রবিবার ১০ শ্রাবণ ১৪২৮, ২৫ জুলাই ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

উত্তর কোরিয়ায় থেকে দেশে ফিরেছেন ৯ মালয়েশিয়

উত্তর কোরিয়ায় থেকে দেশে ফিরেছেন ৯ মালয়েশিয়

অনলাইন ডেস্ক ॥ কিম জং ন্যাম হত্যাকাণ্ড নিয়ে দু’দেশের কূটনৈতিক উত্তেজনা শিথিল হওয়ায় উত্তর কোরিয়ায় আটকে থাকা মালয়েশিয়ানরা দেশে ফেরা শুরু করেছেন। ইতোমধ্যে ৯ জন মালয়েশিয় নাগরিক নিরাপদে দেশে ফিরেছেন।

এরে আগে গত ১৩ ফেব্রুয়ারি কুয়ালালামপুর বিমানবন্দরে উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উনের সৎভাই ন্যামকে বিষাক্ত রাসায়নিক ভিএক্স প্রয়োগ করে হত্যা করা হয়। এই হত্যাকাণ্ডের পেছনে কিম জং উনের হাত রয়েছে বলে ধারণা করা হচ্ছে। হত্যাকাণ্ডের জের ধরে মালয়েশিয়া ও উত্তর কোরিয়ার মধ্যে কূটনৈতিক দ্বন্দ্বের সৃষ্টি হয়। পরবর্তীতে উভয় দেশই সেখানে অবস্থানরত একে অপরের নাগরিকদের দেশত্যাগে নিষেধাজ্ঞা আরোপ করে।

এদিকে ন্যামের মৃতদেহ হস্তান্তরসহ উত্তর কোরিয়ানদের দেশত্যাগের অনুমতি দেয়া হবে বলে ঘোষণা করে মালয়েশিয়া। উত্তর কোরিয়ায় আটকে থাকা ৯ মালয়েশিয়র বিষয়ে পিয়ংইয়ংয়ের সঙ্গে দর কষাকষির পর এই সিদ্ধান্তের কথা জানিয়েছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী নাজিব রাজ্জাক। তিনি বলেন, তাদের মুক্তির ব্যবস্থা করতে আমাদের অনেক চ্যালেঞ্জের মোকাবেলা করতে হয়েছে।

মালয়েশিয়া কখনো সরাসরি নামের হত্যাকাণ্ডের জন্য উত্তর কোরিয়াকে দায়ী করেনি। মালয়েশিয় তদন্তকারীরা দাবি করেন, নাম হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত তিনজন মালয়েশিয় উত্তর কোরিয়া দূতাবাসে লুকিয়ে আছে। এটা জানা যায়নি ‘পলাতক’ এসব উত্তর কোরিয়কেও দেশত্যাগের অনুমতি দেয়া হয়েছে কী না।

শুক্রবার সকালে উত্তর কোরিয়া ফেরত মালয়েশিয়দের সঙ্গে বিমানবন্দরে দেখা করে দেশটির পররাষ্ট্রমন্ত্রী আনিফাহ আমান বলেন, ‘এ ধরণের জটিল পরিস্থিতিতে দূরদর্শী কূটনৈতিক আচরণের কোন বিকল্প নেই এবং মালয়েশিয়া এর জন্য সম্ভাব্য ভালো কাজটিই করেছে।’ বিবিসি।

শীর্ষ সংবাদ:
ব্রুনাইয়ের সুলতানকে ‘হাড়িভাঙ্গা’ আম পাঠালেন প্রধানমন্ত্রী         ‘মনগড়া সংগঠনের আ. লীগে যুক্ত হওয়ার সুযোগ নেই'         ভারতে বন্যা ও ভূমিধসে মৃত্যু ॥ পররাষ্ট্রমন্ত্রীর শোক         গৃহকর্মীর বিস্তারিত তথ্য পুলিশকে জানানোর আহ্বান ডিএমপির         খুলনা বিভাগে করোনায় আরও প্রাণ গেল ৪৫ জনের         করোনার টিকা ॥ ১ কোটির বেশি মানুষের নিবন্ধন         খুলেছে ব্যাংক, লেনদেন চলবে দেড়টা পর্যন্ত         রামপুরায় বাসা থেকে যুবকের লাশ উদ্ধার         করোনার বছরে কোটিপতি বেড়েছে ১১৬৪৭ জন         কমবে বৃষ্টি, বাড়বে তাপমাত্রা         রংপুর বিভাগে করোনায় আক্রান্ত হয়ে ১৬ জনের মৃত্যু, আক্রান্ত ৯২০         সিরাজগঞ্জে বঙ্গবন্ধু সেতুর পশ্চিম পাড়ে ২শ টন অক্সিজেন গ্যাস খালাস         বগুড়ায় ২৪ ঘন্টায় করোনায় ১৪ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৪২         বাংলাদেশসহ চার দেশের সঙ্গে বিমান যোগাযোগ বন্ধের মেয়াদ বাড়াল আমিরাত         সিরাজগঞ্জে করোনায় আরও ৩ জনের মৃত্যু, আক্রান্ত ৯৮         নিয়ন্ত্রণে মতিঝিলে গ্যারেজের আগুন         শেরপুরে সোহাগপুর গণহত্যা দিবস আজ         তালেবান অগ্রযাত্রা রুখতে আফগানিস্তানে কারফিউ জারি         কঠোর লকডাউনের তৃতীয় দিনে চলাচল বেড়েছে ব্যক্তিগত গাড়ির         মতিঝিলে গ্যারেজে আগুন, নিয়ন্ত্রণে ৫ ইউনিট