রবিবার ৫ আশ্বিন ১৪২৭, ২০ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মঙ্গলগ্রহেও সুনামি!

মঙ্গলগ্রহেও সুনামি!

অনলাইন ডেস্ক ॥ পৃথিবীর নানা অঞ্চলের সাগরে সুনামির হয়ে থাকে। কিন্তু তাই বলে মঙ্গলগ্রহে সুনামি? সম্প্রতি গবেষকরা তেমন প্রমাণই হাতে পেয়েছেন। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে ফক্স নিউজ।

মঙ্গলগ্রহের এ সুনামির প্রমাণ পাওয়া গেছে গ্রহটির বিভিন্ন ভূ-প্রাকৃতিক অবস্থা পর্যবেক্ষণে। আর প্রায় তিন বিলিয়ন বছর আগে এ সুনামি হয়েছিল বলে ধারণা করা হচ্ছে।

মঙ্গলগ্রহ সবসময় একই চেহারায় ছিল না। শুষ্ক, রুক্ষ, শীতল মঙ্গল একসময় বেশ আর্দ্র আর উষ্ণ ছিল। বর্তমানে লালচে সেই গ্রহে ছিল সমুদ্র। আর সেই সমুদ্রে না কি সুনামিও হয়েছিল। বহুদিন ধরে মহাকাশ বিজ্ঞানীদের মুখে মুখে ঘুরে ফেরা এই তত্ত্বের পক্ষে এবার না কি প্রমাণ মিলেছে।

বিজ্ঞানীরা বহুদিন ধরে দাবি করে আসছেন, একসময় মঙ্গলগ্রহে পর্যাপ্ত পানি ছিল। উপযুক্ত সেই পরিবেশে মঙ্গলের উত্তর গোলার্ধের নিম্নভূমিতে সমুদ্রের অস্তিত্বের সম্ভাবনার কথাও বলে আসছেন তাঁরা। সম্প্রতি ফরাসি বিজ্ঞানী ফ্র্যাংকোইস গস্টার্ড বলেন, এটি ছিল বেশ শক্তিশালী ও বড় সুনামি।

গবেষকরা মনে করছেন, গ্রহাণুপুঞ্জ কিংবা ধূমকেতু মঙ্গলের সমুদ্রে আছড়ে পড়ায় সুনামি হয়ে থাকতে পারে। তিন বিলিয়ন বা ৩০০ কোটি বছরেরও আগের সেই ঘটনায় গ্রহটির বিস্তীর্ণ এলাকা প্লাবিত হয়। এই প্লাবনে বয়ে আসা পলির কারণেই সম্ভবত সাগরতীরের চিহ্ন ধুয়ে মুছে একাকার হয়ে যায়। বিজ্ঞানীরা যে দুটি সুনামির কথা বলছেন, তাঁর একটিতে মঙ্গলের আট লাখ বর্গকিলোমিটার এলাকা প্লাবিত হয়ে থাকতে পারে। এর লাখ লাখ বছর পর সংঘটিত অপর সুনামিতে প্লাবিত হয় সম্ভবত প্রায় ১০ লাখ বর্গকিলোমিটার এলাকা। এসব সুনামির উচ্চতা ১০০০ ফুট পর্যন্ত ছিল বলে ধারণা করা হচ্ছে। তবে এর কোনো কোনো ঢেউ ৩০০ ফুট পর্যন্ত উঁচু ছিল।

এ বিষয়ে গবেষকরা তাদের পর্যবেক্ষণের ফলাফল প্রকাশ করেছেন জিওফিজিক্যাল রিসোর্স জার্নালে।

শীর্ষ সংবাদ:
২৮ সেপ্টেম্বর সাহেদের অস্ত্র মামলার রায় ঘোষণা         সীতাকুণ্ডে ট্রাকের চাপায় এসআই নিহত         বুয়েটের আবরারের বাবা অসুস্থ, সাক্ষ্য গ্রহণ ৫ অক্টোবর         সংক্রমণ ছাড়াল ৫৪ লাখ ॥ জরুরি বৈঠক ডেকেছেন মোদি         করোনা ভ্যাকসিনের তথ্য চুরি করেছে চীনা হ্যাকাররা ॥ স্পেন         বাংলাদেশ ছাড়লেন ড. বিজন কুমার শীল         থাইল্যান্ডে রাজতন্ত্রের ক্ষমতা খর্ব করার দাবিতে বিশাল মিছিল         খালেদা জিয়ার আরও চার মামলার স্থগিতাদেশ আপিলে বহাল         স্বাস্থ্য অধিদফতরের গাড়ি চালক মালেককে আটক করেছে র‌্যাব         লকডাউনের পর উহানে দেখা দিয়েছে ভরসার নতুন সূর্য         সিরিয়ায় বাড়তি সেনা মোতায়েন ॥ ফের উত্তেজনা রাশিয়া-যুক্তরাষ্ট্রের         তালেবান ঘাঁটিতে বিমান হামলা ॥ নিহত ১২         করোনায় প্রতিটি মৃত্যুর দায় ট্রাম্পের ॥ জো বাইডেন         বিশ্বে করোনায় মৃত্যু সাড়ে ৯ লাখ ৫৫ হাজার         ট্রাম্পকে পাঠানো চিঠিতে রাইসিন বিষ         পৃথক পতাকা ও সংবিধানের দাবি এনএসসিএন’র ॥ নয়া বিড়ম্বনা মোদি         অস্ত্র কেনার সীমাবদ্ধতা অক্টোবরের শেষ নাগাদ উঠে যাবে ॥ ইরান         যুক্তরাষ্ট্রে পার্টিতে বন্দুকধারীর হামলা ॥ নিহত ২, আহত ১৪         নতুন চ্যানেল দিয়ে শিমুলিয়া-কাঁঠালবাড়ী নৌরুটে ফেরি চলাচল শুরু         ভারত মহাসাগরে চীনের জাহাজ, বাড়ছে উত্তেজনা