বুধবার ৭ আশ্বিন ১৪২৮, ২২ সেপ্টেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

হেসে জীবন কাটাতে পারিনি: এরশাদ

হেসে জীবন কাটাতে পারিনি: এরশাদ

স্টাফ রিপোর্টার ॥ শিক্ষা ব্যবস্থার পরিবর্তন প্রয়োজন বলে মনে করেন জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ বলেছেন, বর্তমান সিলেবাস সূচি একটি সীমাবদ্ধার মধ্যে আবদ্ধ। তাই সিলেবাস পরিবর্তন দরকার বলেও বলেন তিনি। সোমবার দুপুরে রাজধানীর সেগুন বাগিচায় কচি কাঁচার মিলনায়তনে সাহিদুর রহমান টেপা রচিত“ ‘বাংলাদেশের রাজনীতি ১৯০৫ থেকে ২০১৬’ গ্রন্থের মোড়ক উম্মেচন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

জাপা চেয়ারম্যান বলেন, এখন ভালো মানের পড়া লেখা হয়না। ছাত্রছাত্রীরা আগের মতো বই, গল্প, কবিতা পড়তে চায় না। আগে কবিতা পড়তাম, ‘সকালে উঠিয়া আমি মনে মনে বলি, সারাদিন যেন আমি ভালো হয়ে চলি’। কিন্তু ছাত্রছাত্রীরা সকালে উঠে ফেসবুক খুলে সময় নষ্ট করে।

তিনি আরো বলেন, আমি সৈনিক ছিলাম। রাজনীতিবিদ হওয়ার চেষ্টা করেছি। কিন্তু রাজনীতির পথ খুব পিচ্ছিল। এ পথ খুব আকা-বাঁকা। সৈনিকরা আকা-বাঁকা পথে চলতে পারে না। অনেক কষ্ট করে এপথে টিকে থাকতে হয়েছে। জানিনা কতটুকু সফল হতে পেরেছি। আমরা বীরের জাতি উল্লেখ করে এরশাদ বলেন, আমরা দুইবার যুদ্ধ করেছি। একবার ব্রিটিশদের বিরুদ্ধে। আরেকবার পাকিস্তানী হানাদার বাহিনীর বিরুদ্ধে। ৫২’ সালে ভাষার জন্য রক্ত দিয়েছি। আমরা পরাধীন জাতি নই। আমাদের ইতিহাস বিরল, বাঙালি জাতি সাহসী জাতি।

ব্যক্তিগত জীবনের কথা উল্লেখ করে সাবেক এই রাষ্ট্রপতি বলেন, আমার জীবন সুখের জীবন নয়। কষ্টের জীবন, দু:খের জীবন। হেসে জীবন কাটাতে পারিনি। ঘর ও সন্তানের দিকেও দৃষ্টি দিতে পারিনি। উন্নত ও সুন্দর বাংলাদেশ চেয়েছিলাম। পৃথিবীতে মিলিটারির চেয়ে উন্নত পেশা নেই। আমি ডক্টরেট নয়, আমি মিলিটারির ডক্টরেট, সাহিত্যিকের ডক্টরেট হতে পারিনি।

তিনি বলেন, ক্ষমতায় ছিল নয় বছর। আমার হাতে কোন রক্তের দাগ নেই। নিজের রক্ত দিয়ে ভালবাসা ছিনতাই করতে চেয়েছি। রক্ত দিয়ে ভালোবাসা যায় না। ভালোবাসলেই ভালোবাসা পাওয়া যায় না। মানুষকে জয় করা যেমন কঠিন, তেমন কঠিন মানুষের ভালোবাসা অর্জন করা। আমি সারা জীবন মানুষের ভালোবাসা অর্জনের চেষ্টা করে যাব। মানুষকে ভালোবাসা আর মানুষের জন্য কিছু করাই আমার কাজ হবে।

প্রখ্যাত চলচ্চিত্রকার কাজী হায়াৎ-এর সভাপতিত্বে মোড়ক উম্মেচন অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন জাপা মহাসচিব এবিএম রুহুল আমিন হাওলাদার এমপি, রাজনৈতিক বিশ্লেষক ড. নাজমুল আহসান কলিমউল্লাহ, বিশিষ্ট বিজ্ঞানী ড. মোহাম্মদ ইব্রাহীম, গ্রন্থের রচয়িতা সাহিদুর রহমান টেপা, দলের প্রেসিডিয়াম সদস্য সুনীল শুভ রায়, ফয়সল চিশতি, ভাইস চেয়ারম্যান আলমগীর সিকদার লোটন, হেলেনা জাহাঙ্গীর, নাজনীন সুলতানা লাকী প্রমুখ। অনুষ্ঠান পরিচালনা করেন জাপা দফতর সম্পাদক সুলতান মাহমুদ।

এসময় জাপার প্রেসিডিয়াম সদস্য আবুল কাসেম, মীর আব্দুস সবুর আসুদ, হাজী সাইফুদ্দিন আহমেদ মিলন, যুগ্ম মহাসচিব কাজী আশরাফ সিদ্দীকি, জহিরুল আলম রুবেল প্রমুখ উপস্থিত ছিলেন।

শীর্ষ সংবাদ:
শেখ হাসিনা ‘মুকুট মণি’ আখ্যায়িত         শিশুদের কাছে আকর্ষণীয় মানসিক বিকাশে সহায়ক         বঙ্গবন্ধুর নামে বেঞ্চ উৎসর্গ ঐতিহাসিক ঘটনা ॥ প্রধানমন্ত্রী         জাতিসংঘ ৭৬তম সাধারণ পরিষদের অধিবেশনের উদ্বোধনী সেশনে প্রধানমন্ত্রী         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ২৬         ঈশ্বরদী রূপপুর পারমাণবিক প্রকল্প পরিদর্শনে স্বরাষ্ট্রমন্ত্রী         বাংলাদেশে প্রতিমাসে এক কোটি ভ্যাকসিন আসছে, অক্টোবরে ভারত থেকেও আসবে॥ নৌ প্রতিমন্ত্রী         জাতিসংঘে করোনা টিকা নিশ্চিতে জোর দেবেন প্রধানমন্ত্রী         কমলো সঞ্চয়পত্রের মুনাফার হার         স্বাস্থ্য-র গাড়িচালক মালেক ও স্ত্রীর বিরুদ্ধে চার্জশিট অনুমোদন         নামিদামি অফিসই ছিল তাদের টার্গেট         এহসান গ্রুপ ॥ ৭ দিনের রিমান্ড শেষে রাগীব ও তার ৩ ভাই কারাগারে         প্রতারণা মামলা : দুই মামলায় জামিন পেলেন হেলেনা জাহাঙ্গীর         টঙ্গীতে ৭ ঘণ্টা পর ট্রেন চলাচল স্বাভাবিক         জাতিসংঘের এসডিজি অগ্রগতি পুরস্কার পেলেন প্রধানমন্ত্রী         স্থানীয় সরকার নির্বাচন তৃণমূলে গণতন্ত্রের ভিত্তি মজবুত করে ॥ কাদের         ডেঙ্গু : গত ২৪ ঘন্টায় ২৪৬ জন হাসপাতালে         করোনার র‍্যাপিড টেস্টের যন্ত্র দেশে নেই : প্রবাসীকল্যাণমন্ত্রী         রৌমারী সীমান্তে ‘বাংলাদেশী ভেবে’ ভারতীয়কে গুলি করে হত্যা করল বিএসএফ         শূন্য পদে কারা চিকিৎসক নিয়োগ দিতে হাইকোর্টের নির্দেশ