বৃহস্পতিবার ১৫ মাঘ ১৪২৭, ২৮ জানুয়ারী ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রোহিঙ্গারা অনেক বেশি সহিংসতার শিকার ॥ ইয়াংঘি লি

রোহিঙ্গারা অনেক বেশি সহিংসতার শিকার ॥ ইয়াংঘি লি

অনলাইন ডেস্ক॥ জাতিসংঘের মানবাধিকার বিষয়ক বিশেষ র‌্যাপোর্টিয়ার ইয়াংঘি লি বলেছেন, ধারণার চেয়ে অনেক বেশি সহিংসতার শিকার হয়েছে মিয়ানমারের সংখ্যালঘু মুসলিম রোহিঙ্গারা। বিশ্বের সবচেয়ে নির্যাতিত এই রোহিঙ্গাদের দুর্দশা নিরসনে মিয়ানমার সরকারকে দ্রুত পদক্ষেপ নিতে হবে। ঢাকা ও কক্সবাজারে চার দিনের সফর শেষে সোমবার এক বিবৃতিতে তিনি এ আহ্বান জানান।

জাতিসংঘের এই দূত বলেন, যা ধারণা করেছিলাম তার কয়েক গুণ বেশি সহিংসতার মুখোমুখি হয়েছে রোহিঙ্গারা। গত বছরের ৯ অক্টোবরের পর যেসব রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে এসেছে, তাদের অনেকের সঙ্গে কথা হয়েছে। লি রোহিঙ্গাদের কাছ থেকে ভয়ঙ্কর অভিজ্ঞতার কথা শোনেন, যেমন- গলা কেটে ফেলা, গুলি বর্ষণ করা, বন্দি করে ঘরে আগুন দেওয়া, শিশুদের আগুনে ছুড়ে মারা, গণধর্ষণ ও অন্যান্য যৌন নির্যাতন।

লি বলেন, এসব অভিযোগ ছাড়াও মিয়ানমার সরকার রোহিঙ্গাদের ওপর বৈষম্যমূলক আচরণ করছে বলে প্রতীয়মান হয়েছে। তিনি রোহিঙ্গাদের প্রতি বৈষম্যমূলক আচরণ ও সহিংসতা বন্ধে দ্রুত পদক্ষেপ নিতে মিয়ানমার সরকারের প্রতি আহ্বান জানান। এ ছাড়া রোহিঙ্গাদের ওপর সংঘটিত অপরাধের স্বাধীন ও নিরপেক্ষ তদন্তের দাবি জানান। তিনি বলেন, নিপীড়িত এসব রোহিঙ্গাদের জন্য কিছু করা, তাদের মনে আশার সঞ্চার করা আমাদের দায়িত্ব। আগামী ১৩ মার্চ জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলে পূর্ণাঙ্গ প্রতিবেদনটি পেশ করবেন র‌্যাপোর্টিয়ার ইয়াংঘি লি।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১০০৩৩৭০৯০
আক্রান্ত
৫৩৩৪৪৪
সুস্থ
৭২৩৮৫৬৮৩
সুস্থ
৪৭৭৯৩৫
শীর্ষ সংবাদ:
জয়ের পথে নৌকা         ঐতিহাসিক দিন         সম্মুখসারির করোনা যোদ্ধাদের কথা         উন্নয়নশীল দেশের স্বীকৃতি আগামী মাসে ॥ অর্থমন্ত্রী         পেনশনের আওতায় আসবেন সবাই         বাণিজ্যে আশার আলো ॥ যুক্তরাষ্ট্রে নতুন সরকার         ভ্যাকসিন নেয়ার পর রুনুসহ সবাই সুস্থ         দুর্নীতি দমনকে আন্দোলন হিসেবে গড়ে তোলার অঙ্গীকার করতে হবে         সড়ক দুর্ঘটনায় বছরে আর্থিক ক্ষতি দেড় হাজার কোটি টাকা         সম্মুখসারির কর্মী হিসেবে ১২ হাজার ভ্যাকসিন প্রয়োজন বেবিচকের         পদ্মা সেতু বাস্তবায়নে সততার জয় হয়েছে         সন্ত্রাসী কিলার আব্বাস ও কাইল্যা পলাশ বন্দী থেকেই বাবা হয়েছে         আজ ও কাল ভাসানচর যাচ্ছে তিন হাজার রোহিঙ্গা         করোনায় দেশে আরও ১৭ জনের মৃত্যু         দেশ উন্নত হওয়ায় ভোটে অনীহা : মো. আলমগীর         চসিক নির্বাচন: আওয়ামী লীগের মেয়র প্রার্থী রেজাউল এগিয়ে         আগামী মাসে উন্নয়নশীল দেশের স্বীকৃতি : অর্থমন্ত্রী         জেলা জজদের উদ্দেশে বক্তব্য দেবেন প্রধান বিচারপতি-আইনমন্ত্রী         ৪০তম বিসিএসের লিখিত পরীক্ষার ফল প্রকাশ         করোনা : ২৪ ঘণ্টায় মৃত্যু ১৭, নতুন শনাক্ত ৫২৮