সোমবার ২৫ শ্রাবণ ১৪২৭, ১০ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সেন্সরবোর্ডে বেগমজানের ১২ দৃশ্য বাতিল

সেন্সরবোর্ডে বেগমজানের ১২ দৃশ্য বাতিল

অনলাইন ডেস্ক ॥ শ্রীজিত মুখোপাধ্যায়ের ছবি ‘বেগমজান’ থেকে ১২টি গুরুত্বপূর্ণ দৃশ্য কেটে বাতিল করার নির্দেশ দিয়েছে সেন্সরবোর্ড (সিবিএফসি)। ‘বেগমজান’ বিদ্যা বালানের মুখে কোনো অশ্লীল শব্দেও সম্মতি দেয়নি সেন্সরবোর্ড।

চরিত্রের প্রয়োজনে বেশকিছু অশ্লীল সংলাপ রাখা হয়েছিল পতিতালয়ের প্রধান হিসেবে অভিনয় করা বিদ্যার মুখে। তবে, তা দর্শক পর্যন্ত পৌঁছাচ্ছে না সেন্সরবোর্ডের কল্যাণে। অথচ এই ছবি প্রাপ্তবয়স্ক দর্শকদের বলে সার্টিফিকেট পেয়েছে। বেগমজানে যাতে কোনো দৃশ্য বাদ দেয়া না হয় তার আর্জি জানানো সত্ত্বেও বেশকিছু গুরুত্বপূর্ণ দৃশ্য কাটা পড়তে চলেছে। বাদ পড়া দৃশ্যগুলোর মধ্যে রয়েছে একটি প্রেমের ঘনিষ্ঠ মুহূর্ত ও একটি বাসে সাম্প্রদায়িক হিংসার একটি দৃশ্য।

ভারতীয় গণমাধ্যমে একটি সূত্রের বরাত দিয়ে উল্লেখ করা হয়েছে, প্রেমের দৃশ্যটি কেটে অর্ধেক করে দেয়া হয়েছে। ঘনিষ্ঠ মুহূর্তে কীভাবে নারীদের ক্রীতদাস করে রাখা হয়, তা বোঝাতে চেয়েছিলেন শ্রীজিত।

তবে সিবিএফসি বলছে, ওই দৃশ্য প্রাপ্তবয়স্কদের জন্যও বাড়াবাড়ি। একটি দৃশ্যে বাসের মধ্যে যে সাম্প্রদায়িক হিংসার ছবি দেখানো হয়েছে, সেই দৃশ্যটিও কেটে অর্ধেক করা হয়েছে। শ্রীজিতের যুক্তি ছিল, যৌন ও রাজনৈতিক দৃশ্য বাড়াবাড়ি কি না তা বিচার করতে পারবেন প্রাপ্তবয়স্ক দর্শকরা। তবে, সিবিএফস’র পক্ষ থেকে পরিষ্কার জানিয়ে দেয়া হয় এই দৃশ্যগুলো বাদ দেয়া না হলে সেন্সরবোর্ডের অনুমোদন পাবে না বেগমজান।

শীর্ষ সংবাদ:
ঘুরে দাঁড়াচ্ছে অর্থনীতি ॥ শক্তিশালী হয়ে উঠছে সূচকগুলো         দেশের অভ্যন্তরীণ নিরাপত্তার জন্য বড় হুমকি হয়ে দাঁড়াতে পারে         রাজনৈতিক পরিচয় কোন অপরাধীর আত্মরক্ষার ঢাল হতে পারে না ॥ কাদের         বঙ্গবন্ধু হত্যায় জিয়াসহ যারা যুক্ত তাদের মুখোশ উন্মোচন করা প্রয়োজন ॥ তথ্যমন্ত্রী         সাবমেরিন কেবল কেটে ফেলেছে হাউজিং কোম্পানি         ওসি প্রদীপকে দেখানো দালিলিক প্রমাণই কাল হয় সিনহার         বিড়ম্বনা ছাড়াই শুরু হলো একাদশে ভর্তির অনলাইন আবেদন         লেনদেনের বিরোধের জেরে ব্যবসায়ী খায়েরকে খুন করে মিলন         বিশ্ব আদিবাসী দিবস পালিত         বরেণ্য সঙ্গীত পরিচালক আলাউদ্দিন আলী আর নেই         গীতিকার ও সুরকার আলাউদ্দিন আলী আর নেই         পোশাক রফতানিতে আবারো দ্বিতীয় বাংলাদেশ         সাবমেরিন কেবল লাইনে জটিলতা দেখা দেওয়ায় সারা দেশে ইন্টারনেটে ধীরগতি         স্বাধীনতাবিরোধীদের তালিকা তৈরি করবে সংসদীয় কমিটি         ডেঙ্গু মশা নিয়ন্ত্রণে ১৬ই অগাস্ট হতে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করবে ডিএসসিসি         কেরালায় চা বাগানে ভূমিধসে নিহতের সংখ্যা বেড়ে ৪৩         কোভিড-১৯ কালীন অনিশ্চিয়তায় ধান উৎপাদন বৃদ্ধি অব্যাহত রাখার বিকল্প নেই ॥ কৃষিমন্ত্রী         ন্যায়ভিত্তিক সমাজ প্রতিষ্ঠা করতে হলে অন্যায়ের প্রতিকার করতে হয় ॥ তথ্যমন্ত্রী         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় মারা গেছেন ৩৪ জন, নতুন শনাক্ত ২৪৮৭         শেখ হাসিনা সরকার প্রতিটি হত্যাকাণ্ডের বিচারে সোচ্চার থেকেছে ॥ সেতুমন্ত্রী        
//--BID Records