শুক্রবার ৭ কার্তিক ১৪২৮, ২২ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নৌযান শ্রমিক ধর্মঘটে পণ্য খালাস ব্যাহত

স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ সরকার ঘোষিত বেতন-ভাতা কার্যকরের দাবিতে ধর্মঘট করছে নৌযান শ্রমিকদের একাংশ। লাইটার শ্রমিক ইউনিয়নের আহবানে শনিবার শুরু হওয়া এ ধর্মঘট রবিবারও অব্যাহত থাকে। দাবি আদায় না হওয়া পর্যন্ত কর্মসূচী অব্যাহত থাকবে বলে জানিয়েছে সংগঠনটি। নৌযান শ্রমিকদের এ ধর্মঘটের ফলে সমুদ্র ও নদী পথে আমদানি পণ্যের খালাস কার্যক্রম ব্যাহত হচ্ছে। পরিস্থিতি অব্যাহত থাকলে এ ঘটনার জের বহির্নোঙ্গরে অবস্থানরত মাদার ভেসেল থেকেও পণ্য খালাস কার্যক্রম বন্ধ হয়ে যাবার আশঙ্কা করা হচ্ছে। এ অবস্থায় নৌযান শ্রমিকদের ধর্মঘট নিরসনে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে চিটাগাং চেম্বার অব কমার্স এ্যান্ড ইন্ডাস্ট্রির পক্ষ থেকে নৌপরিবহন মন্ত্রণালয়ের দৃষ্টি আকর্ষণ করা হয়েছে।।

লাইটার শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক শাহাদাত হোসেন জানান, দাবি ও ধর্মঘট বিষয়ে আলোচনা করতে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে শ্রমিক নেতৃবৃন্দকে ডাকা হয়েছে। তিনি জানান, সরকার ঘোষিত বেতন-ভাতা এখনও কার্যকর করা হয়নি। বার বার দাবি জানানো সত্ত্বেও কোন সুরাহা না হওয়ায় শ্রমিকরা ধর্মঘটে যেতে বাধ্য হয়েছেন। তবে এ বিষয়ে আলোচনা করতে নেতৃবৃন্দকে ঢাকায় তলব করা হয়েছে। প্রথমে আলোচনা হবে প্রধানমন্ত্রীর এপিএস ও আওয়ামী লীগের ত্রাণবিষয়ক সম্পাদক সুজিত নন্দির সঙ্গে। দাবি মেনে নেয়ার আশ্বাস পেলে কর্মসূচী প্রত্যাহার করা হবে।

এদিকে, নৌযান শ্রমিকদের ধর্মঘট নিরসনে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে নৌ পরিবহনমন্ত্রী শাজাহান খান এমপির প্রতি অনুরোধ জানিয়েছেন চিটাগাং চেম্বার অব কমার্স এ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি মাহবুবুল আলম। রবিবার এক পত্রের মাধ্যমে তিনি এ অনুরোধ জানান। চেম্বার সভাপতি বলেন, শনিবার সকাল থেকে কোন ঘোষণা ছাড়াই চট্টগ্রামকেন্দ্রিক লাইটারেজ জাহাজ শ্রমিক ইউনিয়নের একাংশ কর্মবিরতি শুরু করে। কর্ণফুলী নদীর ১৬টি ঘাটে ৬০টি লাইটারেজ জাহাজ থেকে ভোগ্যপণ্য, সার ও শিল্পের কাঁচামাল খালাসের কাজ বন্ধ রয়েছে। ফলে চট্টগ্রাম থেকে সারাদেশে এসব পণ্য পরিবহন ব্যাহত হচ্ছে। এ কর্মবিরতি অব্যাহত থাকলে চট্টগ্রাম বন্দরের বহির্নোঙ্গরে মাদার ভেসেল থেকে পণ্য খালাস মারাত্মক হুমকির মুখে পড়তে পারে। বর্ধিত মজুরি বাস্তবায়নের দাবিতে লাইটারেজ শ্রমিকরা বিগত কয়েক মাসে বার বার কর্মবিরতি পালন করে। ফলশ্রুতিতে ভোগ্যপণ্য ও কাঁচামাল খালাসের ক্ষেত্রে বিঘœ সৃষ্টি হয় এবং কস্ট অব ডুয়িং বিজনেস বৃদ্ধি পায়। তিনি সমস্যার সমাধানে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণের আহবান জানান। উল্লেখ্য, শনিবার সকাল সাড়ে ১০টা থেকে এ ধর্মঘট শুরু করেছে নৌযান শ্রমিকদের বড় একটি অংশ।

শীর্ষ সংবাদ:
এক দিন পর হাসপাতাল থেকে প্রাসাদে ফিরলেন রনি এলিজাবেথ         ভারতে পাচারের সময় স্বর্ণের বারসহ একজন আটক         উখিয়ার রোহিঙ্গা ক্যাম্পে সন্ত্রাসীদের গুলিতে নিহত ১০, আহত ২০         জাতীয় নিরাপদ সড়ক দিবস আজ         অভিনেতা শামীম ভিস্তি মারা গেছেন         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মারা গেছেন ৭ হাজার ১৮৬ জন         সুপার টুয়েলভে ॥ টাইগারদের চমৎকার নৈপুণ্য         সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখতে নজরদারি বাড়ান         জনকণ্ঠ ডিজিটাল প্ল্যাটফর্ম         বিশ্বকাপে সর্বোচ্চ উইকেটের রেকর্ড সাকিবের         অবশেষে কুমিল্লাকাণ্ডের হোতা ইকবাল গ্রেফতার         মূল্যস্ফীতি বাড়ছে         হঠাৎ বন্যায় তিস্তাপাড়ে ১৫ হাজার মানুষ পানিবন্দী         শেখ হাসিনার হাতের ছোঁয়ায় উন্নত হচ্ছে রাজবাড়ী         সরকারের ধারাবাহিকতা থাকায় অভ‚তপূর্ব উন্নয়ন ॥ প্রধানমন্ত্রী         সন্ধ্যার পর ভাসানচর থেকে নৌযান চলাচল বন্ধ         বানরের শরীরে সফল ট্রায়াল, সব ভেরিয়েন্টে কার্যকর বঙ্গভ্যাক্স         শাহজালালে বসবে বিশ্বসেরা থ্যালাসের রাডার         হাসপাতালে আর থাকতে চাচ্ছেন না, বাসায় ফিরতে চান খালেদা