেতাকর্মীদের উদ্দেশে দেয়া ওই দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের এমন বক্তব্যের প্রতিক্রিয়া জানাতে গিয়ে বিএনপি মহাসচিব বলেন, তাদের দলের কথা তিনি নিজেই বলে দিয়েছেন, তবে রাজনৈতিক বক্তব্য এমন হওয়া উচিত নয়। ফখরুল বলেন, আওয়ামী লীগ যতই বুঝতে পারছে যে, তারা জনগণ থেকে বিচ্ছিন্ন হয়ে পড়ছে ততই গণতান্ত্রিক পরিসর সংকুচিত করছে এবং একদলীয় শাসনব্যবস্থা পাকাপোক্ত করছে।

ফখরুল বলেন, সারাদেশে শ্রমজীবী জনগণ ন্যায্য মজুরির জন্য, বেঁচে থাকার উপযোগী মজুরির জন্য লড়াই করছে। তারা নিরাপদ কর্মক্ষেত্রের জন্য লড়াই করছে এবং তাদের ট্রেড ইউনিয়নের জন্য লড়াই করছে। আর তা করতে গিয়ে অসংখ্য শ্রমিক বিভিন্ন মামলায় হয়রানি হচ্ছে, অনেক শ্রমিকনেতা গ্রেফতার হয়ে আছে, কেউ কেউ খুন হয়েছে, গুম হয়েছে।

এ সময় মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সঙ্গে উপস্থিত ছিলেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান, শ্রমিকদলের সভাপতি আনোয়ার হোসাইন, সাধারণ সম্পাদক নুরুল ইসলাম নাসিম প্রমুখ।

এর আগে সোমবার সকালে মহান মে দিবস উপলক্ষে নয়াপল্টনে বিএনপি কেন্দ্রীয় কার্যালয়ের সামনে শ্রমিক দল আয়োজিত র‌্যালিপূর্ব সংক্ষিপ্ত সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, শ্রমিকের অধিকার আদায়ের জন্য দেশে জনগণের সরকার প্রতিষ্ঠা করতে হবে। এজন্য সবাইকে ঐক্যবদ্ধ হতে হবে। বিএনপি মহাসচিব বলেন, আওয়ামী লীগ অবৈধভাবে উপার্জিত অর্থ-সম্পদ রক্ষা করতেই জোর করে ক্ষমতায় থাকার নীলনক্সা করছে। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক তার বক্তব্যে স্বীকার করে নিয়েছেনÑ তারা অবৈধ উপায়ে অর্থ উপার্জন করছেন তাই তাদের জোর করে হলেও ক্ষমতায় টিকে থাকতে হবে। আমরা স্পষ্ট ভাষায় বলতে চাই, দেশের জনগণ জোর করে ক্ষমতায় থাকা কখনই মেনে নেবে না।

মির্জা ফখরুল বলেন, সরকার জোর করে ক্ষমতায় টিকে আছে। সারাদেশে শ্রমিকরা নির্যাতিত হচ্ছে শ্রমিক সংগঠন করার কারণে। শ্রমিকদের অধিকার আদায় করে নিতে হবে, অর্জন করে নিতে হবে ঐক্যবদ্ধ আন্দোলনের মধ্য দিয়ে। এ আন্দোলনের জন্য সবাইকে প্রস্তুত থাকতে হবে।

র‌্যালিপূর্ব বক্তব্যে বিএনপির নজরুল ইসলাম খান অভিযোগ করেন, আজও শ্রমজীবী মানুষ তাদের অধিকার ফিরে পায়নি। তাদের কর্মক্ষেত্র নিরাপদ নয়। প্রতিবছর হাজার হাজার মানুষ কর্মক্ষেত্রে মারা যাচ্ছে। প্রতিদিন শিপইয়ার্ডে আমাদের শ্রমিকরা মারা যাচ্ছে। তিনি বলেন, আজও শ্রমিকরা তাদের ন্যায্য মজুরি পাচ্ছে না, জাতীয় মজুরি কমিশন ঘোষণা করা হয়ন। আজও শ্রমজীবী মানুষের কর্মক্ষেত্র গণতান্ত্রিক নয়।

