শনিবার ৮ কার্তিক ১৪২৮, ২৩ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আনিসুজ্জামানের জন্মদিনে কথামালা আর তথ্যচিত্র প্রদর্শনী

  • সংস্কৃতি সংবাদ

স্টাফ রিপোর্টার ॥ কথামালা আর তথ্যচিত্র প্রদর্শনের মধ্য দিয়ে শিক্ষাবিদ ইমিরিটাস অধ্যাপক আনিসুজ্জামানের ৮০তম জন্মদিন উদ্যাপন করা হয় শুক্রবার সন্ধ্যায়। অনুষ্ঠানে মাসুদ করিম নির্মিত আনিসুজ্জামানের জীবন ও কর্মভিত্তিক ‘বাতিঘর’ তথ্যচিত্রের প্রিমিয়ার হয়। জাতীয় জাদুঘরের প্রধান মিলনায়তনে আয়োজিত এ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। বিশেষ অতিথি ছিলেন রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য অধ্যাপক পবিত্র সরকার। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. আ আ ম স আরেফিন সিদ্দিক। অধ্যাপক আনিসুজ্জামান চিকিৎসকের পরামর্শ মোতাবেক কিছুদিন বিশ্রামে থাকার কারণে অনুষ্ঠানে উপস্থিত হতে পারেননি। তাঁর সহধর্মিণী সিদ্দিকা জামান ও তার পরিবারের সদস্যরা উপস্থিত ছিলেন।

প্রধান অতিথির বক্তব্যে অর্থমন্ত্রী বলেন, অধ্যাপক আনিসুজ্জামান আমার অনুজ বিশেষ। এরকম সুশীল রুচিসম্পন্ন ধীর-স্থির প-িত মানুষ আমাদের সমাজে বিরল। তার মতো একজন মানুষের বন্ধু বা ভাই হওয়া গৌরবের বিষয়। আনিস আদর্শনিষ্ঠ মানুষ এবং তার সম্মাননাবোধটি বড় প্রখর। তার বচন চমৎকার, শব্দচয়ন যথাযথ। তার বক্তৃতায় শৃঙ্খলা অনুধাবন করা যায়। তার বক্তব্যে তার চিন্তাধারা বা বিশ্লেষণ বা বাণীর ক্রমবিকাশ অতীব সুন্দর। তাঁকে কখনও কথা বলতে অপ্রস্তুত মনে হয় না। আনিস সর্বদা সপ্রতিভ, প্রাণময় ও রসিক। তার দীর্ঘজীবন কামনা করি। সুজনশীলতায় এই দীর্ঘজীবন সমুজ্জল থাকবে বলে বিশ্বাস করি। সমাজ, শিক্ষা ও সাহিত্য তার কাছ থেকে আরও পাবে বলে আমার দৃঢ় বিশ্বাস। তিনি অধ্যাপক আনিসুজ্জামানের জীবন ও কর্মভিত্তিক তথ্যচিত্র ‘বাতিঘর’র নির্মাতা মাসুদ করিমকে ধন্যবাদ জানান।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পাঠানো একটি বাণী পাঠ করে শোনানো হয়। অধ্যাপক আনিসুজ্জামানের ধারণকৃত বক্তব্য প্রচারের পর ৪৫ মিনিটের ‘বাতিঘর’ তথ্যচিত্র প্রদর্শন করা হয়।

ন্যাশনাল পারফর্মেন্স আর্ট ফেস্টিভ্যাল শুরু ॥ দর্শকের সঙ্গে শিল্পীর সরাসরি সংযোগের এক মাধ্যম পারফর্মেন্স আর্ট। নিয়মের বাইরে তাৎক্ষণিক প্রতিক্রিয়াযুক্ত শিল্পীর অনুভূতি প্রকাশেও এ মাধ্যমের জুড়ি নেই। রাজধানীর শিল্পরসিকদের জন্য সৃষ্টি হয়েছে বৃহৎ পরিসরে এ শিল্প মাধ্যমটি অবলোকনের সুযোগ। শুক্রবার থেকে শুরু হয়েছে দুই দিনব্যাপী ন্যাশনাল পারফর্মেন্স আর্ট ফেস্টিভ্যাল ২০১৭। শিল্পকলা একাডেমির ৮টি স্থানে অনুষ্ঠিত হচ্ছে এ উৎসব। একাডেমির জাতীয় সঙ্গীত ও নৃত্যকলা কেন্দ্র চত্বরে বিকেলে উৎসবের উদ্বোধন করেন বরেণ্য চিত্রশিল্পী মুস্তাফা মনোয়ার। উদ্বোধনী অনুষ্ঠানে শিল্পী কালিদাস কর্মকারকে আজীবন সম্মাননা এবং শিল্পী মাহবুবুর রহমানকে পারফর্মেন্স আর্ট সম্মাননা প্রদান করা হয়। প্রধান অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক। আলোচনায় অংশ নেন নাট্যজন আতাউর রহমান।

জাতীয় সঙ্গীতের মধ্য দিয়ে অনুষ্ঠানের সূচনা হয়। পরে আলোক প্রজ্বলনের মধ্য দিয়ে উৎসবের উদ্বোধন হয়। এরপর আজীবন সম্মাননা প্রদান করা হয় কালিদাস কর্মকারকে।

শীর্ষ সংবাদ:
করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৯         ‘যেকোনো অর্জন বা সাফল্যকে বিতর্কিত করা বিএনপির স্বভাব’         বিএফইউজে নির্বাচন : সভাপতি ওমর ফারুক, মহাসচিব দীপ আজাদ         আগামী বছরই দেশের সাব-রেজিস্ট্রি অফিসগুলোতে ই-রেজিস্ট্রেশন চালু হবে : আইনমন্ত্রী         স্কুল-কলেজে সরাসরি ক্লাস এখন আর বাড়ছে না ॥ শিক্ষামন্ত্রী         করোনা : বাংলাদেশিদের জন্য সীমান্ত খুলে দিল সিঙ্গাপুর         ২ মিনিটেই শেষ রোহিঙ্গা নেতা মুহিবুল্লাহ ‘কিলিং মিশন’         রোহিঙ্গা ক্যাম্পে ৬ জনকে হত্যার ঘটনায় আটক ৮         হঠাৎ বিশ্ববাজারে বাড়লো স্বর্ণের দাম         ‘আগামী ১৯ নবেম্বর মেয়র জাহাঙ্গীরের বিষয়ে সিদ্ধান্ত‘         ডেঙ্গু : গত ২৪ ঘন্টায় আরও ২ মৃত্যু, হাসপাতালে ১৮৯         আমতলীতে দুই পরিবহন গাড়ীর মুখোমুখি সংঘর্ষে মা-ছেলে নিহত, আহত ৩০         ৭ দিনের রিমান্ডে ইকবাল         নিজের বন্দুকের গুলিতে আত্মহত্যা করল বিজিবি সদস্য         বিপুল পরিমাণ অস্ত্রসহ শীর্ষ প্রতারক গ্রেফতার         হাইতিতে অপহৃত ১৭ জন মিশনারিদের হত্যার হুমকি         কৃষিকে যান্ত্রিকীকরণ করতে তিন হাজার কোটি টাকার প্রকল্প         ধর্ম অবমাননা মামলা ॥ কুমিল্লার আদালতে নেওয়া হয়েছে ইকবালকে         শাহবাগ মোড়ে গণঅনশন, তীব্র যানজট         আইএসের পশ্চিম আফ্রিকা শাখার প্রধান নিহত