রবিবার ৯ মাঘ ১৪২৮, ২৩ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মানুষ ভুগছে

  • সাগর কোড়াইয়া

সাধারণের যাতায়াতের জন্য যে পরিবহন তাই গণপরিবহন বলে অভিহিত। কিন্তু গণপরিবহনের বর্তমান চালচিত্র দেখলে এটি গণপরিবহন বলে মনে হয় না। বরং বেশি মুনাফা লাভের আশায় অতিরিক্ত ভাড়ায় সীমিত সংখ্যক যাত্রী পরিবহন বলে মনে হয়। গণপরিবহন নিয়ে গুটিকয়েক স্বার্থান্বেষী মহলের যে বাণিজ্য শুরু হয়েছে তার যাঁতাকলে পড়ে রাজধানীর জনসাধারণের প্রতিদিনের নাভিশ্বাস উঠে যাওয়ার অবস্থা। গণপরিবহন সঙ্কট নিয়ে সবাই অবগত। দেশে জনসংখ্যার তুলনায় গণপরিবহনের সংখ্যা এতই অপ্রতুল যে, অল্প সংখ্যক পরিবহনের মাধ্যমেই এক স্থান থেকে অন্য স্থানে চলাফেরা করতে হয়। কিন্তু গণপরিবহন থেকে যে সুযোগ-সুবিধা লাভ করার কথা তা কোনভাবেই পাওয়া যায় না। আবার ইচ্ছামতো পরিবহন সিন্ডিকেট তৈরি করে পরিবহন চালু ও বন্ধ রাখা যেন ছেলের হাতে রিমোট কন্ট্রোল তুলে দেয়ার শামিল। সরকারের নির্ধারিত আইনকানুন মন মতো হলো না, যান চলাচল বন্ধ থাক। দেশ কি মগের মুল্লক; নির্দিষ্ট কিছু মহলের জন্য সারাদেশের মানুষ কেন ভোগান্তির শিকার হবে?

সিটিং সার্ভিস হওয়াতে একদিকে ভালই হলো যে গাদাগাদি করে চলতে হয় না। তবে এর জন্য নির্দিষ্ট ভাড়ার চেয়ে দ্বিগুণ ভাড়া গুনতে হয়। কিন্তু সবার তো দ্বিগুণ ভাড়া দেয়ার সামর্থ্য নেই। তাই বলে কি তারা পরিবহনে চলাফেরা করা বাদ দিয়ে দিবে। বনানী থেকে যতবারই বাসে ঢাকার বিভিন্ন স্থানে চলাফেরা করেছি ভাড়া নিয়ে যাত্রীদের সঙ্গে বাসের হেলপার ও গাড়ি চালকের বাগ্বিত-া এমনকি মারামারি পর্যন্ত দেখেছি। সম্প্রতি সিটিং সার্ভিস তুলে নেয়ার খবর শুনতে না শুনতেই সিটিং সার্ভিস বলবত রয়ে গেল। জনগণকে বলির পাঠা করে এই খেলা আর কতদিন চলবে? নারী যাত্রীদের ভোগান্তি তো সহ্যের সীমার বাইরে। অনেক সময় বাসগুলোতে নারীদের জন্য বরাদ্দ আসনগুলো পূর্ণ হয়ে গেলে আর নারী যাত্রী নেয়া হয় না। গণপরিবহন শব্দটি যেন সিটিং সার্ভিসের সঙ্গে আর কোনভাবেই যাচ্ছিল না। যেই সরকারের গণপরিবহনের আসল রূপ ফিরিয়ে আনার পরিকল্পনা ঠিক তখনই ঢাকার সব রুটে পরিবহনের অভাব। সড়ক দুর্ঘটনায় গাড়ির চালকদের শাস্তির বিধান করাতে আন্দোলন, ভাঙচুর ও সারাদেশে পরিবহন বন্ধ। কেন বার বার মার খাবে জনসাধারণ? দেশের জনসাধারণই যে সর্বোচ্চ ক্ষমতার অধিকারী- সেই বেদবাক্য আজ আস্তাবলে ধুঁকে ধুঁকে মরছে। জনসাধারণের চাওয়া পাওয়াই সরকার আইন প্রণয়ন ও প্রয়োগের মাধ্যমে প্রতিফলিত করে। যেহেতু আইনের উর্ধে কেউ নয়- তাই গণপরিবহনের ক্ষেত্রে আইন প্রণয়নও যথাসিদ্ধই ছিল। কিন্তু পরিবহন মালিকদের কি এমন অদৃশ্য শক্তি রয়েছে যে, তারা বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে পরিবর্তনে বাধ্য করে।

বনানী, ঢাকা থেকে

শীর্ষ সংবাদ:
পুরান কাপড়ের যুগ শেষ ॥ দেশের মর্যাদা সুরক্ষায় বন্ধ হচ্ছে আমদানি         প্রধানমন্ত্রী আজ পুলিশ সপ্তাহ উদ্বোধন করবেন         ভিসির পদত্যাগ দাবিতে এবার কাফন মিছিল শাবি শিক্ষার্থীদের         ইসি নিয়োগ বিল আজ সংসদে উঠছে         দলীয় সরকারের অধীনে সুষ্ঠু নির্বাচন সম্ভব-নাসিকই প্রমাণ         ভ্যাট ও ট্যাক্স আদায়ে হয়রানি বন্ধের দাবি ব্যবসায়ীদের         মাদক চালান আসা কেন বন্ধ হচ্ছে না-কোথায় ঘাটতি?         অবৈধ মজুদদারের কব্জায় পাট ॥ কৃত্রিম সঙ্কটে দাম বাড়ছে         দেশে করোনায় আরও ১৭ জনের মৃত্যু         বয়সের অসঙ্গতি দূর করে নীতিমালা সংশোধন         প্রশ্নফাঁস চক্রে সরকারী কর্মকর্তা ও উপজেলা ভাইস চেয়ারম্যান         সর্বোচ্চ ৫ বছর জেল, ১০ লাখ টাকা জরিমানার প্রস্তাব         অবশেষে আলোর মুখ দেখল চট্টগ্রাম ওয়াসার পয়ঃনিষ্কাশন প্রকল্প         মোহাম্মদপুরে বাসা থেকে ডেকে নিয়ে যুবককে হত্যা         গ্যাসের দাম দ্বিগুণ বাড়ানোর প্রস্তাব         জনগণের সেবা নিশ্চিত করতে পুলিশ সদস্যদের প্রতি রাষ্ট্রপতির আহ্বান         অপরাধ দমনে নিরলস কাজ করছে পুলিশ ॥ প্রধানমন্ত্রী         অনশন ভেঙে শিক্ষার্থীদের আলোচনায় বসার আহবান শিক্ষামন্ত্রীর         এবার গণঅনশনের ঘোষণা দিলেন শাবি শিক্ষার্থীরা         করোনা ভাইরাসে আরও ১৭ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৯৬১৪