শনিবার ১০ আশ্বিন ১৪২৮, ২৫ সেপ্টেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

শতকরা ৩৪ ভাগ ১০ থেকে ১৪ বয়সী কিশোরী যৌন নির্যাতনের শিকার

শতকরা ৩৪ ভাগ ১০ থেকে ১৪ বয়সী কিশোরী যৌন নির্যাতনের শিকার

সংসদ রিপোর্টার ॥ ১০ হতে ১৪ বছর বয়সী শতকরা ৩৪ দশমিক ২ ভাগ কিশোরী যৌন নির্যাতনের শিকার হয়েছে বলে জানিয়েছেন মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী বেগম মেহের আফরোজ চুমকি।

সোমবার জাতীয় সংসদ অধিবেশনে টেবিলে উত্থাপিত প্রশ্নোত্তরে সংরক্ষিত মহিলা সংসদ সদস্য দিলারা বেগমের প্রশ্নের লিখিত জবাবে তিনি একথা বলেন।

প্রতিমন্ত্রী জানান, বিবিএস পরিচালিত ভায়োলেন্স এগেইনস্ট উইমেন সার্ভে- ২০১৫ অনুযায়ী শতকরা ৩০ দশমিক ৯ ভাগ কিশোরী জীবনের কোন না কোন সময় শারীরিক নির্যাতন এবং ১০ হতে ১৪ বছর বয়সী শতকরা ৩৪ দশমিক ২ ভাগ কিশোরী যৌন নির্যাতনের শিকার হয়েছে।

নারী ও শিশু নির্যাতন প্রতিরোধে গৃহীত পদক্ষেপগুলো তুলে ধরে তিনি জানান, দেশব্যাপী নির্যাতনের শিকার নারী ও শিশুদের সেবা প্রাপ্তির সুবিধার্থে দেশের ৪০টি জেলা সদর হাসপাতালে এবং ২০টি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ওয়ান স্টপ ক্রাইসিস সেল স্থাপন করা হয়েছে।

তিনি জানান, নারী ও শিশুর প্রতি সহিংসতা প্রতিরোধে স্মার্ট ফোনে ব্যবহার যোগ্য মোবাইল এ্যাপস ‘জয়’ তৈরী করা হয়েছে। এই এ্যাপস ব্যবহারের মাধ্যমে নির্যাতনের শিকার নারী ও শিশু কিংবা তাদের পরিবার ‘১০৯২১’ এ তাৎক্ষণিকভাবে এসএমএস প্রেরণ করতে পারেন। এছাড়া কিশোর ও কিশোরীদের সমাজ পরিবর্তনের এজেন্ট হিসেবে সমাজ সচেতনতা, বাল্যবিবাহ ও যৌতুক রোধ, বনায়ন, বইপড়ার অভ্যাস গড়ে তোলার জন্য ক্ষমতায়ন করা হচ্ছে।

এ্যাডভোকেট নাভানা আক্তারের প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী জানান, দারিদ্র বিমোচন কর্মসূচীর আওতায় সারাদেশে জেলা ও উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তার কার্যালয়ের মাধ্যমে বিগত ২০০৩-২০০৪ অর্থবছর হতে ক্ষুদ্রঋণ বিতরণ কার্যক্রম বাস্তবায়ন করা হচ্ছে। যা চলতি ২০১৬-১৭ অর্থবছরেও ঘূর্ণায়মানভাবে বিতরণ অব্যাহত আছে।

অপর এক প্রশ্নের জবাবে মেহের আফরোজ চুমকি জানান, অসহায় নারীদের জীবনযাত্রার মানোন্নয়নের জন্য বর্তমান সরকার সামাজিক নিরাপত্তা কর্মসূচির আওতায় বিভিন্ন প্রকার উন্নয়নমূলক কার্যক্রম পরিচালনা করছে। এ কার্যক্রমের আওতায় সারাদেশে ১০ লাখ দুঃস্থ অসহায় নারীকে প্রতিমাসে ৩০ কেটি চাল সরবরাহ করা হচ্ছে। ২০১৫-১৬ অর্থবছরে ১ হাজার ৩১ কোটি ৮৬ লাখ টাকা ভাতা প্রদান করা হয়েছে।

শীর্ষ সংবাদ:
পররাষ্ট্রমন্ত্রী রোহিঙ্গা প্রত্যাবাসনে ইইউ’র সহায়তা চাইলেন         ভারতের পশ্চিমবঙ্গের হাসপাতালে ইনজেকশন দেওয়ার পর ১৫ শিশু অসুস্থ         নেত্রকোনায় সড়ক দুর্ঘটনায় ৩ জন নিহত         ‘আফগানিস্তানের বিনির্মাণ ও ভবিষ্যত দেশটির জনগনের হাতে’         ফ্রান্সের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক হতে সময় লাগবে ॥ মার্কিন পররাষ্ট্রমন্ত্রী         কোভিডমুক্ত বিশ্ব গড়তে সার্বজনীন ও সাশ্রয়ী টিকা দাবি প্রধানমন্ত্রীর         শ্রমিক সংকট যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যে, ইউরোপ জুড়ে জ্বালানির অভাব         শেখ হাসিনার জন্মদিন উপলক্ষে পররাষ্ট্রমন্ত্রীর বই         পটুয়াখালীতে তাবলীগ জামাতের সদস্যদের চেতনানাশক খাইয়ে সর্বস্ব লুট         মুক্তি পেয়েছেন কানাডায় আটক থাকা চীনের হুয়াওয়ের কর্মকর্তা মেং ওয়ানঝু         সমৃদ্ধ বিশ্ব গড়তে হবে ॥ জাতিসংঘে বাংলায় ভাষণে প্রধানমন্ত্রীর আহ্বান         সভাপতি নিজ আসন ছেড়ে এসে স্বাগত জানান বঙ্গবন্ধুকে         শেখ হাসিনার প্রশংসায় গুতেরেস         বিএনপির লক্ষ্য নিজেদের উন্নয়ন ॥ সেতুমন্ত্রী         কমিউটার ট্রেনে ডাকাতের হামলায় দুই যাত্রী নিহত, মাল লুট         চার শিক্ষা প্রতিষ্ঠানে ১৩ শিক্ষার্থী ও ৯ শিক্ষক করোনা আক্রান্ত         বাংলাদেশ ও ভারতের জঙ্গীরা সংগঠিত হচ্ছে         সড়ক দুর্ঘটনায় পাঁচ জেলায় নিহত ১০         এ বছর আন্দোলনে যাচ্ছে না বিএনপি