বুধবার ২৩ অগ্রহায়ণ ১৪২৮, ০৮ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ন্যামের মৃত্যু হয় বিষাক্ত ভিএক্স নার্ভ এজেন্টে

উত্তর কোরিয়ার শীর্ষ নেতা কিম জং উনের সৎ ভাই কিম জং ন্যাম ‘ভিএক্স নার্ভ এজেন্ট’ নামের রাসায়নিক অস্ত্রের বিষক্রিয়ায় নিহত হয়েছেন বলে মালয়েশিয়া জানিয়েছে। গত সপ্তাহে কুয়ালালামপুর বিমানবন্দরের চেক ইন হলে এক নারী পেছন থেকে ঝাপটে ধরে নামের মুখে ‘তরল জাতীয় কিছু’ মাখিয়ে দেয়ার অল্প সময় পর তিনি হাসপাতালে মারা যান। খবর বিবিসির।

মালয়েশিয়ার টক্সিকোলজি প্রতিবেদনে বলা হয়েছে, ন্যামের মুখে মাখিয়ে দেয়া হয় অতি বিষাক্ত এক রাসায়নিক, যারা নাম ‘ভিএক্স নার্ভ এজেন্ট’। জাতিসংঘের তালিকায় এই রাসায়নিক ‘গণবিধ্বংসী অস্ত্র’ হিসেবে চিহ্নিত। ন্যকে খুনের জন্য উত্তর কোরিয়ার সরকারকে মালয়েশিয়া সরাসরি দায়ী করছে না। তবে তাদের অভিযোগ এর পেছনে উত্তর কোরিয়ার নাগরিকরাই রয়েছে। মালয়েশিয়ার পুলিশপ্রধান খালিদ আবু বকর বৃহস্পতিবার জানান, ন্যামের চোখ ও মুখ থেকে সংগ্রহ করা নমুনাটি যে ‘ভিএক্স নার্ভ এজেন্ট’, সে বিষয়ে তাদের বিশেষজ্ঞরা নিশ্চিত হয়েছেন। আরও কিছু নমুনা পরীক্ষা করে দেখা হচ্ছে। যুক্তরাষ্ট্রভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান রান্ড কর্পোরেশনের যুদ্ধাস্ত্র বিশেষজ্ঞ ব্রুস বেনেতের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, রঙের দিক দিয়ে স্ফটিক স্বচ্ছ, স্বাদ-গন্ধহীন এই ‘ভিএক্স নার্ভ এজেন্ট’ এতটাই বিষাক্ত যে, সামান্য পরিমাণে এই রাসায়নিক দিয়ে এক মিনিটের মধ্যেই যে কাউকে হত্যা করা সম্ভব। জাপানের ফুজি টেলিভিশন গত সপ্তাহে ওই ঘটনার সিসিটিভি ফুটেজ প্রকাশ করে। সেখানে এক নারীকে পেছন থেকে ন্যামের মুখ পেঁচিয়ে ধরতে দেখা যায়।

শীর্ষ সংবাদ:
কঠিন পরিণতির মুখে মুরাদ         কাজের মানের বিষয়ে ফের সতর্ক করলেন প্রধানমন্ত্রী         জাওয়াদের প্রভাবে টানা বৃষ্টিতে ফসলের ব্যাপক ক্ষতি         অভিযোগ পেলেই ডিবি জিজ্ঞাসাবাদ করবে মুরাদকে         গোপনে চট্টগ্রামের হোটেলে         ভারত থেকে এলো মিগ-২১ ও ট্যাঙ্ক টি-৫৫         চট্টগ্রাম-কক্সবাজার রেল যোগাযোগ এখন আর স্বপ্ন নয়         তলাবিহীন ঝুড়িতে বিলিয়ন ডলার         মালয়েশিয়া প্রবাসীদের পাসপোর্ট পেতে ভোগান্তি         পরিকল্পনাকারী অর্থ ও অস্ত্রের যোগানদাতারা এখনও ধরা পড়েনি         দ্রুত পুঁজিবাজারে আনা হচ্ছে সরকারী কোম্পানির শেয়ার         সব এয়ারলাইন্স দ্বিগুণেরও বেশি ভাড়া নিচ্ছে         খালেদাকে শনিবারের মধ্যে বিদেশ না পাঠালে আন্দোলনে যাবেন আইনজীবীরা         পুষ্টিকর খাবার নিশ্চিতে প্রধানমন্ত্রীর ৫ প্রস্তাব         মুরাদ হাসানের পদত্যাগপত্র প্রধানমন্ত্রীর কাছে         ডা. মুরাদ হাসানকে জেলা কমিটির পদ থেকে বহিষ্কার         একনেক সভায় ১০ প্রকল্পের অনুমোদন         গ্রিন ফ্যাক্টরি অ্যাওয়ার্ড পাবে ৩০ শিল্প প্রতিষ্ঠান         ‘ডা. মুরাদকে জিজ্ঞাসাবাদ করবে ডিবি’         করোনা : ২৪ ঘন্টায় মৃত্যু ৫, শনাক্ত ২৯১