বুধবার ১১ কার্তিক ১৪২৮, ২৭ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

শতকরা ৩৪ ভাগ ১০ থেকে ১৪ বয়সী কিশোরী যৌন নির্যাতনের শিকার

শতকরা ৩৪ ভাগ ১০ থেকে ১৪ বয়সী কিশোরী যৌন নির্যাতনের শিকার

সংসদ রিপোর্টার ॥ ১০ হতে ১৪ বছর বয়সী শতকরা ৩৪ দশমিক ২ ভাগ কিশোরী যৌন নির্যাতনের শিকার হয়েছে বলে জানিয়েছেন মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী বেগম মেহের আফরোজ চুমকি।

সোমবার জাতীয় সংসদ অধিবেশনে টেবিলে উত্থাপিত প্রশ্নোত্তরে সংরক্ষিত মহিলা সংসদ সদস্য দিলারা বেগমের প্রশ্নের লিখিত জবাবে তিনি একথা বলেন।

প্রতিমন্ত্রী জানান, বিবিএস পরিচালিত ভায়োলেন্স এগেইনস্ট উইমেন সার্ভে- ২০১৫ অনুযায়ী শতকরা ৩০ দশমিক ৯ ভাগ কিশোরী জীবনের কোন না কোন সময় শারীরিক নির্যাতন এবং ১০ হতে ১৪ বছর বয়সী শতকরা ৩৪ দশমিক ২ ভাগ কিশোরী যৌন নির্যাতনের শিকার হয়েছে।

নারী ও শিশু নির্যাতন প্রতিরোধে গৃহীত পদক্ষেপগুলো তুলে ধরে তিনি জানান, দেশব্যাপী নির্যাতনের শিকার নারী ও শিশুদের সেবা প্রাপ্তির সুবিধার্থে দেশের ৪০টি জেলা সদর হাসপাতালে এবং ২০টি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ওয়ান স্টপ ক্রাইসিস সেল স্থাপন করা হয়েছে।

তিনি জানান, নারী ও শিশুর প্রতি সহিংসতা প্রতিরোধে স্মার্ট ফোনে ব্যবহার যোগ্য মোবাইল এ্যাপস ‘জয়’ তৈরী করা হয়েছে। এই এ্যাপস ব্যবহারের মাধ্যমে নির্যাতনের শিকার নারী ও শিশু কিংবা তাদের পরিবার ‘১০৯২১’ এ তাৎক্ষণিকভাবে এসএমএস প্রেরণ করতে পারেন। এছাড়া কিশোর ও কিশোরীদের সমাজ পরিবর্তনের এজেন্ট হিসেবে সমাজ সচেতনতা, বাল্যবিবাহ ও যৌতুক রোধ, বনায়ন, বইপড়ার অভ্যাস গড়ে তোলার জন্য ক্ষমতায়ন করা হচ্ছে।

এ্যাডভোকেট নাভানা আক্তারের প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী জানান, দারিদ্র বিমোচন কর্মসূচীর আওতায় সারাদেশে জেলা ও উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তার কার্যালয়ের মাধ্যমে বিগত ২০০৩-২০০৪ অর্থবছর হতে ক্ষুদ্রঋণ বিতরণ কার্যক্রম বাস্তবায়ন করা হচ্ছে। যা চলতি ২০১৬-১৭ অর্থবছরেও ঘূর্ণায়মানভাবে বিতরণ অব্যাহত আছে।

অপর এক প্রশ্নের জবাবে মেহের আফরোজ চুমকি জানান, অসহায় নারীদের জীবনযাত্রার মানোন্নয়নের জন্য বর্তমান সরকার সামাজিক নিরাপত্তা কর্মসূচির আওতায় বিভিন্ন প্রকার উন্নয়নমূলক কার্যক্রম পরিচালনা করছে। এ কার্যক্রমের আওতায় সারাদেশে ১০ লাখ দুঃস্থ অসহায় নারীকে প্রতিমাসে ৩০ কেটি চাল সরবরাহ করা হচ্ছে। ২০১৫-১৬ অর্থবছরে ১ হাজার ৩১ কোটি ৮৬ লাখ টাকা ভাতা প্রদান করা হয়েছে।

শীর্ষ সংবাদ:
জান্তার দোসর আরসা ॥ প্রত্যাবাসন ঠেকাতে মিয়ানমারের নয়া কৌশল         আমরা ইচ্ছে করলেই পারি, সবই করতে পারি         ইংল্যান্ডের বিরুদ্ধে আজ ঘুরে দাঁড়ানোর লড়াই টাইগারদের         চট্টগ্রাম ও সিলেট বিভাগে নৌকার প্রার্থী যারা         ক্ষতিগ্রস্তদের সহায়তার নির্দেশ ॥ সাম্প্রদায়িক সন্ত্রাস         ইন্ধনদাতাদের নাম শীঘ্র প্রকাশ করা হবে         পুলিশের সঙ্গে বিএনপি নেতাকর্মীদের সংঘর্ষ, টিয়ার শেল         বন্ধুকে বিয়ে করলেন জাপানের রাজকুমারী মাকো         পরিকল্পনা বাস্তবায়নে প্রদীপ-লিয়াকত ফোনালাপ, এসএমএস         চট্টগ্রামে ফ্লাইওভারের র‌্যাম্পের দুটি পিলারে ফাটল         সংখ্যালঘু নির্যাতনের দৃষ্টান্তমূলক শাস্তি প্রয়োজন         কর্ণফুলী মাল্টিপারপাস শত শত কোটি টাকা হাতিয়েছে         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৬         রফতানি পণ্যের উৎপাদন বাড়ানোর উপর গুরুত্বারোপ প্রধানমন্ত্রীর         অপপ্রচার করাই বিএনপির শেষ আশ্রয়স্থল ॥ কাদের         ইউপি নির্বাচন : ৮৮ ইউনিয়নে নৌকার প্রতীক থাকছে না         সাক্ষ্য অইনের ১৫৫(৪) ধারা বাতিলে নারীর মর্যাদাহানি রোধ করবে : আইনমন্ত্রী         নিম্ন আয়ের পরিবারের সদস্যরা সরকারের সকল সেবা সম্পর্কে অবগত নয় : মেয়র খালেক         আন্দোলন থেকে সরে এলেন বিমানের পাইলটরা         ডেঙ্গু : হাসপাতালে ভর্তি ১৮২, মৃত্যু ১