সোমবার ১৫ অগ্রহায়ণ ১৪২৮, ২৯ নভেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

স্যামসাং প্রধানকে দ্বিতীয় দফা জিজ্ঞাসাবাদ

টেক জায়ান্ট স্যামসাংয়ের প্রধান লি জ্যা ইয়ংকে দুর্নীতি মামলায় দ্বিতীয়বারের মতো জিজ্ঞাসাবাদ করা হয়েছে। দক্ষিণ কোরিয়ার রাজনীতির ইতিহাসে একে সবচেয়ে বড় দুর্নীতির কেলেঙ্কারি হিসেবে দেখা হচ্ছে। জিজ্ঞাসাবাদের ওপর ভিত্তি করে ইয়ংয়ের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা ইস্যু করার জন্য প্রসিকিউটররা আবেদন জানাতে পারেন। খবর বিবিসি অনলাইনের।

অভিযোগ উঠেছে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট পার্ক জিউন হাইয়ের এক ঘনিষ্ঠ ব্যক্তির পরিচালনাধীন একটি অমুনাফাভোগী ফার্মকে স্যামসাং বিভিন্ন সময় অনুদান দিয়েছিল। স্যামসাং প্রধানসহ আরও কয়েকটি প্রতিষ্ঠানের নির্বাহী পরিচালককে জিজ্ঞাসা করা হয়েছিল। তবে লি জ্যা ইয়ংয়ের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা ইস্যুর জন্য যথেষ্ট ভিত্তি খুঁজে পাওয়া যায় নাই আদালতের রুলিংয়ে বলা হয়। স্যামসাং, সিএন্ডটি এবং চেরিলের একীভূতকরণ ইস্যুতেও স্যামসাংয়ের পক্ষে প্রশ্ন উঠেছে।

আদালতের অভিযোগে বলা হয়েছে, স্যামসাং ব্যবসায়িক স্বার্থ পূরণের জন্য একটি কোম্পানিকে ৩১ লাখ ডলার অনুদান দিয়েছিল। পার্ক জিউন হাইয়ের ঘনিষ্ঠ চই সুন সিল ও তার মেয়ে কোম্পানিটির অন্যতম দুইজন মালিক। এই ঘটনা দেশটির রাজনীতির অঙ্গনে ঝড় তোলে। বিষয়টি এতদূর গড়ায় যে, ডিসেম্বরে পার্লামেন্ট সদস্যরা পার্ককে ইমপিচ করার পক্ষে ভোট দেয়। দেশটির সাংবিধানিক আদালত ছয়মাসের জন্য এর কার্যকারিতা স্থগিত করেছে। পার্ক হাই এখন প্রেসিডেন্ট পদে আছেন ঠিকই তবে প্রেসিডেন্ট হিসেবে তার সব ক্ষমতা এখন প্রধানমন্ত্রীর কাছে অর্পণ করা হয়েছে।

শীর্ষ সংবাদ:
বিএনপির শিখিয়ে দেওয়া বক্তব্য দিয়েছেন ডাক্তাররা : তথ্যমন্ত্রী         খালেদার জন্য বিদেশ থেকে চিকিৎসক আনার অনুমতি আছে : পররাষ্ট্রমন্ত্রী         হাফ ভাড়া : সংবাদ সম্মেলন ডেকেছেন পরিবহন মালিক সমিতি         গত ২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি আরও ৭৫ ডেঙ্গুরোগী         ওমিক্রনের কারণে এইচএসসি পরীক্ষা বন্ধ হবে না : শিক্ষামন্ত্রী         বিনিয়োগের জন্য বাংলাদেশ এখন অত্যন্ত বন্ধুত্বপূর্ণ দেশ : আইনমন্ত্রী         কোভিড ১৯ : করোনায় আরও ২ জনের মৃত্যু, শনাক্ত ২২৭         মাদারীপুরে শিশু আদুরী হত্যা মামলায় ৩ জনের ফাঁসির আদেশ         মেয়র জাহাঙ্গীরের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়ের         পাকিস্তানকে ২০২ রানের টার্গেট দিল বাংলাদেশ         ইভ্যালির রাসেলের বিরুদ্ধে তিনটি মামলা দায়ের         হেফাজত মহাসচিব নুরুল ইসলাম আর নেই         নতুন ধরন ওমিক্রন ॥ স্বাস্থ্য অধিদফতরের ১৫ নির্দেশনা         হেলমেটে বল লেগে মাথায় আঘাত পেয়ে হাসপাতালে ইয়াসির         ঠাকুরগাঁওয়ে ভোটের সংঘাতে আইনশৃঙ্খলা বাহিনীর গুলিতে নিহত ৩         শিক্ষার্থীদের চুল কেটে দেওয়া সেই শিক্ষিকা স্বপদে বহাল         অবিলম্বে দ. আফ্রিকার উপর থেকে ভ্রমণ নিষেধাজ্ঞা প্রত্যাহারের আহবান প্রেসিডেন্ট         আফগানিস্তানের বিমানবন্দর চালু রাখতে ইইউর সহায়তা চেয়েছে তালেবান         রাজশাহীতে স্বামীর সামনেই ট্রেনে কাটা পড়ে স্ত্রীর মৃত্যু         পাবনার বেড়ায় চাচাকে হারিয়ে মেয়র হলেন ভাতিজা