রবিবার ১৪ অগ্রহায়ণ ১৪২৮, ২৮ নভেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

এডিবির ঋণ ফেরত দিল ভারতের কেন্দ্রীয় সরকার

অর্থনৈতিক রিপোর্টার ॥ বাজেটে বৈদেশিক ঋণের বোঝা না বাড়াতে এশীয় উন্নয়ন ব্যাঙ্কের (এডিবি)। ঋণের টাকা ফিরিয়ে দিয়েছে ভারতের কেন্দ্রীয় অর্থনীতি বিষয়ক দফতর। এদিকে কেন্দ্র সরকারের এই সিদ্ধান্তের ফলে প্রায় ২৩০০ কোটি রুপী ঋণ থেকে বঞ্চিত হলো বাংলা রাজ্য।

রাজ্য সরকারের পরিকল্পনা মতো বিভিন্ন দফতর বা অধিগৃহীত প্রতিষ্ঠানে উদ্বৃত্ত কর্মীদের স্বেচ্ছাবসর, বিভিন্ন বিভাগের পরিকাঠামোয় বদল এবং সরকারী ব্যবস্থায় আর্থিক শৃঙ্খলা আনার মতো সংস্কার কর্মসূচীর জন্য এই ঋণ দিতে রাজি হয় এডিবি। তবে ভারতের আইনে কোন রাজ্যকে বিদেশী সংস্থার ঋণ বা অনুদান পেতে হলে কেন্দ্রীয় অর্থনীতি বিষয়ক দফতরের ছাড়পত্র পেতে হয়। কিন্তু এডিবির এই ঋণ পাওয়ার বিষয়ে ছাড়পত্র দেয়নি কেন্দ্র। কারণ হিসেবে বলা হয়েছে, বিদেশী ঋণ পাওয়ার জন্য তারা যেসব ক্ষেত্রকে অগ্রাধিকার তালিকায় রেখেছে সেগুলো কেন্দ্রের অগ্রাধিকারের সঙ্গে মিলছে না। তবে সবচেয়ে বড় কথা হলো, বাজেটে নির্দিষ্ট বিদেশী ঋণের বহর বাড়াতে চায়নি কেন্দ্র সরকার। দেশটির অর্থ দফতরের এক কর্মকর্তার বরাত দিয়ে আনন্দবাজার পত্রিকার খবরে বলা হয়েছে, বছরে কত টাকা বিদেশী সংস্থার কাছ থেকে ঋণ নেয়া হবে, তা নির্দিষ্ট করা থাকে কেন্দ্রীয় বাজেটে। তাই পশ্চিমবঙ্গকে সেই অনুমতি দিয়ে দিল্লী বিদেশী ঋণের বহর বাড়াতে চায়নি।

শীর্ষ সংবাদ:
তৃতীয় ধাপের ইউপি নির্বাচন : চলছে গণনার কাজ         বাংলাদেশে বিনিয়োগ সুবিধা লুফে নেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৩         করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন নিয়ে স্বাস্থ্য অধিদফতরের সতর্কবার্তা         পরিবহন সেক্টর কার নিয়ন্ত্রণে : জি এম কাদের         সংসদে নির্বাচন কমিশন গঠনে আইন আনা হচ্ছে শিগগিরই ॥ আইনমন্ত্রী         আগামী ১ ডিসেম্বর থেকে নগর পরিবহন চালু সম্ভব নয় : মেয়র তাপস         মানবপাচার মামলা : কুয়েতে পাপুলের ৭ বছরের কারাদণ্ড         ডেঙ্গু : গত ২৪ ঘন্টায় আরও ৭৪ রোগী হাসপাতালে         নন-জুডিসিয়াল স্ট্যাম্পে বঙ্গবন্ধুর ছবি যুক্ত করতে রুল         বাংলাদেশে বিপুল পরিমাণ বিনিয়োগ আসছে : সালমান এফ রহমান         নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের অবরোধ         বুয়েট ছাত্র আবরার হত্যা মামলার রায় পিছিয়ে ৮ ডিসেম্বর নির্ধারণ         করোনা : সুইজারল্যান্ড না গিয়ে দেশে ফিরলেন স্বাস্থ্যমন্ত্রী         আন্তর্জাতিক মানের নতুন একটি বিমানবন্দর নির্মাণের পরিকল্পনা         তেজগাঁওয়ে ঠিকাদারের কাছে চাঁদা দাবির অভিযোগ         টঙ্গীতে পুড়ে যাওয়া বস্তির একটি মানুষও না খেয়ে থাকবে না ॥ রাসেল         করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন সবচেয়ে মারাত্মক ॥ গবেষণা