মঙ্গলবার ৩ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৭ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রিয়াল, বার্সা মাঠে নামছে আজ

স্পোর্টস রিপোর্টার ॥ গত সপ্তাহেই উয়েফা চ্যাম্পিয়ন্স লীগের শেষ ষোলোর দ্বিতীয় লেগে নতুন উপাখ্যান তৈরি করেছে বার্সিলোনা। প্রথম লেগে ৪-০ গোলে পিছিয়ে থাকার পর ফরাসী ক্লাব প্যারিস সেন্ট জার্মেইকে (পিএসজি) দ্বিতীয় লেগে ৬-১ ব্যবধানে হারায় লুইস এনরিকের শিষ্যরা। সেইসঙ্গে নতুন ইতিহাস গড়ে ইউরোপ সেরার এই টুর্নামেন্টের শেষ আটের টিকেট নিশ্চিত করে কাতালান ক্লাবটি। চ্যাম্পিয়ন্স লীগে দারুণ এই কীর্তির উদযাপন শেষ করে আজ আবারও মাঠে নামতে হচ্ছে মেসি-নেইমারদের। এবার তাদের পুরো মনোযোগ স্পেনের লা লিগায়। বার্সিলোনাকে আজ আতিথ্য দিবে দেপোর্তিভো লা করুনা।

গত মৌসুমে এই দেপোর্তিভো লা করুনার মাঠ থেকেই ৮-০ গোলের বিশাল জয় নিয়ে এসেছিল লুইস এনরিকের দল। পিএসজিকে বিদায় করে চ্যাম্পিয়ন্স লীগের কোয়ার্টার ফাইনালে জায়গা করে নিয়ে এই মুহূর্তে দারুণ উজ্জীবিত বার্সিলোনা। যে কারণেই আজও লা করুনার মাঠ থেকে বড় জয় নিয়ে আসার পরিকল্পনা নিয়েই লড়াইয়ে নামবে মেসি-নেইমাররা। লা লিগার বর্তমান চ্যাম্পিয়ন কাতালানরা। কিন্তু মৌসুমের শুরুতে যেন খেই হারিয়ে ফেলে লুইস এনরিকের শিষ্যরা। লা লিগায় নিষ্প্রভ পারফর্মেন্স আর চ্যাম্পিয়ন্স লীগের শেষ ষোলোর প্রথম লেগে পিএসজির কাছে বড় ব্যবধানে হারের পর তো তুমুল সমালোচনার মুখে পড়েন কাতালানদের কোচ লুইস এনরিকে। যদিওবা পরবর্তীতে কাতালানদের কোচ নিজের মুখেই জানিয়ে দিয়েছেন যে চলতি মৌসুমের শেষেই ন্যুক্যাম্প ছেড়ে দিচ্ছেন তিনি।

তবে সেই ব্যর্থতা অবশ্য দারুণভাবেই কাটিয়ে উঠেছে স্পেনের জায়ান্ট ক্লাবটি। বর্তমানে লীগ টেবিলের শীর্ষেও অবস্থান করছে তারা। মৌসুমের প্রথম ২৬ ম্যাচ থেকে ৬০ পয়েন্ট নিয়ে সবার ওপরে অবস্থান তাদের। আজ লা করুনার বিপক্ষে জয় পেলে চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদের সঙ্গে পয়েন্ট ব্যবধানটাকে বাড়িয়ে চারে নিয়ে যাওয়ার দারুণ সুযোগ মেসি-নেইমারদের সামনে। কাতালান সমর্থকদের জন্য স্বস্তির খবর হলো এই মুহূর্তে বড় তারকাদের মধ্যে কেউ ইনজুরিতে নেই। তবে আজ মূল একাদশে কিছু পরিবর্তনের পরিকল্পনা রয়েছে লুইস এনরিকের। এ্যালেক্স ভিদাল এবং জেরেমি ম্যাথিওকে মাঠে না দেখা গেলেও তাই বিস্ময়ের কিছু নেই।