শ্রমিকদলের বর্ণাঢ্য র‌্যালিটি নয়াপল্টন বিএনপি কেন্দ্রীয় কার্যালয়ের সামনে থেকে শুরু হয়ে নাইটিঙ্গেল, কাকরাইল ও শান্তিনগর মোড় ঘুরে আবার বিএনপি কার্যালয়ের সামনে গিয়ে শেষ হয়। র‌্যালিতে অংশ নেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, দলের স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান, সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী, ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির সভাপতি হাবিব-উন-নবী খান সোহেল, সাধারণ সম্পাদক কাজী আবুল বাশার, কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক সৈয়দ এমরান সালেহ প্রিন্স, প্রশিক্ষণবিষয়ক সম্পাদক এ বি এম মোশাররফ হোসেন, ঢাকা মহানগর উত্তর বিএনপির সাধারণ সম্পাদক আহসানউল্লাহ হাসান, শ্রমিকদলের সভাপতি আনোয়ার হোসাইন, সাধারণ সম্পাদক নুরুল ইসলাম খান নাসিম, সংগঠনের কেন্দ্রীয় নেতা আবুল কালাম আজাদ, মেহেদি আলী খান, মোস্তাফিজুল করীম, মঞ্জুরুল ইসলাম মঞ্জু, আসাদুজ্জামান বাবুল, স্বেচ্ছাসেবক দলের সভাপতি শফিউল বারী বাবু প্রমুখ।

শীর্ষ সংবাদ:
কলকাতা থেকে খুলনার পথে বন্ধন এক্সপ্রেস         ঢাকা থেকে ১৬৫ যাত্রী নিয়ে কলকাতার উদ্দেশ্য মৈত্রী এক্সপ্রেস         বরিশালে সড়ক দূর্ঘটনায় ১০ জন নিহত         দাম কমানোর টার্গেট ॥ সংসদে বাজেট পেশ ৯ জুন         ৫৭ বছর পর ঢাকা থেকে ‘মিতালি এক্সপ্রেস’ যাবে ভারতে         রাজনীতির মাঠ গরম করতে চায় বিএনপি         মাঙ্কিপক্সে সবচেয়ে বেশি ঝুঁকিতে তরুণরা         দুর্নীতির শ্বেতপত্র প্রকাশ করা হবে ॥ রিফাত         পাহাড়ে বিচ্ছিন্নতাবাদী তৎপরতা দিন দিন বাড়ছে         ফিফা বিশ্বকাপ ট্রফি ঢাকায় আসছে ৮ জুন         আজ জাতিসংঘ শান্তিরক্ষী দিবস ॥ নানা আয়োজন         উন্নয়নের অগ্রযাত্রায় কমিউনিটি রেডিও শক্তিশালী মাধ্যম         অবৈধ ক্লিনিক বন্ধে দেশজুড়ে অভিযান         ইয়াবা ও মানব পাচারে কমিশন পায় রোহিঙ্গা নারীরা         চলচ্চিত্র ব্যবসায় আশার আলো মিনি সিনেপ্লেক্স         সিলেটে ডায়রিয়াসহ পানিবাহিত রোগ বাড়ছে         বিএনপি খোমেনি স্টাইলে বিপ্লব করার দুঃস্বপ্ন দেখছে ॥ কাদের         শান্তিরক্ষীগণ পেশাদারিত্ব, দক্ষতা ও নিষ্ঠার সঙ্গে কাজ করে যাচ্ছেন : প্রধানমন্ত্রী         প্রতিটি বিশ্ববিদ্যালয়ে সময়োপযোগী কারিকুলাম প্রণয়নের নির্দেশ রাষ্ট্রপতির         বাংলাদেশ আজ শান্তি ও সম্প্রীতির এক উজ্জ্বল দৃষ্টান্ত : রাষ্ট্রপতি