শুক্রবার ১৩ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৭ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ইন্ডিয়ান ওয়েলস টেনিস ॥ আবারও নাদালকে হারালেন ফেদেরার

  • জোকোভিচকে বিদায় করলেন কিরগিওস

স্পোর্টস রিপোর্টার ॥ মৌসুমের প্রথম গ্র্যান্ডসøাম টুর্নামেন্ট অস্ট্রেলিয়ান ওপেনেই মুখোমুখি হয়েছিলেন রাফায়েল নাদাল আর রজার ফেদেরার। কিন্তু সুইস তারকার সঙ্গে পারেননি নাদাল। অস্ট্রেলিয়ান ওপেনের ফাইনালের পর আরও একবার টেনিস বিশ্ব সুযোগ পেল নাদাল-ফেদেরারের দ্বৈরথ দেখার। তবে এবারও সুইস সেনসেশন রজার ফেদেরারের কাছে পরাজিত হলেন রাফায়েল নাদাল। এবারের লড়াটাই অবশ্য একপেশে। চতুর্থ রাউন্ডে রজার ফেদেরার এদিন ৬-২ এবং ৬-৩ গেমে খুব সহজেই নাদালকে পরাজিত করে টুর্নামেন্টের কোয়ার্টার ফাইনালের টিকেট নিশ্চিত করেন। ২০০৪ সালে প্রথমবারের মোকাবেলার পরে এই প্রথম কোয়ার্টার ফাইনালের আগেই মুখোমুখি হয়েছিলেন নাদাল-ফেদেরার। এবারের আসরে ড্র’তেই ছিল ভিন্নতা। ৪৪টি গ্র্যান্ডসøাম নিজেদের মধ্যে ভাগাভাগি করে নেয়া ফেদেরার-নাদাল-জোকোভিচ পড়েছিলেন একই গ্রুপে। ফলে সেমিফাইনালে খেলতে হতো তিনজনের মধ্যে যে কোন একজনকে।

তবে কাজটা এখন খুব সহজ হয়ে গেছে ফেদেরারের জন্য। কেননা টুর্নামেন্ট থেকে যে ছিটকে গেছেন জোকোভিচও। মাত্র দুই সপ্তাহের ব্যবধানে আবারও সেই নিক গিরগিওসের কাছে পরাস্ত হয়ে বিদায় নিতে হলো সার্বিয়ান তারকাকে। আরেকবার নিজের শক্তিশালী সার্ভিস দিয়ে ইন্ডিয়ান ওয়েলস মাস্টার্স টুর্নামেন্ট থেকে বিশ্ব টেনিস র‌্যাঙ্কিংয়ের সাবেক নাম্বার ওয়ান তারকাকে বিদায় করেছেন ১৫ নম্বর র‌্যাঙ্কধারী কিরগিওস। অস্ট্রেলিয়ার এই টেনিস তারকা এদিন চতুর্থ রাউন্ডের ম্যাচে ৬-৪, ৭-৬ (৭/৩) গেমের সরাসরি সেটে তিনবারের চ্যাম্পিয়ন জোকোভিচকে পরাজিত করে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছেন। মূলত কিরগিওসের আক্রমণাত্মক টেনিসের কাছেই হার মানতে হয়েছে জোকোভিচকে। ঘণ্টায় এক ’শরও বেশি মাইল বেগে করা কিরগিওসের একেকটি সার্ভিস রক্ষা করার সাধ্য ছিল না জোকোভিচের। পুরো ম্যাচে ১৪টি এস মেরেছেন কিরগিওস। চলতি মাসেই আকাপুলকো টুর্নামেন্টেও ২১ বছর বয়সী কিরগিওসের কাছে পরাজিত হয়ে প্রথম রাউন্ড থেকেই বিদায় নিতে হয়েছিল জোকোভিচকে।

