বুধবার ২৪ অগ্রহায়ণ ১৪২৮, ০৮ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মিজারুল কায়েসের মরদেহ পৌঁছেছে কাল দাফন

কূটনৈতিক রিপোর্টার ॥ ব্রাজিলে নিযুক্ত রাষ্ট্রদূত ও সাবেক পররাষ্ট্র সচিব মোহাম্মদ মিজারুল কায়েসের মরদেহ রবিবার মধ্যরাতে ঢাকায় পৌঁছেছে। কাতার এয়ারওয়েজের একটি ফ্লাইটে তার মরদেহ ঢাকায় আসে। অন্তিম শ্রদ্ধা জানানোর জন্য তার মরদেহ আজ সকাল দশটা থেকে বারোটা পর্যন্ত কেন্দ্রীয় শহীদ মিনারে রাখা হবে। পরে তার মরদেহ গ্রামের বাড়ি পাকুন্দিয়ায় নেয়া হবে। সেখানে স্বজনদের শ্রদ্ধা নিবেদন ও জানাজা শেষে আগামীকাল মঙ্গলবার বনানী কবরস্থানে তার লাশ দাফন করা হবে। পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র এ তথ্য জানায়।

সূত্র জানায়, কাতার এয়ারওয়েজের একটি ফ্লাইটে রবিবার মধ্যরাতে মিজারুল কায়েসের লাশ হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছে। মিজারুল কায়েসের প্রথম জানাজা আজ সোমবার সকাল সাড়ে আটটায় পররাষ্ট্র মন্ত্রণালয় চত্বরে অনুষ্ঠিত হবে। সেখানে মরহুমের সহকর্মীরা তার প্রতি শ্রদ্ধা নিবেদন করবেন। পরে শেষ শ্রদ্ধা জানানোর জন্য তার কফিন সকাল দশটা থেকে দুপুর বারোটা পর্যন্ত কেন্দ্রীয় শহীদ মিনারে রাখা হবে। শিল্প ও সাহিত্য সংস্কৃতি অঙ্গনের ব্যক্তিরা তার প্রতি শ্রদ্ধা নিবেদন করবেন। বাদ আসর গুলশান আজাদ মসজিদে তার দ্বিতীয় জানাজা হবে। পরে মিজারুল কায়েসের কফিন জন্মস্থান কিশোরগঞ্জের পাকুন্দিয়ায় নিয়ে যাওয়া হবে। সেখানে তার আত্মীয়স্বজন ও প্রতিবেশীরা তৃতীয় জানাজায় অংশ নেবেন। সব শেষে মঙ্গলবার বনানী কবরস্থানে বাবার কবরের পাশে তার দাফন সম্পন্ন হবে।

গত ১১ মার্চ ব্রাজিলের রাজধানী ব্রাসিলিয়ার একটি হাসপাতালে মিজারুল কায়েস মৃত্যুবরণ করেন। মিজারুল কায়েস ব্রাজিলে বাংলাদেশের রাষ্ট্রদূতের দায়িত্ব পালনকালে গুরুতর অসুস্থ হয়ে মাস খানেক ধরে ব্রাজিলের ব্রাসিলিয়া হাসপাতালে আইসিইউতে ছিলেন তিনি। কিশোরগঞ্জের সন্তান মিজারুলের বয়স হয়েছিল ৫৭ বছর। তিনি স্ত্রী নাইমা চৌধুরী ও দুই মেয়ে রেখে গেছেন।

২০০৯-২০১২ সাল পর্যন্ত পররাষ্ট্র সচিব হিসেবে দায়িত্ব পালন করেছেন মিজারুল কায়েস। এর আগে ২০১২ সালে শ্বাসকষ্টজনিত সমস্যা ও রক্তে ইনফেকশনের মতো প্রাণঘাতী সেপটেসেমিয়ায় আক্রান্ত হয়েছিলেন। সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে চিকিৎসা নিয়ে সে সময় সুস্থ হয়েছিলেন তিনি। ব্রাজিলে যাওয়ার আগে মিজারুল বাংলাদেশের লন্ডন মিশনে হাই কমিশনারের দায়িত্ব পালন করেন। সেখান থেকে তাকে ব্রাজিলে পাঠানো হয়েছিল।

শীর্ষ সংবাদ:
ফেনী নদীতে চলছে মুহুরী সেতু নির্মাণ কাজ         মহিলা হোস্টেলসহ ৮ স্থাপনা উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী         জিয়ার শাসনামলে মুক্তিযোদ্ধাদের হত্যা করা হয়েছে নির্বিচারে ॥ দীপু মনি         ভিত্তিহীন অভিযোগে আবরারকে হত্যা ॥ পর্যবেক্ষণে বিচারক         পটুয়াখালীতে শুরু হলো মুক্তির বিজয় উৎসব         মধ্যাহ্ন বিরতিতে বাংলাদেশ         বুয়েট শিক্ষার্থী আবরার হত্যা ॥ ২০ জনের মৃত্যুদণ্ড         আবরার হত্যা ॥ আসামিদের বিরুদ্ধে রায় পড়া শুরু         নীলফামারীতে ট্রেনে কাটা পড়ে একই পরিবারের ৩ শিশুসহ ৪ জন নিহত         জবি কেন্দ্রে দ্বিতীয় ডোজ টিকা পেল ১৪০৬ জন শিক্ষার্থী         আজ শায়েস্তাগঞ্জ ও আজমিরীগঞ্জ পাকসেনা মুক্ত হয়েছিল         ডাক্তার মুরাদের এমপি পদের বৈধতা নিয়ে রিট         বুয়েট শিক্ষার্থী আবরার হত্যা ॥ মামলার ২২ আসামি আদালতে         পটুয়াখালী মুক্ত দিবস আজ         মুরাদের বিতর্কিত ১৫ অডিও-ভিডিও অপসারণ         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মারা গেছেন ৭ হাজার ৫৯৯ জন         জাতিসংঘ মহাসচিব আইসোলেশনে         ট্রেনে কাটা পড়ে নীলফারীতে ৪ জনের মৃত্যু         ২১৩ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে বাংলাদেশ         মুরাদের পদত্যাগপত্র গ্রহণ করে প্রজ্ঞাপন জারি