বৃহস্পতিবার ৭ মাঘ ১৪২৮, ২০ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

প্রকৃত সাংবাদিকদের তালিকা করার উদ্যোগ নেয়া হয়েছে

  • সংসদে তথ্যমন্ত্রী

সংসদ রিপোর্টার ॥ নবগঠিত সাংবাদিক কল্যাণ ট্রাস্টের মাধ্যমে প্রকৃত সাংবাদিকদের নাম তালিকাভুক্ত করার উদ্যোগ গ্রহণ করা হয়েছে বলে সংসদকে জানিয়েছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। বুধবার জাতীয় সংসদে টেবিলে উত্থাপিত প্রশ্নোত্তর পর্বে জাতীয় পার্টির সংসদ সদস্য পীর ফজলুর রহমানের এক লিখিত প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান। নিজাম উদ্দীন হাজারীর প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, বর্তমানে অনলাইনভিত্তিক পত্রিকা, টিভি চ্যানেল এবং অনলাইন রেডিওর পূর্ণাঙ্গ পরিসংখ্যান তথ্য মন্ত্রণালয়ে নেই। অনলাইনভিত্তিক গণমাধ্যমের নিবন্ধনের আওতায় আনার জন্য এক বিজ্ঞপ্তির মাধ্যমে নিবন্ধনের জন্য আবেদন আহ্বান করা হয়। এ পর্যন্ত ১ হাজার ৯২৫টি অনলাইন পত্রিকা, টিভি চ্যানেল এবং অনলাইন রেডিওর আবেদন পাওয়া গেছে। তথ্য অধিদফতরের মাধ্যমে আবেদনকৃত ১ হাজার ৭৩১টি অনলাইন পত্রিকা নিবন্ধনের বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে।

হাসানুল হক ইনু জানান, তথ্য মন্ত্রণালয় অনলাইন গণমাধ্যম নীতিমালা প্রণয়নের উদ্যোগ গ্রহণ করেছে। নীতিমালা প্রণীত হলে সব অনলাইনভিত্তিক গণমাধ্যম বাধ্যতামূলক নিবন্ধন কার্যক্রমের মধ্যে আসবে। এর ফলে অনলাইনভিত্তিক গণমাধ্যমের সঠিক পরিসংখ্যান নিরূপণ করা সম্ভব হবে।

আওয়ামী লীগের সংসদ সদস্য শামসুল হক টুকুর অপর এক প্রশ্নের জবাবে তথ্যমন্ত্রী জানান, সাংবাদিকদের বৃহত্তর কল্যাণের বিষয়টি আইনী কাঠামোয় আনয়নের লক্ষ্যে সরকার বাংলাদেশ সাংবাদিক কল্যাণ ট্রাস্ট আইন করেছে। এই আইনের আওতায় দুস্থ ও অস্বচ্ছল সাংবাদিকদের কল্যাণ সাধন করা হচ্ছে। পেশাগত কাজ করতে অক্ষম ও অসমর্থ সাংবাদিককে আর্থিক সাহায্য করা হচ্ছে। এছাড়া সাংবাদিকতায় বিশেষ অবদানের জন্য বৃত্তি দেয়া হচ্ছে। এমনকি সাংবাদিকদের মেধাবী সন্তানদের শিক্ষার জন্য এককালীন টাকা বরাদ্দ বা স্টাইপেন্ড দেয়া হচ্ছে।

জাতীয় পার্টির বেগম সালমা ইসলামের প্রশ্নের জবাবে তথ্যমন্ত্রী জানান, বাংলাদেশের টিভি চ্যানেলের বিষয়ে ভারতীয় দর্শকদের যথেষ্ট আগ্রহ রয়েছে। তবে ডাউনলিংক ফি বেশি হওয়ায় ভারতীয় কেবল অপারেটররা এই বিষয়ে আগ্রহী হচ্ছে না। ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাংলাদেশ সফরকালে দূরদর্শনের একটি চ্যানেলে ডিটিএইচ প্রযুক্তির মাধ্যমে বিটিভির অনুষ্ঠান প্রচারের বিষয়ে তাঁর সম্মতি পাওয়া গেছে। এ অনুযায়ী দূরদর্শন ও বিটিভির মধ্যে একটি সমঝোতা স্মারক/চুক্তি স্বাক্ষরের প্রক্রিয়া চলমান রয়েছে।

শীর্ষ সংবাদ:
সস্ত্রীক করোনা আক্রান্ত প্রধান বিচারপতি, হাসপাতালে ভর্তি         ২০২৪ সালেও নির্বাচনী জুটি হবেন কমলা-বাইডেন         ৩৩ বাংলাদেশিকে ফেরত পাঠাল জার্মানি         ‘সামরিক-বেসামরিক প্রশাসনের একসঙ্গে কাজ করার বিকল্প নেই’         এক সপ্তাহে করোনা রোগী বেড়েছে ২২৮ শতাংশ         ‘স্বাধীনতা আন্দোলনের ইতিহাসে শহীদ আসাদ একটি অমর নাম’         ‘শহীদ আসাদের আত্মত্যাগ সবসময় প্রেরণা জোগাবে’         বিধিনিষেধে তোয়াক্কা নেই ॥ করোনা সংক্রমণ বেড়েই চলেছে         অগ্রযাত্রা কেউ থামিয়ে দিতে পারবে না         চিকিৎসার নামে অপচিকিৎসা         ঢাকা, রাঙ্গামাটির পর ঝুঁকিপূর্ণ আরও ১০ জেলা         বিএনপি-জামায়াতের লবিস্ট নিয়োগ তদন্তে গোয়েন্দারা         লাভজনক থেকে রুগ্ন ॥ গাজী ওয়্যারসের আধুনিকায়ন প্রকল্পে ২০ কোটি টাকা লোপাট         বিএনপি জনমনে বিভ্রান্তি সৃষ্টির পাঁয়তারা চালাচ্ছে ॥ কাদের         ওমক্রিন প্রতেিরাধে ডসিদিরে র্সবােচ্চ সর্তক থাকার নর্দিশে         শিমুকে সরিয়ে দেয়ার সুযোগ খুঁজতে থাকে ঘাতক স্বামী         দাবি আদায় না হওয়া পর্যন্ত অনশন চলবে         কেটে গেছে শৈত্যপ্রবাহ তিনদিনের মধ্যে বৃষ্টি হতে পারে         অস্ট্রেলিয়ায় চাকরির নামে বিপুল অর্থ আত্মসাত