বৃহস্পতিবার ১৮ অগ্রহায়ণ ১৪২৮, ০২ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রোনাল্ডোর নামে হওয়ায় সমালোচনা

  • বিমানবন্দরের নাম

স্পোর্টস রিপোর্টার ॥ গত বছর নিজ দেশ পর্তুগালকে প্রথমবারের মতো ইউরো চ্যাম্পিয়নশিপ জিতিয়েছেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। যে কারণে রোনাল্ডোর নামে বিমানবন্দরের নামকরণ করেছে দেশটি। কিন্তু এরপর থেকে সমালোচনায় বিদ্ধ হচ্ছেন সি আর সেভেন।

রোনাল্ডোর জন্মস্থান পর্তুগালের মাদেইরার বিমানবন্দরের নাম বদলিয়ে এয়ারপোর্টো ক্রিশ্চিয়ানো রোনাল্ডো রাখা হয়েছে। পর্তুগাল ইউরো চ্যাম্পিয়নশিপ জয়ের পরই তার নামে মাদেইরা বিমানবন্দরের নামকরণের ঘোষণা দেয়া হয়। নামকরণের এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রোনাল্ডো, তার বান্ধবী জিওর্জিনা, মা আভেইরো ও ছেলে ক্রিশ্চিয়ানো জুনিয়র। কিন্তু এতে অনেকেই সন্তুষ্ট না। পর্তুগালের লিসবনে দেশটির সাবেক বিমানবাহিনীর প্রধান, সাবেক রাজনীতিবিদ হাম্বার্টো ডেলগাডো ও ইংল্যান্ডের কিংবদন্তি ফুটবলার জর্জ বেস্টের নামানুসারে বেলফাস্টে একটি বিমানবন্দর আছে। এছাড়া ইউরোপের আর কোন দেশে ক্রীড়াবিদের নামে বিমানবন্দর নেই। তাহলে রোনাল্ডোর নামে বিমানবন্দর কেন? এমন সমালোচনা করছেন নিন্দুকেরা। সমালোচকরা মনে করেন, ফুটবলে রোনাল্ডোর এমন বিশেষ কোন অবদান নেই, যার কারণে তার নামে বিমানবন্দর হতে পারে। ভক্তরা অবশ্য সি আর সেভেনের হয়ে জবাব দিয়েছেন। তাদের যুক্তি, রোনাল্ডোর কারণেই এখন ইউরোপ সেরা পর্তুগাল। বিমানবন্দরের বাইরে লাউঞ্জের সামনে রোনাল্ডোর একটি মূর্তি স্থাপন করা হয়। সেটি নিয়েও চলছে আলোচনা-সমালোচনা। কারণ রোনাল্ডোর চেহারার সঙ্গে মূর্তির চেহারার কোন মিল নেই। অনেকে রোনাল্ডোর মূর্তির সঙ্গে ১৯৫৭ সালের ‘সাইকোপ্যাথ’ সিনেমার চরিত্র কিংবা সাবেক ব্রিটিশ ফর্মুলা ওয়ান চ্যাম্পিয়ন ডেভিড কলথার্ডের সঙ্গে বেশ মিল পাচ্ছেন।

ডিসেম্বরে বঙ্গবন্ধু গোল্ড কাপ ফুটবল

স্পোর্টস রিপোর্টার ॥ ঘরোয়া ফুটবলের সূচী ঘন ঘন পেছাতে বরাবরই ওস্তাদ বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। এবার সেই ‘পারফর্মেন্স’কেও ছাপিয়ে গেল তারা। ঘরোয়া নয়, এবার তারা পিছিয়ে দিয়েছে আন্তর্জাতিক ফুটবল টুর্নামেন্টের আসর। তাও সেটা এক দিন, এক সপ্তাহ বা একমাস নয়, পাক্কা নয় মাস। আমন্ত্রণমূলক আন্তর্জাতিক ফুটবল আসর ‘বঙ্গবন্ধু গোল্ডকাপ।’ বাফুফের দেয়া বর্ষপঞ্জি অনুযায়ী আসরটি মাঠে গড়ানোর কথা ছিল গত ১১ মার্চ। কিন্তু বৃহস্পতিবার বাফুফের নির্বাহী কমিটির নতুন সিদ্ধান্তে আগামী ১৮ ডিসেম্বর শুরু হয়ে আসরটি শেষ হবে ৩১ ডিসেম্বর। ভেন্যু ঢাকা ও সিলেট।