নতুন বছরে এখন পর্যন্ত নিজেকে আর সেভাবে মেলে ধরতে পারেননি তিনি। ম্যাচ শেষে নিজের অনুভূতি প্রকাশ করতে গিয়ে জোকোভিচ বলেন, ‘ম্যাচটি অসাধারণ ছিল। আমি সত্যিই গর্বিত। একসময় এসে সবকিছুই শেষ হয়, দুর্ভাগ্যবশত এটাই ছিল সেই দিন। আশা করছি, আবারও এখানে ফিরে আসতে পারব।’ এদিকে ফেদেরারের কাছে হেরে কিছুটা হতাশ রাফায়েল নাদালও। তবে কৃতিত্ব দিচ্ছেন প্রতিপক্ষকেই। ফেদেরারের কাছে বছরের দ্বিতীয় পরাজয়ের পর নাদাল বলেন, ‘অস্ট্রেলিয়ার ম্যাচটি খুব কাছাকাছি ছিল। আমার জয়ের ভাল সুযোগ ছিল। কিন্তু আজ তেমনটি হয়নি। সে আমার চেয়ে অনেক ভাল খেলেছে। এই ধরনের ম্যাচে যদি নিজের মতো করে খেলা না যায় তবে জেতাটা অসম্ভব।’ ফেদেরারের কাছে এটা নাদালের টানা তৃতীয় হার। সুদীর্ঘ ক্যারিয়ারে এর আগে অবশ্য কখনই রাফায়েল নাদালকে টানা তিন ম্যাচে হারাতে পারেননি ফেড এক্সপ্রেস। শেষ আটের লড়াইয়ে রজার ফেদেরারের প্রতিপক্ষ এখন দুর্দান্ত ফর্মে থাকা নিক কিরগিওস। তবে অস্ট্রেলিয়ার এই খেলোয়াড়ের বিপক্ষে রজার ফেদেরার অবশ্য ফেবারিটের তকমাটা গায়ে মেখেই কোর্টে নামবেন।

এদিকে বিশ্বের তিন নম্বর খেলোয়াড় স্ট্যানিসøাস ওয়ারিঙ্কা কঠিন লড়াইয়ের পর জাপানের ইয়োশিতা নিশিওকাকে ৩-৬, ৬-৩, ৭-৬ (৭/৪) গেমে পরাজিত করে শেষ আট নিশ্চিত করেছেন। সেখানে তার প্রতিপক্ষ অস্ট্রেলিয়ার অষ্টম বাছাই ডোমিনিক থেইম। এই অস্ট্রেলিয়ান খেলোয়াড় চতুর্থ রাউন্ডে ফ্রান্সের গায়েল মনফিলসকে ৬-৩, ৬-২ গেমে পরাজিত করেছেন। এদিকে সহজ জয় তুলে নিয়েছেন টুর্নামেন্টের চতুর্থ বাছাই কেই নিশিকোরিও। জাপানের এই টেনিস তারকা এদিন ৬-২ এবং ৬-৪ গেমে যুক্তরাষ্ট্রের ডোনাল্ড ইয়ংকে পরাজিত করে শেষ আটে জায়গা করে নিয়েছেন। কোয়ার্টার ফাইনালে তার প্রতিপক্ষ এখন যুক্তরাষ্ট্রের জ্যাক সক।

শীর্ষ সংবাদ:
অভিনেত্রী মঞ্জুষা নিয়োগীর ঝুলন্ত মরদেহ উদ্ধার         মিয়ানমারে বেসামরিক নাগরিকদের সুরক্ষা একটি গুরুতর চ্যালেঞ্জ ॥ রাবাব ফাতিমা         প্রেস ক্লাবের সামনে বিএনপির নেতাকর্মীরা ॥ সতর্ক অবস্থানে পুলিশ         নীলফামারীতে নিয়ন্ত্রণ হারিয়ে বাস খাদে, আহত ৩২         পাক সরকারের রাষ্ট্রদ্রোহ মামলার আসামির নাম মুক্তিযোদ্ধার তালিকায় নেই         ইমরান খানসহ তেহরিক নেতাদের বিরুদ্ধে দুটি মামলা         বালিয়াতলীর ফেরি পারাপার নয় বছর ধরে বন্ধ         মুশফিকের আউটের পর সাকিব নেমেই আক্রমনাত্মক         আজ থেকে ৪৪তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা শুরু হয়েছে         পেরুতে ৭ দশমিক ২ মাত্রার শক্তিশালী ভূমিকম্প অনুভূত         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মারা গেছেন এক হাজার ৪১৩ জন         অবৈধ ক্লিনিকের দৌরাত্ম্য ॥ ভুল চিকিৎসায় প্রতিনিয়ত মৃত্যু         ভবিষ্যত প্রজন্মের জন্য উন্নত জীবন নিশ্চিত করতে চাই         জঙ্গী নেতা আবদুল হাই যেভাবে ১৭ বছর আত্মগোপনে ছিলেন         জামিনে মুক্ত দুর্ধর্ষ অপরাধীদের ওপর চলবে নজরদারি         পাচার করা অর্থ ফিরিয়ে আনলে সাধারণ ক্ষমা ॥ অর্থমন্ত্রী         সিরাজগঞ্জে ট্রাক-লেগুনা সংঘর্ষ ॥ নাটোরের ৫ কৃষি শ্রমিক নিহত         হজের খরচ বাড়ল ৫৯ হাজার টাকা         হার ঠেকানোর চ্যালেঞ্জ বাংলাদেশের         বিনিয়োগ বাড়াতে নিরবচ্ছিন্ন সেবা দিচ্ছে বিডা