শুক্রবার ১৯ অগ্রহায়ণ ১৪২৭, ০৪ ডিসেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

এবার কাশ্মীরে ব্যবহার হবে পেলেটগান

এবার কাশ্মীরে ব্যবহার হবে পেলেটগান

অনলাইন ডেস্ক॥ পেলেটগান বা ছররা বন্দুক নিষিদ্ধ হচ্ছে না জম্মু-কাশ্মীরে। বরং নতুন ধরনের পেলেটগান আসছে, জানালেন সিআরপিএফ-এর ডিজি কে দুর্গা প্রসাদ। বিক্ষোভের নামে নিরাপত্তা বাহিনীকে আক্রমণ করা হলে বাহিনী আবার পেলেট গানই ব্যবহার করবে বলে জানিয়েছেন ডিজি। তবে পেলেটগানের আঘাতে যাতে কারও চোখ-মুখ ক্ষতিগ্রস্ত না হয়, সে কথা মাথায় রেখেই পেলেট গানের চরিত্র বদল করা হচ্ছে বলে তিনি জানিয়েছেন।

সিআরপিএফ-এর এই ডিজি মঙ্গলবারই অবসর নিচ্ছেন। তার আগে সংবাদমাধ্যমের মুখোমুখি হয়েছিলেন তিনি। সেই আলাপচারিতাতেই কে দুর্গা প্রসাদ জানান, পেলেটগানের নলের মুখে একটি ডিফ্লেক্টর লাগানো হচ্ছে। এই ডিফ্লেক্টর থাকায় বন্দুক থেকে ছুটে যাওয়া ছররার অভিমুখ যতটা সম্ভব নীচের দিকে থাকবে। তাতে চোখে বা মুখে আঘাত লাগবে না।

জম্মু-কাশ্মীরে আধা-সেনাকে লক্ষ্য করে পাথর ছোড়ার ঘটনা গত বছরে উদ্বেগজনক অবস্থায় পৌঁছেছিল। উপত্যকার কোনও না কোনও অঞ্চলে প্রায় প্রতিদিনই বিক্ষোভ হচ্ছিল আর উত্তেজিত জনতা পাথর ছুড়ছিল। সেই বিক্ষুদ্ধ জমায়েতকে ছত্রভঙ্গ করতে পেলেটগান তুলে দেওয়া হয় বাহিনীর হাতে। কিন্তু পেলেটগান থেকে বেরনো ঝাঁকে ঝাঁকে ছররার অভিমুখ অনিয়ন্ত্রিত থাকায় বহু বিক্ষোভকারীর চোখ ক্ষতিগ্রস্ত হচ্ছিল। তা নিয়ে কেন্দ্রীয় সরকার ঘরে-বাইরে সমালোচনার মুখে পড়ে।

পেলেট গানের ব্যবহার বন্ধ করে দেওয়ার কথাই ভাবতে শুরু করেছিল সরকার। কিন্তু সে ভাবনা যে বাস্তবায়িত হচ্ছে না, সিআরপিএফ-এর ডিজির মন্তব্যে তা স্পষ্ট হয়ে গিয়েছে। তিনি স্পষ্টই জানিয়েছেন যে হিংসাত্মক জমায়েতকে ছত্রভঙ্গ করতে পেলেটগানই সরকার ব্যবহার করবে। কিন্তু ছররা যাতে চোখে-মুখে আঘাত না করে সে ব্যবস্থা করা হবে। ডিফ্লেক্টর লাগানো পেলেটগান থেকে নির্গত ছররা কারও কোমরের উপরে আঘাত করবে না বলে সিআরপিএফ-এর ডিজি জানিয়েছেন।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
৬৪২৭০৯১১
আক্রান্ত
৪৬৯৪২৩
সুস্থ
৪৪৫২৭৫৭৬
সুস্থ
৩৮৫৭৮৬
শীর্ষ সংবাদ:
রোহিঙ্গা স্থানান্তর শুরু ॥ উখিয়া থেকে ভাসানচর         একাত্তরের নৃশংসতা ভোলার নয়, এ ব্যথা চিরদিন থাকবে         আগামী বছরজুড়েই থাকবে নির্বাচনী ডামাডোল         মৌলবাদী গোষ্ঠীর বিরুদ্ধে একাট্টা দেশ         শ্রেষ্ঠ অভিনেতা তারিক আনাম, শ্রেষ্ঠ অভিনেত্রী সুনেরাহ         করোনায় দেশে আরও ৩৫ জনের মৃত্যু         ’২৪ সালের নির্বাচনে ফের প্রার্থী হতে পারেন ট্রাম্প         প্রতিবন্ধীদের সামাজিক ও অর্থনৈতিক নিরাপত্তা নিশ্চিতের আহ্বান         বগুড়ায় রেকর্ড পরিমাণ আলু উৎপাদনের সম্ভাবনা         বঙ্গবন্ধু হত্যা মামলায় দণ্ডিতদের রাষ্ট্রীয় খেতাব বাতিল চেয়ে রিট         বিএনপি-জামায়াত জোট হেফাজত নেতাদের মন্ত্রী বানাতে চেয়েছিল!         দাম্পত্য কলহের জের, রায়েরবাজারে গৃহবধূ হত্যার অভিযোগ         ঐতিহাসিক ৭ মার্চ দিবস’ উদযাপন উপলক্ষে বাস্তবায়ন কমিটি গঠন         রোহিঙ্গাদের ইউরোপ-আমেরিকা নিচ্ছেন না কেন, প্রশ্ন মোমেনের         ব্রিটেনের সঙ্গে বাণিজ্য বৈঠক জানুয়ারিতে         আগামী ১৩-১৫ ডিসেম্বর জাতীয় স্মৃতিসৌধ এলাকায় প্রবেশ নিষেধ         হোয়াইট বোর্ড’–এর দ্বিতীয় সংখ্যা প্রকাশিত         একাত্তরের নৃশংসতা ভোলার নয় : প্রধানমন্ত্রী