নির্বাহী কমিটির সভা শেষে বাফুফের সিনিয়র সহ-সভাপতি আব্দুস সালাম মুর্শেদী বলেন, ‘নির্বাহী কমিটির জরুরী সভায় সভাপতি বঙ্গবন্ধু গোল্ডকাপের বাইরের দলগুলো নিয়ে আলোচনা করেছেন। আঞ্চলিক দলগুলো ছাড়াও বাইরের দেশগুলোর সঙ্গে কথা চলছে। আগের সূচী অনুযায়ী আমরা দলগুলো এক করতে পারিনি। জাতীয় দলের বর্তমান অবস্থা, আমাদের প্রস্তুতি, বিদেশী দলগুলোর অংশগ্রহণ সবমিলিয়ে সিদ্ধান্ত নেয়া হয়েছে বঙ্গবন্ধু গোল্ডকাপ আগামী ডিসেম্বরে হবে।’ এর আগে বাফুফে এপ্রিলের তৃতীয় সপ্তাহে এই আসরটি আয়োজন করা হবে বলে জানিয়েছিল। এবারের আসরে ভুটান, মালদ্বীপ, আফগানিস্তান, নেপাল, কম্বোডিয়া, কিরগিজস্তান ও উজবেকিস্তান সম্মতি দিয়েছে ডিসেম্বরে খেলারÑ এমনটাই জানিয়েছে বাফুফে। তবে অংশগ্রহণকারী দল ৬টি না ৮টি হবে সেটা এখনও স্থির করতে পারেনি তারা। স্পন্সরের অভাবে আসর পেছানোর যে গুজব রটেছিল তা নাকচ করে দিয়েছে দেশীয় ফুটবলের নিয়ন্ত্রক সংস্থাটি।

শীর্ষ সংবাদ:
গণমুখী প্রশাসন ॥ স্বাধীনতার ৫০ বছরে বড় অর্জন         ছাত্রদের কাজ লেখাপড়া, রাস্তায় নেমে যান ভাংচুর নয়         উন্নয়নে পাকিস্তানকে পেছনে ফেলেছে বাংলাদেশ         ঢাকা বিশ্ববিদ্যালয় নেতৃত্বের ভূমিকায় থাকবে         ১১ খাতে বিপুল বিনিয়োগ আসার সম্ভাবনা         ঐতিহাসিক পার্বত্য শান্তি চুক্তিতে বদলে গেছে পাহাড়         রামপুরায় ছাত্র বিক্ষোভ, মতিঝিলে গাড়ি ভাংচুর         দেশের প্রথম বর্জ্য বিদ্যুত কেন্দ্র অবশেষে বাস্তবায়ন হচ্ছে         বাল্যবিয়ে রোধে কাজীদের সচেতন করতে প্রশিক্ষণ দেয়া হচ্ছে         হত্যা মিশনে ব্যবহৃত গুলি-অস্ত্র উদ্ধার         শ্রদ্ধা ভালবাসায় জাতীয় অধ্যাপক রফিকুল ইসলামের চিরবিদায়         সুপ্রীমকোর্টে শারীরিক উপস্থিতিতে বিচার কাজ শুরু         খালেদা জিয়াকে স্তব্ধ করে দিতে চায় সরকার ॥ ফখরুল         মুক্তিপণের টাকা আদায় হচ্ছিল মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে         সুবর্ণজয়ন্তী উপলক্ষে লাল সবুজের মহোৎসবে মুখরিত হাতিরঝিল         ৯০ কার্যদিবসে সম্প্রীতি বিনষ্টের মামলা নিষ্পত্তি করতে হবে         এইচএসসি ও আলিম পরীক্ষা উপলক্ষে যে নিষেধাজ্ঞা দিয়েছে ডিএমপি         আন্তর্জাতিক বাজারে তেলের দাম কমলে ব্যবস্থা নেবো : অর্থমন্ত্রী         হৃদরোগ ঝুঁকি হ্রাসে সরকারের যুগান্তকারী পদক্ষেপ         করোনা : গত ২৪ ঘন্টায় আরও ২ জনের মৃত্যু