রবিবার ৬ আষাঢ় ১৪২৮, ২০ জুন ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বিজ্ঞান কণিকা

ম্যাজিক ক্যালেন্ডার

জরুরী কাজের কথা ক্যালেন্ডারের নির্দিষ্ট ঘরে লিখে রাখে অনেকেই। এবার স্মার্টফোন থেকেই সরাসরি ক্যালেন্ডারের নির্দিষ্ট দিন চিহ্নিত করার পাশাপাশি গুরুত্বপূর্ণ তথ্যও লেখার সুযোগ দেবে ‘ম্যাজিক ক্যালেন্ডার’। বিশেষ ধরনের ই-পেপার প্রযুক্তির ক্যালেন্ডারটি নির্দিষ্ট দিনে লেখাগুলোর আলো কমবেশি করে ব্যবহারকারীদের দৃষ্টিও আকর্ষণ করতে পারে। অ্যানড্রয়েড অ্যাপ নিয়ন্ত্রিত ক্যালেন্ডারটি উদ্ভাবন করেছেন জাপানের কশো সুবোই।

সূত্র : ডেইলি মিরর

বন্ধু রোবট

এ বছরের সেবিট মেলায় অনেক রোবট তাদের কেরামতি দেখাচ্ছে। জাপানের ইঞ্জিনিয়াররা কৃত্রিম বুদ্ধিমত্তা সফটওয়্যার ব্যবহার করে রোবটদের আচরণ যতটা সম্ভব মানুষের মতো করে তোলার চেষ্টা করছেন। সেই রোবট মুখ দেখে মানুষ চিনতে পারে, ‘বন্ধু’-দের আলাদা করে খাতির-যতœ করে। বিষয়টি গুরুত্বপূর্ণ, কারণ জাপানে রোবটরা আরও বেশি করে বয়স্ক মানুষদের দেখাশোনা ও হোটেলে পরিষেবার কাজ করছে।

উড়ন্ত সঙ্গী!

শক্তিশালী হাত ও মোটরের কল্যাণে ‘প্রোড্রোন’ নামের উড়ন্ত যন্ত্র বেশ ভারি জিনিসপত্র বহন করতে পারে। এমনকি আপনাকেও তুলে নিয়ে উড়ে যেতে পারে। এর আরেকটি সংস্করণের আবার চাকাও আছে। ফলে সেটি দেয়াল বা সিলিং-এর ওপর চলে বেড়াতে পারে, ফাটল শনাক্ত করতে পারে। মূল্য প্রায় ৫০ হাজার ইউরো। তবে ধীরে ধীরে এমন ড্রোনের দাম কমবে বলে আশা করা হচ্ছে।

শীর্ষ সংবাদ:
ক্ষমতা মানে ভোগ বিলাস নয়, ক্ষমতা হলো মানুষের সেবা করা         খুলনা বিভাগে করোনায় মৃত্যুর নতুন রেকর্ড, একদিনে সর্বোচ্চ ২৮মৃত্যু         নরসিংদীতে সড়ক দুর্ঘটনায় নারী ও শিশুসহ নিহত ৫, আহত ১০         রাজশাহীতে আরও ১০ জনের মৃত্যু, ২০ দিনে ঝরলো ২০৩ প্রাণ         বাবা-মা-বোনকে হত্যা ॥ মেহজাবিন ও তার স্বামীর বিরুদ্ধে মামলা         কুষ্টিয়ায় জোড়া খুন ॥ দণ্ডিত ৪ আসামির জামিনের রিভিউ আপিল বিভাগে খারিজ         ব্রাজিলে করোনায় মৃত্যু পাঁচ লাখ ছাড়াল, পরিণতি আরো খারাপের শঙ্কা         বিষ ছড়াচ্ছে পলিথিন ॥ হুমকির মুখে জনস্বাস্থ্য ও প্রাকৃতিক পরিবেশ         প্রধানমন্ত্রী আজ ৫৩ হাজার পরিবারকে দিচ্ছেন জমি ও ঘর         রাজধানীতে একই পরিবারের ৩ জন খুন         গণটিকাদান কর্মসূচী শুরু         পুঁজিবাজারের সামনে ভাল ভবিষ্যৎ রয়েছে         প্রিয় পিতার জন্য ভালবাসা         ভুটানের সঙ্গে পিটিএ কার্যকর হচ্ছে নতুন বছরে         করোনায় একদিনে মৃত্যু বেড়ে ৬৭         করোনা বেড়ে যাওয়ায় পর্যটনশিল্প ফের অনিশ্চয়তায়         নাসির ও অমির তিন রক্ষিতা কারাগারে         রোহিঙ্গাদের এনআইডি পাওয়ার নেপথ্যে চাঞ্চল্যকর জালিয়াতি         প্রাকৃতিক গ্যাস অনুসন্ধানই জ্বালানি নিরাপত্তার অন্যতম উপায়         প্রমাণ সরবরাহ করলে তথ্য দেবে সুইস ব্যাংক