শনিবার ৮ কার্তিক ১৪২৮, ২৩ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ইমরুল আর পেসারদের টিকে থাকার লড়াই

ইমরুল আর পেসারদের টিকে থাকার লড়াই
  • শ্রীলঙ্কা-বাংলাদেশ সিরিজ

স্পোর্টস রিপোর্টার ॥ বাংলাদেশের শ্রীলঙ্কা সফরের সূচী চূড়ান্ত হয়ে গেছে। এখন এ সফরে দলে থাকতে শেষ মুহূর্তের লড়াই চলবে। সেই লড়াইয়ে ব্যাটসম্যান হিসেবে আছেন ইমরুল কায়েস। আর বোলারদের মধ্যে শুধু পেস বোলারদের টিকে থাকার এবং জায়গা করে নেয়ার লড়াই-ই দেখা যাবে। সেই তালিকায় আছেন রুবেল হোসেন, শফিউল ইসলাম, কামরুল ইসলাম রাব্বি ও শুভাশীষ রায়। আজ বিসিএলের চতুর্থ পর্বে সেই লড়াই শুরু হবে।

শ্রীলঙ্কায় একটি দুইদিনের ও একটি একদিনের প্রস্তুতি ম্যাচ খেলবে বাংলাদেশ ক্রিকেট দল। শ্রীলঙ্কার জাতীয় ক্রিকেট দলের বিপক্ষে দুটি টেস্ট, তিনটি ওয়ানডে ও দুটি টি২০ ম্যাচ খেলবে বাংলাদেশ। সফর শুরু হবে ২৭ ফেব্রুয়ারি। এদিন শ্রীলঙ্কার উদ্দেশে দেশ ছাড়বে টেস্ট দল। ৭ এপ্রিল বাংলাদেশের ক্রিকেটাররা দেশে ফিরে আসবেন।

দুইদিনের প্রস্তুতি ম্যাচটি মরাতুয়ায় ২ মার্চ শুরু হবে। এরপর গলে ৭ মার্চ প্রথম টেস্ট শুরু হবে। ১৫ মার্চ কলম্বোয় দ্বিতীয় টেস্ট খেলতে নামবে বাংলাদেশ। যেটি বাংলাদেশের শততম টেস্ট ম্যাচ। টেস্ট সিরিজ শেষে ২২ মার্চ কলম্বোয় একটি একদিনের প্রস্তুতি ম্যাচ খেলবে বাংলাদেশ। ডাম্বুলায় ২৫ মার্চ প্রথম ওয়ানডে খেলা দিয়ে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ শুরু করবে বাংলাদেশ। এরপর ডাম্বুলাতেই ২৮ মার্চ দ্বিতীয় ও ১ এপ্রিল কলম্বোয় তৃতীয় ওয়ানডে অনুষ্ঠিত হবে। সফরের শেষ ধাপে চলে আসবে বাংলাদেশ। কলম্বোতে সফরের শেষ দুটি টি২০ ম্যাচ খেলবে বাংলাদেশ। ৪ ও ৬ এপ্রিল ম্যাচ দুটি হবে। শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজের জন্য ২১ অথবা ২২ ফেব্রুয়ারি দল ঘোষণা হতে পারে। বিসিএলের চতুর্থ রাউন্ডে ইমরুল কায়েস ও পেসারদের নৈপুণ্যের দিকে নজর রাখা হবে। যারা ভাল করবেন, তাদের জাতীয় দলের চূড়ান্ত স্কোয়াডে রাখা হবে। এই স্কোয়াডের ক্রিকেটাররা ২৪ ফেব্রুয়ারি থেকে দুইদিনের প্রস্তুতি ক্যাম্পে যোগ দেবেন। আর তাই এবারের বিসিএলের রাউন্ডটির দিকেও সবার নজর থাকছে।

নিউজিল্যান্ডের বিপক্ষে উরুর পেশিতে ব্যথা পেয়েছিলেন ইমরুল কায়েস। ইনজুরিতে পড়েন। দেশে ফিরে পুনর্বাসন প্রক্রিয়ায় ছিলেন। আবার যান ভারতে হায়দরাবাদ টেস্ট খেলতে। কিন্তু ভারত ‘এ’ দলের বিপক্ষে প্রস্তুতি ম্যাচ খেলার সময় ফিল্ডিং করতে গিয়ে আবার একই স্থানে ব্যথা পান। তাতে ‘ঐতিহাসিক’ হায়দরাবাদ টেস্ট আর খেলা হয়নি ইমরুলের। দেশে ফিরে আসতে হয়েছে। আবার পুনর্বাসনে ছিলেন। এখন সুস্থ। তবে ম্যাচ খেলার জন্য ইমরুল কতটা ফিট, সেটি দেখার জন্যই বিসিএলের চতুর্থ রাউন্ডটি খেলবেন। নিজে কতটা ফিট সেটিও প্রমাণ করার আছে। যদি প্রমাণ করতে পারেন, আর কোন সমস্যা না হয়; তাহলে শ্রীলঙ্কা সফরের চূড়ান্ত দলে নিশ্চিতভাবেই থাকবেন দক্ষিণাঞ্চলের ইমরুল। ইমরুল কি করেন সবাই তাই সেদিকেই চোখ রাখবে।

ইমরুলের বিষয়টি হচ্ছে ফিট হয়ে গেলেই হয়। শ্রীলঙ্কায় দলের সঙ্গে বিমানে চড়বেন। কিন্তু রুবেল, শফিউল, রাব্বি, শুভাশীষের অবস্থা সেরকমটি নয়। তাদের বিসিএলে ভাল করেই এবার দলে সুযোগ করে নিতে হবে।