দিনের অন্য ম্যাচে আজ মাঠে নামছে বার্সিলোনার চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদও। সান্তিয়াগো বার্নাব্যুতে জিনেদিন জিদানের দল আজ স্বাগত জানাবে রিয়াল বেটিসকে। ফরাসী কোচের অধীনে গত বছরটা দারুণ কাটে লস ব্ল্যাঙ্কোসদের। উয়েফা চ্যাম্পিয়ন্স লীগ, সুপার কাপ এমনকি ফিফা ক্লাব বিশ্বকাপের শিরোপাও নিজেদের শোকেসে তুলে তারা। ইনজুরির কারণে গ্যারেথ বেল অনেকটা সময় মাঠের বাইরে ছিটকে গেলেও তার অভাব বুঝতে দেননি রামোস-রোনাল্ডো-বেনজামারা। তাদের অসাধারণ পারফর্মেন্সের সৌজন্যে রিয়াল মাদ্রিদ অবশ্য চ্যাম্পিয়ন্স লীগে এখন পর্যন্ত সঠিক পথেই রয়েছে। শেষ ষোলোতে দুই লেগ মিলিয়ে তারা ৬-২ গোলে ইতালিয়ান ক্লাব নেপোলিকে পরাজিত করে টুর্নামেন্টের কোয়ার্টার ফাইনালে জায়গা করে নেয়। কিন্তু লা লিগায় পারফর্মেন্সের সেই ধারাবাহিকতা ধরে রাখতে পারেনি তারা। যে কারণেই শুরুর দিকে দুর্দান্ত গতিতে ছুটতে থাকা রিয়াল এখন পয়েন্ট টেবিলের দ্বিতীয় স্থানে ছিটকে গেছে। তাদের সংগ্রহে এখন ৫৯ পয়েন্ট। যদিওবা বার্সিলোনার চেয়ে একটি ম্যাচ কম খেলেছে জিদানের দল। লা লিগায় নিজেদের শেষ ম্যাচে অবশ্য বড় জয় পায় রিয়াল। এইবারের মাঠ থেকে ৪-১ গোলের জয় নিয়ে ফিরে তারা। এর আগে লাস পালমাসের সঙ্গে ঘরের মাঠে ৩-৩ গোলে ড্র করে লস ব্ল্যাঙ্কোসরা। তবে শিরোপা পনুরুদ্ধারে আজ রিয়াল বেটিসের বিপক্ষে জয় ভিন্ন কিছু ভাবছেন না জিদান। লা লিগার দুই জায়ান্ট ক্লাব ছাড়াও আজ মাঠে নামছে রিয়াল সোসিয়েদাদ এবং সেল্টা ভিগো। এ্যাথলেটিক বিলবাও নিজেদের মাঠে আতিথ্য দিবে রিয়াল সোসিয়েদাদকে আর ভিয়ারিয়াল সফরে যাবে সেল্টা ভিগো।

শীর্ষ সংবাদ:
পদ্মা সেতুর টোল বাইক ১০০, কার ৭৫০ টাকা         জনগণের অর্থ ব্যয়ে সাশ্রয়ী হতে হবে ॥ প্রধানমন্ত্রী         জাতি চায় পদ্মা সেতু শেখ হাসিনার নামে হোক ॥ কাদের         ফের ১০ দিনের রিমান্ডে পি কে হালদার         বিআরটিএ অভিযান চালিয়ে গাড়ি থেকে খুলে নেওয়া হচ্ছে শব্দদূষণকারী হর্ন         মিরপুর-২ এলাকা থেকে বিপুল পরিমাণ অনুমোদনবিহীন মোবাইল হ্যান্ডসেট জব্দ, আটক ৬         মানবতাবিরোধী অপরাধ মামলায় তিন জনের রায় বৃহস্পতিবার         বাধ্যতামূলক ছুটিতে ডিএসইর জিএম আসাদ         রমনার বটমূলে বোমা হামলা : বিস্ফোরক মামলার যুক্তি উপস্থাপন ২৬ মে         গম রপ্তানি নিষেধাজ্ঞা শিথিল করলো ভারত         ক্ষমতা কমানো হলো পরিকল্পনামন্ত্রীর         ‘বিদ্যুৎ-জ্বালানি খাতে বিনিয়োগকে সরকার উৎসাহিত করছে’ : বিদ্যুৎ প্রতিমন্ত্রী         ২ লাখ ৪৬ হাজার ৬৬ কোটির উন্নয়ন বাজেট অনুমোদন         দুই শিশুকে নিয়ে বিদেশে যেতে চেয়ে মায়ের আবেদন         শ্রীলঙ্কায় মাত্র একদিনের পেট্রোল মজুত আছে         এবারও ম্যাঙ্গো স্পেশাল ট্রেন চালু হচ্ছে ২২ মে         অব্যাহত থাকবে ভ্যাপসা গরম         আশুলিয়ায় গণপিটুনিতে ছিনতাইকারী নিহত         হালদায় আবারও ডিম ছেড়েছে মা মাছ