রবিবার ২ কার্তিক ১৪২৮, ১৭ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সবচেয়ে ক্ষুদ্র পেসমেকার

সবচেয়ে ক্ষুদ্র পেসমেকার

পৃথিবীর সবচেয়ে ক্ষুদ্র আকৃতির পেসমেকার তৈরি করেছেন একদল মার্কিন বিজ্ঞানী। এটি দেখতে অবিকল ছোট আকারের একটি ক্যাপসুলের মতো। শুধু তাই নয় মার্কিন চিকিৎসকরা ইতোমধ্যে এই যন্ত্র একজন রোগীর হৃদযন্ত্রে স্থাপন করেছেন।

পেসমেকার এমন এক ধরনের যন্ত্র যা অনিয়ন্ত্রিত হৃৎস্পন্দনকে নিয়ন্ত্রণে রাখে। হৃদস্পন্দনের ছন্দময়তা বজায় রাখে। নতুন আবিষ্কৃত এই পেসমেকারের নাম দেয়া হয়েছে টিপিএস। যন্ত্রটি সম্প্রতি যুক্তরাষ্ট্রের ফুড এ্যান্ড ড্রাগ এ্যাডমিনিস্ট্রেশনের (এফডিএ) কাছ থেকে সার্টিফিকেট সংগ্রহ করেছে। নতুন এই পেসমেকার যুক্তরাষ্ট্রের হিউস্টনের মেথোডিস্ট হাসপাতালে এক রোগীর হৃদযন্ত্রে স্থাপন করা হয়। এই চিকিৎসক দলের নেতৃত্ব দেন পল সুরমান নামের এক ডাক্তার। তিনি বলেন, এই পেসমেকার স্থাপন কোন জটিল প্রক্রিয়া নয়। প্রথমবারের মতো রোগীর দেহে স্থাপনের পর এটি ঠিকঠাক কাজ করছে। আমার বিশ্বাস এই যন্ত্র রোগীর দেহে স্থাপনের মাধ্যমে অনেকের জীবন বাঁচানো যাবে। যাদের হার্ট স্পন্দন কম তারা এই পেসমেকার সহজেই ব্যবহার করতে পারেন। আরও বড় খবর হলো এই পেসমেকারের ব্যাটারির স্থায়িত্ব হবে অন্তত ১০ বছর। আর এটি রোগীর শরীরের সঙ্গে সহজেই মানিয়ে যেতে পারে। -সায়েন্স ডেইলি অবলম্বনে।

শীর্ষ সংবাদ:
রোহিঙ্গা ও আটকেপড়া পাকিস্তানিরা দেশের বোঝা : প্রধানমন্ত্রী         গ্লোব-জনকণ্ঠ শিল্প পরিবারের বিপুল অর্থ লোপাটকারী সেই তোফায়েল আহমদ গ্রেফতার ॥ জামিন নামঞ্জুর         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ১৬         পিইসি ও ইবতেদায়ি পরীক্ষা হচ্ছে না         জলবায়ু ইস্যুতে লক্ষ্য অর্জনে ইইউকে পাশে চায় বাংলাদেশ         আগামী ২১ অক্টোবর থেকে সাত কলেজের ক্লাস শুরু         পিপিপিতে হচ্ছে না ঢাকা-চট্টগ্রাম এক্সপ্রেসওয়ে নির্মাণ         ৯০ হাজার টন সার কিনবে সরকার         আগামী ২০ অক্টোবর ঈদে মিলাদুন্নবীর ছুটি         এবার হচ্ছে না লালন মেলা         বৈরী আবহাওয়ায় সেন্টমার্টিনে আটকা পড়েছেন ২৫০ পর্যটক         ডেঙ্গু: গত ২৪ ঘণ্টায় ২০১ জন সরকারি-বেসরকারি হাসপাতালে ভর্তি         ১৬তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার চূড়ান্ত ফল প্রকাশ         ই-কমার্স গ্রাহকদের টাকা ফেরত দিতে আইনি নোটিশ         দাঙ্গা বাঁধানোই ছিল কুমিল্লার ঘটনার উদ্দেশ্য ॥ স্থানীয় সরকারমন্ত্রী         ‘কুমিল্লার ঘটনায় জড়িতদের শিগগিরই গ্রেফতার করা হবে’         দেশের বাতাসে ষড়যন্ত্র, ছাত্রলীগকে সতর্ক থাকার আহ্বান         মধুর ক্যান্টিনে মুখোমুখি ছাত্রলীগ-ছাত্রদল, ক্যাম্পাসে উত্তেজনা         জি বাংলার পর সম্প্রচারে স্টার জলসা         রাশিয়ার ইয়েকাতেরিনবুর্গে ভেজাল মদের বিষক্রিয়ায় ১৮ জনের মৃত্যু