সফরে স্বাভাবিকভাবেই চারজন পেসার নেয়া হবে। দুইজন আছেন। একজন মুস্তাফিজুর রহমান। ইনজুরি থেকে পুরোপুরি ফিট হয়ে উঠেছেন মুস্তাফিজ। বিসিএলের দুটি রাউন্ডে খেলেছেনও। উইকেট নিতে পেরেছেন মোটে ২টি। তবে দুই রাউন্ডে ৪৮ ওভার বল করেছেন। দীর্ঘ পরিসরে বল করার যে ভীতি ছিল, তা দূর হয়ে গেছে। মুস্তাফিজের সঙ্গে তাসকিন আহমেদেরও দলে থাকা নিশ্চিত। তাসকিন যদিও বিসিএল খেলছেন না। ভারতের বিপক্ষে টেস্ট শেষে বিশ্রামে আছেন। ছুটি কাটাচ্ছেন। বাকি থাকে আরও দুই পেসার। তারা কারা? এ প্রশ্ন থাকছেই।

রুবেল হোসেনের সম্ভাবনা শ্রীলঙ্কাতে যাওয়ার ব্যাপারে উজ্জ্বল। নিউজিল্যান্ড সফরে তিনটি টি২০ ও একটি টেস্ট খেলেছেন। কিন্তু টেস্টে ঝলক দেখাতে পারেননি। তাই তাকে ভারতের বিপক্ষে টেস্টের জন্য বিবেচনা করা হয়নি। শফিউল ইনজুরি থেকে ফিট হয়ে ওঠায় দলে যোগ হন। রুবেল বাদ পড়েন। কিন্তু শ্রীলঙ্কা সফরের জন্য রুবেল এগিয়ে আছেন। বিসিএলে দুর্দান্ত বোলিং যে করছেন তিনি। এক ইনিংসে তো ৫ উইকেটই শিকার করে ফেলেন। তবে রুবেলকে ছিটকে ফেলতে পারেন শফিউল, রাব্বি ও কামরুল। যদিও তারা বিসিএলে দারুণ কিছু করে ফেলতে পারেন। আর রুবেল বিশেষ কিছু করে দেখাতে না পারেন তাহলে শফিউল, রাব্বি ও শুভাশীষ থেকে যে কোন দুইজন টিকে যাবেন। একজন বাদ পড়ে যাবেন। শফিউল অভিজ্ঞ পেসার। কিন্তু ভারতের বিপক্ষে টেস্টের দলে থাকলেও খেলার সুযোগ পাননি। যদি বিসিএলে ভাল কিছু করে দেখান শফিউল তাহলে শ্রীলঙ্কা সফরের জন্য দলে থাকতে পারেন। আর যদি রাব্বি অথবা শুভাশীষ বিশেষ কিছু করে ফেলেন, তাহলে শফিউলের ছিটকে পড়ার সম্ভাবনাও থাকবে। মূলত রুবেল, শফিউল, রাব্বি ও শুভাশীষের মধ্যেই জাতীয় দলে স্থান করে নেয়ার লড়াই চলবে। এখান থেকে টিকবেন দুইজন। ব্যাটসম্যান হিসেবে যেখানে এক ইমরুলকেই ফিট প্রমাণ করতে হবে, সেখানে পেসারদের মধ্যে রুবেল, শফিউল, রাব্বি ও শুভাশীষের মধ্যে টিকে থাকার এবং আবার স্থান পাওয়ার লড়াই হবে।

শীর্ষ সংবাদ:
করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৯         ‘যেকোনো অর্জন বা সাফল্যকে বিতর্কিত করা বিএনপির স্বভাব’         ২ মিনিটেই শেষ রোহিঙ্গা নেতা মুহিবুল্লাহ ‘কিলিং মিশন’         আমতলীতে দুই পরিবহন গাড়ীর মুখোমুখি সংঘর্ষে মা-ছেলে নিহত, আহত ৩০         স্কুল-কলেজে সরাসরি ক্লাস এখন আর বাড়ছে না ॥ শিক্ষামন্ত্রী         করোনা : বাংলাদেশিদের জন্য সীমান্ত খুলে দিল সিঙ্গাপুর         রোহিঙ্গা ক্যাম্পে ৬ জনকে হত্যার ঘটনায় আটক ৮         কুমিল্লায় সাম্প্রদায়িক হামলার বিচার ট্রাইব্যুনালে : আইনমন্ত্রী         হঠাৎ বিশ্ববাজারে বাড়লো স্বর্ণের দাম         ‘আগামী ১৯ নবেম্বর মেয়র জাহাঙ্গীরের বিষয়ে সিদ্ধান্ত‘         ডেঙ্গু : গত ২৪ ঘন্টায় আরও ২ মৃত্যু, হাসপাতালে ১৮৯         ৭ দিনের রিমান্ডে ইকবাল         নিজের বন্দুকের গুলিতে আত্মহত্যা করল বিজিবি সদস্য         বিপুল পরিমাণ অস্ত্রসহ শীর্ষ প্রতারক গ্রেফতার         হাইতিতে অপহৃত ১৭ জন মিশনারিদের হত্যার হুমকি         কৃষিকে যান্ত্রিকীকরণ করতে তিন হাজার কোটি টাকার প্রকল্প         ধর্ম অবমাননা মামলা ॥ কুমিল্লার আদালতে নেওয়া হয়েছে ইকবালকে         শাহবাগ মোড়ে গণঅনশন, তীব্র যানজট         আইএসের পশ্চিম আফ্রিকা শাখার প্রধান নিহত         যাত্রাবাড়ীতে সড়ক দুর্ঘটনায় নিহত ১