বৃহস্পতিবার ৮ আশ্বিন ১৪২৮, ২৩ সেপ্টেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

৫৪ রানে অলআউট জিম্বাবুয়ে!

৫৪ রানে অলআউট জিম্বাবুয়ে!

অনলাইন ডেস্ক॥ জিম্বাবুয়ের ক্রিকেট দিনে দিনে যেন অন্ধকার কুঠুরির দিকেই যাচ্ছে। নানা সামাজিক-রাজনৈতিক সমস্যায় জর্জরিত টেস্ট প্লেয়িং দেশটি এবার চরম লজ্জা পেল আইসিসির সহযোগী দেশ আফগানিস্তানের কাছ থেকে। নিজেদের মাঠে আফগানিস্তানের দেওয়া ২৫৩ রানের জবাবে মাত্র ৫৪ রানে অলআউট গ্রিমি ক্রিমারের দল! ভাবা যায়! শুধু এটুকুই নয়, ৫ ম্যাচের ওয়ানডে সিরিজ ৩-২ ব্যবধানে জিতে নিয়েছে আফগানরা।

বিখ্যাত হারারে স্পোর্টস গ্রাউন্ডে সিরিজের শেষ ম্যাচটি ছিল কার্যত ফাইনাল। উভয় দলই ২টি করে ম্যাচ জিতেছিল। এদিন টসে জিতে ব্যাট করতে নামে আফগানিস্তান। ৩৩ রানের উদ্বোধনী জুটিটা বেশ ভালোই জমে গিয়েছিল। উইকেটকিপার ব্যাটসম্যান মোহাম্মদ শেহজাদ ২০ রান করে আউট হলেও অপর ওপেনার নূর আলী জর্দান ৪৬ রান করেন। আরও একজন ব্যাটসম্যান হাফ সেঞ্চুরির কাছাকাছি গিয়ে আউট হন। দুঃখনক এই ঘটনার শিকার ৪০ বলে ৪ চার এবং ১ ছক্কায় বিধ্বংসী ৪৮ রান করা অলরাউন্ডার মোহাম্মদ নবি। তবে রানআউট হওয়ার আগে ৫০ রান করে আক্ষেপ ঘুচান টপ অর্ডার ব্যাটসম্যান রহমত শাহ। সম্মিলিত প্রচেষ্ঠায় নির্ধারিত ৫০ ওভারে ৯ উইকেট হারিয়ে ২৫৩ রান সংগ্রহ করে আফগানিস্তান।

জবাবে ব্যাট করতে নেমে ৩ রানেই প্রথম উইকেটের পতন ঘটে জিম্বাবুয়ের। এরপর যেন প্যাভিলিয়নে ফেরার জন্য মিছিল শুরু করে জিম্বাবুয়ের ব্যাটসম্যানরা। দুই জন মাত্র দুই অংকে পৌঁছতে সক্ষম হন। অধিনায়ক ক্রিমার সর্বোচ্চ ১৪ রান করে অপরাজিত থাকেন। অবশ্য বৃষ্টির কারণে ২২ ওভারে ১৬১ রানের টার্গেট আসে স্বাগতিকদের সামনে। টি-টোয়েন্টির যুগে এটা মোটেও অসাধ্য কিছু নয়। তাহলে কি রান তোলার তাড়াহুড়া থেকেই এমন ধস নামল স্বাগতিকদের ইনিংসে? বল হাতে আফগানদের হয়ে ৩টি করে উইকেট নিলেন আমির হামজা এবং অলরাউন্ডার মোহাম্মদ নবি। রশিদ খান নিলেন ২ উইকেট এবং বাকী ২ উইকেট ভাগাভাগি করে নিলেন জর্দান এবং গুলবাদিন নাইব। ডার্কওয়ার্থ লুইস মেথডে ১০৬ রানে ম্যাচ পাশাপাশি সিরিজ জিতে নিল আফগানিস্তান। এই জয় তাদের টেস্ট মর্যাদা পাওয়াকে আরও ত্বরান্বিত করবে তা বলাই বাহুল্য।

শীর্ষ সংবাদ:
দুই বাংলার বাঙালী এক হচ্ছে রুপালি ইলিশে         মুক্তিযুদ্ধের আদর্শ ও গণতান্ত্রিক চেতনার বিরোধী দল চাই ॥ কৃষিমন্ত্রী         আইপি টিভির রেজিস্ট্রেশন শীঘ্রই ॥ তথ্যমন্ত্রী         শাহজালালে বিমানবন্দরে পরীক্ষামূলকভাবে করোনার টেস্ট শুরু         করোনা : গত ২৪ ঘন্টায় ৩৬ মৃত্যু         শিগগিরই আইপি টিভির রেজিস্ট্রেশন দেওয়া হবে : তথ্যমন্ত্রী         মানুষকে ডিজিটালি ঠকানো হচ্ছে : অর্থমন্ত্রী         ভারতে গেল ইলিশের প্রথম চালান         পারস্পরিক সহযোগিতা বাড়াতে বাংলাদেশ-কুয়েত রোডম্যাপ         ‘প্রধানমন্ত্রীর এসডিজি অগ্রগতি পুরস্কার অর্জন দেশের ইতিহাসে মাইলফলক'         ‘আশা করছি বঙ্গবন্ধুর খুনি রাশেদ চৌধুরীকে যুক্তরাষ্ট্র ফেরত দেবে’         ইভ্যালির সম্পদ বিক্রি ও হস্তান্তরে নিষেধাজ্ঞা         ভুক্তভোগীদের দেনা পরিশোধে ইভ্যালির সঙ্গে কথা বলতে হবে : বাণিজ্যমন্ত্রী         রামপুরায় ফ্লাট থেকে নববধূ গলিত মরদেহ উদ্ধার         সুরক্ষিত হয়েছে ১৮ হাজার সাধারণ ‘নগদ’ গ্রাহকের অর্থ         করোনা ভাইরাস ॥ প্রবৃদ্ধির প্রাক্কলন কমাল এডিবি         দেশব্যাপী ট্রাক-কাভার্ডভ্যান ধর্মঘট প্রত্যাহার         আফগান ইস্যুতে সার্ক বৈঠক বাতিল         দেশের বাইরে আর কোনও কয়লাভিত্তিক নতুন প্রকল্প করবে না চীন         যাত্রাবাড়ীতে আনসারুল্লাহ বাংলা টিমের সদস্য গ্রেফতার