বৃহস্পতিবার ৫ কার্তিক ১৪২৮, ২১ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

এক বছর ডেরিভেটিভসে লেনদেন করতে পারবে না রিলায়েন্স

অর্থনৈতিক রিপোর্টার ॥ পুঁজিবাজারে আগামী এক বছরের জন্য ইক্যুইটি ডেরিভেটিভস পণ্য লেনদেন করতে পারবে না রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ। শুক্রবার এই নিষেধাজ্ঞা দিয়েছে ভারতের বাজার নিয়ন্ত্রক সংস্থা সেবি। সিকিউরিটিজ এ্যান্ড এক্সচেঞ্জ বোর্ড অব ইন্ডিয়া (সেবি) নির্দেশনায় বলেছে, রিলায়েন্সসহ মোট ১২ কোম্পানিকে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে ইক্যুইটি ডেরিভেটিভ মার্কেটে লেনদেন থেকে নিষিদ্ধ করা হয়েছে। শনিবার থেকে আগামী এক বছর কোম্পানিগুলো এই মার্কেটে লেনদেন করতে পারবে না।

ডেরিভেটিভ মার্কেট হলো এমন মার্কেট; যেখানে শেয়ার অগ্রিম দর নির্ধারণ করে লেনদেন হয়। এ পদ্ধতিতে বিনিয়োগকারীরা কোন শেয়ারের তিন মাস বা নির্দিষ্ট কোন সময়সীমা পরবর্তী শেয়ার দর নিয়ে লেনদেন করে।

টাইমস অব ইন্ডিয়ার খবরে জানানো হয়, ১০ বছর আগে বেআইনীভাবে রিলায়েন্স পেট্রোলিয়ামের শেয়ার আগাম লেনদেন করে মুনাফা করেছিল বলে অভিযোগ রয়েছে। এই অভিযোগের ভিত্তিকে কোম্পানিটিকে ১ বছরের জন্য নিষেধাজ্ঞা দেয়া হয়েছে। একই সঙ্গে রিলায়েন্সকে সুদ সমেত অবৈধভাবে মুনাফা করা ১ হাজার কোটি রুপী ফেরত দিতে বলা হয়েছে। নির্দেশনায় আরও বলা হয়, আগামী ৪৫ দিনের মধ্য এই অর্থ পরিশোধ করতে হবে। এদিকে, কোম্পানিটির একজন মুখপাত্র জানিয়েছেন, তারা এই নির্দেশনার বিরুদ্ধে চ্যালেঞ্জ করবে। তাদের দাবি, শেয়ারহোল্ডারদের স্বার্থের কথা মাথায় রেখেই লেনদেন করা হয়েছিল। এর আগে অবশ্য রিলায়েন্স সেবির সঙ্গে আপোস করার চেষ্টা করলেও তা প্রত্যাখ্যান করে নিয়ন্ত্রক সংস্থা। নিষিদ্ধ হওয়া অন্য কোম্পানিগুলো হলোÑ গুজরাট পেটকোক এ্যান্ড পেট্রো প্রোডাক্ট সাপ্লাই, আর্থিক কমার্শিয়ালস, এলপিজি ইনফ্রাস্ট্রাকচার ইন্ডিয়া, রেলপোল প্লাস্টিক প্রোডাক্ট, ফাইন টেক কমার্শিয়াল, পাইপ লাইন ইনফ্রাস্ট্রাকচার ইন্ডিয়া, মোটেক সফটওয়্যার, দর্শন সিকিউরিটিজ, রিলস্টিকস ইন্ডিয়া, রিলজিস্টিকস রাজস্তান ও দারতি ইনভেস্টমেন্ট।

শীর্ষ সংবাদ:
করোনা : ২৪ ঘণ্টায় আরও ৬ জনের মৃত্যু, শনাক্ত ৩৬৮         ভারী বর্ষণের পূর্বাভাস         গুচ্ছ ভর্তি পরীক্ষার ‘ক’ ইউনিটের ফল প্রকাশ         করোনা ভাইরাসে টিকা নিবন্ধনে বয়সসীমা সর্বনিম্ন ১৮ বছর নির্ধারণ         কারওয়ানবাজারে বাসচাপায় স্কুটিচালক নিহত         এসকে সিনহাসহ ১১ জনের বিরুদ্ধে রায় বৃহস্পতিবার         জনসাধারণের জন্য উন্মুক্ত করে দেওয়া হবে পান্থকুঞ্জ : মেয়র তাপস         গুজব : বদরুন্নেসা কলেজের শিক্ষিকা আটক         ডেঙ্গু : গত ২৪ ঘণ্টায় আরও ১১২ জন হাসপাতালে         ‘ইসলাম কখনো অন্য ধর্মের ওপর আঘাত সমর্থন করে না’         অর্থনীতির স্বাভাবিক অবস্থা ফেরাতে অনেকদূর এগিয়েছে বাংলাদেশ : অর্থমন্ত্রী         ট্রেনে পাথর নিক্ষেপ নিভে গেল আজমীরের চোখের আলো         সপ্তাহে ৫ দিন চলবে ঢাকা-দিল্লি ফ্লাইট         ২৪ অক্টোবর পায়রা সেতু উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী         করোনা ভাইরাস ॥ দেশে ৩ কোটি ৭০ লাখ শিশু ঝুঁকিতে         রাজধানীতে মাদকবিরোধী অভিযানে আটক ৬১         ভারতের উত্তরাখাণ্ডে দুর্যোগ ॥ নিহতের সংখ্যা বেড়ে ৪৬         বিশ্বে প্রথম মানবদেহে শূকরের কিডনি প্রতিস্থাপন         বদলে যাচ্ছে ফেসবুকের নাম !         সিরিয়ায় বোমা হামলায় ১৩ সেনা সদস্য নিহত